সফ্টওয়্যার বিভ্রাটের জেরে মাত্রাতিরিক্ত ওজন উড়ন্ত বিমানে; দুর্ঘটনা থেকে কোনোরকমে মিলল রেহাই

Avatar

Published on:

বর্তমান দুনিয়ায় প্রযুক্তিবিদ্যার আকাশচুম্বী সাফল্যের কারণে আমরা প্রায় প্রত্যেকেই চূড়ান্তরকমভাবে প্রযুক্তিনির্ভর হয়ে পড়েছি। বিশ্বের প্রায় সর্বত্র ম্যানুয়াল কাজের পরিমাণ অনেকটাই কমে গেছে, সব ক্ষেত্রই হয়ে গেছে প্রযুক্তিনির্ভর। এর ফলে মানুষের কাজ সহজ থেকে সহজতর হয়ে গেছে এবং ‘ম্যানুয়াল এরর’-এর আশঙ্কাও প্রায় নির্মূল হয়ে গেছে। কারণ মানুষের তুলনায় যন্ত্রের ভুল নগণ্য। কিন্তু যন্ত্রও তো ভুল করে! এবং কখনও কখনও সেই ভুলের কারণে মারাত্মক রকমের সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা থাকে। সেরকমই সফটওয়্যার সিস্টেমের এক ত্রুটির কারণে বড়োসড়ো সমস্যার মুখোমুখি হল UK থেকে স্পেনগামী একটি বিমান।

দা ভার্জ এর রিপোর্ট অনুযায়ী, ‘Miss’ টাইটেল সহ ৩৮ জন মহিলা যাত্রী ফ্লাইটের জন্য চেক ইন করেছিলেন। তবে ত্রুটির কারণে সিস্টেমটি সেই সকল মহিলাদের শিশু হিসেবে বিবেচনা করে। ওই এয়ারলাইনসটিতে শিশুদের জন্য ৩৫ কেজি এবং প্রাপ্তবয়স্কদের মহিলাদের জন্য ৬৯ কেজির একটি স্ট্যান্ডার্ড ওজন নির্ধারিত করা ছিল। ফলে সিস্টেমটির ত্রুটির কারণে ৩৮ জন মহিলাকে সঠিকভাবে সনাক্ত করতে না পারায়, তারা ‘শিশু’ হিসেবে চেক-ইন করেন এবং ফলস্বরূপ বিমানে ১২৪৪ কেজি ওজনের তারতম্য দেখা যায়।

এই ত্রুটিকে UK-এর বিমান দুর্ঘটনা তদন্ত শাখা (AAIB) একটি “গুরুতর ঘটনা” হিসেবে নথিভুক্ত করেছে, কিন্তু তা বিমানের নিরাপত্তাকে কোনোভাবে প্রভাবিত করেনি। বিমানের প্রত্যাশিত এবং প্রকৃত ভরের মধ্যে ১২৪৪ কেজির অসঙ্গতি থাকা সত্ত্বেও, পাইলটের দ্বারা টেকঅফে ব্যবহৃত থ্রাস্ট প্রয়োজনের চেয়ে “সামান্য কম” ছিল। তাই AAIB জানিয়েছে যে, “এর অর্থ বিমানের নিরাপত্তার সাথে কোনোরকম আপোষ করা হয়নি।”

প্রসঙ্গত উল্লেখ্য যে, গত বছর COVID-19 বিধিনিষেধের কারণে সমস্ত উড়ান ব্যবস্থা যখন বেশ কিছুটা সময়ের জন্য বন্ধ ছিল, তখনই সংস্থা কর্তৃক IT-সিস্টেম আপগ্রেডের কারণে এই ত্রুটির সূত্রপাত হয়। এই সফ্টওয়্যার প্রোগ্রামে শিশুদের জন্য ‘Miss’ এবং প্রাপ্তবয়স্ক মহিলাদের জন্য ‘Ms’ টাইটেল ব্যবহার করা হয়। এই বিচিত্র টাইটেলই সমস্যার মূল কারণ বলে মনে করা হচ্ছে।

প্রেস অ্যাসোসিয়েশনের একটি প্রতিবেদন অনুযায়ী জানা গেছে যে, বিমানটি অ্যাংলো-জার্মান সংস্থা Tui দ্বারা পরিচালিত ছিল। এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, “আমাদের গ্রাহক এবং ক্রু-দের স্বাস্থ্য এবং সুরক্ষা সর্বদা আমাদের প্রাথমিক উদ্বেগ। এই বিচ্ছিন্ন ঘটনার পরে, আমরা আমাদের IT সিস্টেমে চিহ্নিত ত্রুটিটি সংশোধন করেছি।” এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, এই একই অপারেটর দ্বারা পরিচালিত একই দিনে দুটি ফ্লাইটে গত বছর ২১ জুলাই এই ত্রুটি দেখা গিয়েছিল।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥