ভারতে ব্যান হওয়া সত্বেও বিশ্বের সেরা মোবাইল গেম PUBG Mobile, মিনিট প্রতি গেমাররা কত খরচ করছে জানলে অবাক হবেন

Avatar

Published on:

গত দু বছরে ভারতে অনেক জনপ্রিয় গেমিং অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে। এই নিষেধাজ্ঞার অন্যতম কেন্দ্রবিন্দু PUBG Mobile (পাবজি মোবাইল) হারিয়েছে তার অন্যতম বড় বাজার। তবে এদেশে ব্যান হলেও জানুয়ারিতে বিশ্বের সেরা মোবাইল গেম হিসাবে আবির্ভূত হয়েছে। সেন্সর টাওয়ারের রিপোর্ট অনুযায়ী, PUBG-র প্লেয়াররা এই সময়ে গেমটি খেলার জন্য প্রায় ২৩৭ মিলিয়ন ডলার (১৭,৭৯,৭৭,৫২,০০০ টাকা) খরচ করেছে। অর্থাৎ ২০২২ সালের জানুয়ারিতে, প্রতি মিনিটে PUBG Mobile গেমিংয়ে গড়ে প্রায় ৪ লক্ষ টাকা খরচ হয়েছে। আর গেমের এই আয়ের বেশিরভাগটাই (প্রায় ৬৪%) এসেছে চীন থেকে।

এই গেমটিও বেশি আয় করেছে

বলে রাখি, চীনে পাবজি মোবাইল ‘গেম ফর পিস’ নামে পরিচিত এবং এই নামেই গেমটি এত জনপ্রিয়তা বা আয় করেছে। সেক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রে গেমটির মোট মার্কেট শেয়ার রয়েছে প্রায় ৮ শতাংশ, যেখানে তুরস্কে এর শেয়ারের পরিমাণ ৭ শতাংশ।

তবে পাবজি ছাড়া যে সমস্ত গেম তালিকায় জায়গা পেয়েছে তার মধ্যে দ্বিতীয় স্থানাধিকারী হল ‘অনর অফ কিংস’ (Honor of Kings); এই গেমটিতে জানুয়ারিতে ২৩৩.২ মিলিয়ন খরচ হয়েছে। এদিকে পাবজির মত, অনর অফ কিংস-এর আয়ের প্রায় ৯৬ শতাংশ এসেছে চীন থেকে। এই গেমটি তাইওয়ান থেকে ২% মার্কেট শেয়ার অর্জন করেছে।

বিশ্বের সেরা পাঁচটি গেমিং অ্যাপ

PUBG Mobile এবং Honor of Kings-এর পরে MiHOYO-এর Genshin Impact ছিল দ্বিতীয় জনপ্রিয় গেমিং অ্যাপ। এর পরে রয়েছে Candy Crush Saga এবং Roblox-এর নাম। উল্লেখ্য, গ্লোবাল মোবাইল গেমিং মার্কেটে জানুয়ারি মাসে আনুমানিক ৭.৪ ডলার বিলিয়ন আয় হয়েছে। তবে আগের বছরের তুলনায় এর পরিমান ৭ শতাংশ কমেছে বলে জানা গিয়েছে। এদিকে আয়ের নিরিখে মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং চীন পরপর রয়েছে।

সঙ্গে থাকুন ➥