Maruti Suzuki-র দুই নতুন কারখানার শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, 7,300 কোটি টাকা লগ্নি

Updated on:

PM Narendra Modi to lay the foundation stone of Maruti Suzuki new manufacturing plant

জাপানের নামী গাড়ি নির্মাতা Suzuki Motor Corporation এর ভারতীয় শাখা Maruti Suzuki India Limited (MSIL) এ দেশে তাদের ৪০ বছর পূর্তি উদযাপন করতে চলেছে। আর এই ঘটনাকে স্মরণীয় করে রাখতে নানাবিধ আয়োজন করেছে তারা। চলতি সপ্তাহের শেষে উদযাপন অনুষ্ঠানটি আয়োজন করা হবে গুজরাটের গান্ধীনগরে মহাত্মা মন্দিরে।

মারুতি সুজুকি জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেদিন তাদের দুই বড় বড় প্রকল্পের শিলান্যাস করবেন। তার মধ্যে একটি হরিয়ানার সোনিপতে অবস্থিত Suzuki Motor Corporation (SMC) এর যাত্রীবাহী গাড়ি তৈরির কারখানা। আর দ্বিতীয়টি গুজরাতের হনসলপুরে ইলেকট্রিক গাড়ির ব্যাটারি ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট।উৎপাদন কেন্দ্রটি গড়ে তুলতে ৭,৩০০ কোটি টাকা বিনিয়োগ করবে মারুতি সুজুকি। ২০২৬ সাল থেকে সেখানে ব্যাটারি তৈরির কাজ পুরোদমে শুরু হবে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের শুরুতে দিল্লিতে জাপান ও ভারতের মধ্যে অর্থনৈতিক আলোচনা সভার সুজুকি মোটর কর্পোরেশন ও গুজরাত সরকারের মধ্যে এক মউ সাক্ষরিত হয়েছিল। সেই অনুযায়ী বিদ্যুৎ চালিত গাড়ি এবং তার ব্যাটারি দেশীয়ভাবে তৈরির জন্য মারুতি সুজুকি ইন্ডিয়া ১০,৪৪০ কোটি টাকা বিনিয়োগ করবে বলে ঘোষণা করেছিল। সুজুকি মোটর কর্পোরেশর এই উদ্যোগের পিছনে রয়েছে কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার লক্ষ্য।

উল্লেখ্য, সুজুকির গুজরাতের কারখানায় এখন ৩,২০০ কর্মচারী নিযুক্ত। সেখানে ক’দিন আগেই কুড়ি লক্ষতম গাড়ি তৈরি হয়ে বেরিয়েছে। এখানে নির্মিত গাড়ি বিদেশের বাজারেও রপ্তানি করা হয়। সেগুলি বেশিরভাগ লাতিন আমেরিকা ও আফ্রিকার বাজারে পাঠানো হয়। বার্ষিক উৎপাদন ক্ষমতা ৭,৫০,০০০ ইউনিট। Baleno, Swift এবং Dzire-এর মতো মডেলগুলি তৈরি হয় সেখানে। কারখানাটি গড়ে তুলতে প্রায় ১২,৬৮০ কোটি টাকা লগ্নি করেছে সুজুকি মোটর কর্পোরেশন।

সঙ্গে থাকুন ➥