ব্যক্তিগত গাড়ি ব্যবহারে ধুম লেগেছে, 6 লাখ বুকিং, উৎসবে আলো ফেরার আশায় শিল্পমহল

Avatar

Published on:

চিপের জোগানে ঘাটতি যাত্রিবাহী গাড়ির উৎপাদনে ধাক্কা এনেছে‌‌। তবে বিভিন্ন জনপ্রিয় মডেলের ওয়েটিং পিরিয়ড বাড়লেও, তাদের চাহিদায় ভাটা নেই। বিগত দু’বছর করোনার ধাক্কায় তলিয়ে গিয়েছিল গাড়ি বিক্রি। ২০২১-এর উৎসবের মরসুম সবচেয়ে খারাপ কেটেছিল নির্মাতাদের। তবে এবার আধার কাটিয়ে আলো ফেরার আশায় শিল্পমহল। ডেলিভারি হতে কয়েক মাস লাগলেও, পুজোর সময় এগিয়ে আসতেই বুকিং বাড়ছে লাফিয়ে লাফিয়ে। এক প্রতিবেদন থেকে জানা গিয়েছে, দেশের প্রথম ও দ্বিতীয় বৃহত্তম গাড়ি সংস্থা মারুতি সুজুকি (Maruti Suzuki) হুন্ডাই (Hyundai) এখন সম্মিলিতভাবে ৪,৫০,০০০-এর বেশি অর্ডারের উপর বসে আছে।

অন্য দিকে, জুলাইয়ের আগ পর্যন্ত মাহিন্দ্রা (Mahindra)-র ১,৪৩,০০০-র অধিক অর্ডার জমে রয়েছে৷ এত গাড়ি ডেলিভারি দিতে কতদিন সময় লাগবে তা খোদ সংস্থাগুলিরও অজানা। ধীরে ধীরে সেমিকন্ডাক্টর চিপের জোগান বাড়লেও, তা এখনও স্থিতিশীল হয়নি। গাড়ি সংস্থাগুলির সংগঠন সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স বা সিয়াম (SIAM)-এর তথ্য অনুযায়ী গত অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে যাত্রী গাড়ির উৎপাদন ৯,৫০,৯৫৪ থেকে ২.৪% কমে চলতি অর্থবর্ষের প্রথম তিন মাসে ৯,২৮,৩৫৮-তে দাঁড়িয়েছে।

মারুতির একার ৩,২০,০০০ গাড়ি ডেলিভারি দেওয়া বাকি। এই প্রসঙ্গে সংস্থার সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর শশাঙ্ক শ্রীবাস্তব বলেন, “বর্তমান পরিস্থিতি ভীষণ চ্যালেঞ্জিং। কারণ সেমিকন্ডাক্টর চিপের আকাল বিশ্বজুড়েই রয়েছে। উৎপাদন কবে পুরো স্বাভাবিক হবে, তা এখনই বলা দুষ্কর।” পরিসংখ্যান বলছে বর্তমানে Ertiga, Brezza ও Baleno-র যথাক্রমে ১,০৬,০০০, ৪৫,০০০ ও ৩৩,০০০ বুকিং জমে রয়েছে।

অন্য দিকে, হুন্ডাই মোটর ইন্ডিয়ার ডিরেক্টর (সেলস মার্কেটিং এবং সার্ভিস) তরুণ গর্গ মনে করেন, সেমিকন্ডাক্টর চিপের পরিস্থিতি সহজ হচ্ছে। চলতি বছরের প্রথমার্ধের তুলনায় দ্বিতীয়ার্ধের অবস্থা উন্নততর হবে। তাঁর কথায়, “যদিও আমরা এখনও বলতে পারছি না যে, কবে এই বিড়ম্বনা দূর হবে। আমরা চেষ্টা করছি যতটা সম্ভব সেমিকন্ডাক্টর সংগ্রহ করতে।”

বর্তমানে হুন্ডাইয়ের ১,৩০,০০০ বুকিং জমে রয়েছে। যার মধ্যে সবচেয়ে বেশি অবদান রাখছে Creta ও Venue। তবে গ্রাহকদের ভরসা জুগিয়ে গর্গ জানান, “সেমিকন্ডাক্টর চিপের জোগান খানিক ভালো হওয়ায় আশা করা যায় আসন্ন উৎসবের মরসুমে আমরা বেশি সংখ্যক গাড়ি সরবরাহ করতে সমর্থ হব।” এদিকে ১ জুলাইয়ের আগ পর্যন্ত মাহিন্দ্রার অর্ডার ছিল ১,৪৩,০০০। যার মধ্যে XUV700 ও XUV300-এর যথাক্রমে ৮০,০০০ ও ১৪,০০০, Thar-এর ২৬,০০০, আর Bolero ও Bolero Neo মিলিয়ে ১৫,০০০।

সঙ্গে থাকুন ➥