Fule Price Hike: মধ্যবিত্তের চিন্তা বাড়িয়ে আজ ফের বাড়ল পেট্রোল ও ডিজেলের দাম

Avatar

Published on:

ফের বাড়ল জ্বালানির দাম। গত সেপ্টেম্বর থেকে ক্রমাগত এর দাম বেড়েই চলেছে। সাথে পাল্লা দিয়ে বাড়ছে নিত্য প্রয়োজনীয় সামগ্রীর মূল্যও। কার্যত মধ্যবিত্তদের ‘ভাঁড়ে মা ভবানী’র জোগাড়। আজ পেট্রোলের দাম ২৫ পয়সা ও ডিজেলের দাম ৩০ পয়সা বাড়ানো হয়েছে বলে জানিয়েছে ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন। এর ফলে জ্বালানির দামে রেকর্ড গড়লো ভারত।

২৫ পয়সা বাড়ানোর ফলে দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটারে দাঁড়িয়েছে ১০১.৮৯ টাকা এবং ৩০ পয়সা বেড়ে ডিজেলের দাম হয়েছে ৯০.১৭ টাকা প্রতি লিটার। মুম্বাইতে আজ পেট্রোলের দাম ১০৭.৯৫ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৯৭.৮৪ টাকা প্রতি লিটার।

কলকাতায় আজ প্রতি লিটার পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০২.৪৭ টাকা এবং ডিজেলের দাম ৯৩.২৭ টাকা প্রতি লিটার। স্বভাবতই সাধারণ মানুষের দুশ্চিন্তার কারণ হয়েছে এই মূল্যবৃদ্ধি। তবে চেন্নাইতে পেট্রোলের দাম তুলনামূলক কম। সেখানে প্রতি লিটার পেট্রোল পড়বে ৯৯.৫৮ টাকা এবং এক লিটার ডিজেলের দাম ৯৪.৭৪ টাকা।

দেশে গত তিন সপ্তাহে এই নিয়ে যথাক্রমে তৃতীয় ও ষষ্ঠবার বৃদ্ধি পেল পেট্রোল ও ডিজেলের দাম। গত ১৮ জুলাই থেকে ৫ সেপ্টেম্বরের মধ্যে কয়েকবার দাম কমানো হলেও মূল্যবৃদ্ধির কাছে তা যথার্থই নগণ্য। মূল্য বৃদ্ধির কারণ হিসেবে আন্তর্জাতিক বাজারে তেলের মূল্য বৃদ্ধিকেই দায়ী করা হয়েছে। বর্তমানে প্রতি ব্যারেল তেলের মূল্য বেড়ে দাঁড়িয়েছে ৭৮.৬৪ ডলার। আন্তর্জাতিক বাজারে তেলের দামের বৃদ্ধির ফলে দেশীয় সংস্থাগুলি যেমন আইওসি, ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন এবং হিন্দুস্থান পেট্রোলিয়াম কর্পোরেশন – দাম বাড়াতে বাধ্য হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥