ফের প্ল্যানের দাম বাড়াতে পারে Jio, Airtel, Vi, কীভাবে আপনি মূল্য বৃদ্ধি এড়াবেন জেনে নিন

Avatar

Published on:

সময়ের গতিশীলতার সাথে পাল্লা দিয়ে ভারতীয় টেলিকম বাজারে সম্প্রতি বৃদ্ধির আভাস পরিলক্ষিত হয়েছে। তবে সকলেই নয়, বরং সমসময়ে আশানুরূপ মুনাফা ঘরে তুলতে সমর্থ হয়েছে কেবলমাত্র দুটি অপারেটর। এরা হল এয়ারটেল (Airtel) এবং রিলায়েন্স জিও (Reliance Jio)। প্রকাশ্যে আসা তথ্য অনুযায়ী, সদ্য উক্ত উভয় সংস্থাই লাভজনক প্রতিষ্ঠান রূপে উঠে এসেছে। সেক্ষেত্রে বাকি অপারেটর সংস্থাগুলি বরাবরের মতোই Airtel ও Jio -র তুলনায় বেশ খানিকটা পিছিয়ে রয়েছে।

সুতরাং একথা বলতে কোনো দ্বিধা নেই যে আগামীদিনে এয়ারটেল বা জিও নিজেদের পারফরম্যান্স গ্রাফকে আরও উন্নত করার চেষ্টা চালাবে। অন্যদিকে Vodafone Idea বা Vi এবং রাষ্ট্রায়ত্ত BSNL -ও নিজেদের আয় বাড়ানোর চেষ্টা করবে, যা অনস্বীকার্য অতি সাধারণ একটি বিষয়। এজন্য দেশীয় অপারেটরেরা সকলেই অতি সত্বর ট্যারিফ মূল্য বৃদ্ধির ঘোষণা করবে বলে মনে করা হচ্ছে।

এহেন পরিস্থিতিতে দাঁড়িয়ে একজন গ্রাহক ঠিক কি উপায় অবলম্বন করলে মূল্যবৃদ্ধির হাত থেকে রেহাই পাবেন, তা প্রায় সকলের মুখেই প্রশ্ন হিসেবে উঠে আসছে। আলোচ্য প্রতিবেদনে আমরা গ্রাহকদের উক্ত প্রশ্নের জবাব খোঁজার চেষ্টা করবো।

মূল্যবৃদ্ধি এড়িয়ে চলতে আগেভাগে রিচার্জ সেরে ফেলুন

আজ্ঞে হ্যাঁ, মূল্যবৃদ্ধি এড়িয়ে চলতে হলে আগেভাগে সেরে রাখুন রিচার্জের কাজ। এক্ষেত্রে গ্রাহকদের বিশেষ সুবিধা দিচ্ছে রিলায়েন্স জিও। গ্রাহকদের জন্য তারা আনলিমিটেড প্ল্যান কিউয়িং ফেসেলিটি নিয়ে হাজির হয়েছে, যাকে কাজে লাগিয়ে আগ্রহীরা বর্তমান মূল্যে এক বা একাধিক প্ল্যান রিচার্জ করতে পারবেন। এভাবে একটি প্ল্যান ভ্যালিড বা বৈধ থাকাকালীন আরেকটি প্ল্যান রিচার্জের ফলে তা নির্দিষ্ট ক্রমমাফিক কিউভুক্ত (Queue) হবে। পরে বিদ্যমান প্ল্যানের ভ্যালিডিটি নিঃশেষিত হলে তালিকায় থাকা পরবর্তী প্ল্যান সক্রিয় হয়ে ইউজারকে পরিষেবা উপভোগের সুযোগ করে দেবে।

মনে রাখতে হবে, এই মুহূর্তে দেশের সমস্ত টেলকো প্ল্যান কিউয়িংয়ের পরিষেবা নিয়ে হাজির নয়। অর্থাৎ অনেক গ্রাহকের পক্ষে চাইলেই উক্ত পরিষেবার সুফল ভোগ করা সম্ভব হবেনা। এজন্য তাকে অপারেটরের উপর নির্ভর করতে হবে।

আবার এটাও ঠিক যে ক্রমাগত খারাপ পরিষেবার সম্মুখীন হলে বর্তমানে গ্রাহকেরা পুরনো কানেকশন ত্যাগ করে নতুন কানেকশন বেছে নেওয়ার সুযোগ পান। সেক্ষেত্রে তাদের ভরসা মোবাইল নম্বর পোর্টেবিলিটি বা এমএনপি (MNP) ব্যবস্থা। কিন্তু রিচার্জ কিউয়িং সুবিধার লাভ উঠিয়ে আগেভাগে একাধিক রিচার্জ করে রাখলে এমএনপি ব্যবস্থা ব্যবহার অসুবিধাজনক, কেননা তেমন অবস্থায় রিচার্জ পিছু উপভোক্তার খরচ পুরোটাই নষ্ট হয়। ফলে রিচার্জ কিউয়িং ব্যবস্থার সুবিধা গ্রহণ সব ক্ষেত্রে লাভজনক নাও হতে পারে।

সঙ্গে থাকুন ➥