সাবধান, QR Code স্ক্যান করার আগে এই বিষয়গুলি মাথায় রাখুন, নইলে ফাঁকা হবে অ্যাকাউন্ট

Avatar

Published on:

QR (কিউআর) বা কুইক রেসপন্স কোড প্রযুক্তি ১৯৯৪ সাল থেকে বিদ্যমান অর্থাৎ এই অপশনের লভ্যতা প্রায় ২৮ বছরের কাছাকাছি। বর্তমান সময়ে বিভিন্ন জিনিসের পাশাপাশি সাধারণ মানুষ QR কোড পেমেন্টের জন্যও ব্যবহার করে। কিন্তু এর ক্রমবর্ধমান জনপ্রিয়তার কারণে এটি নিয়ে কেলেঙ্কারিও চলছে। তাই আজ আমরা QR কোড পেমেন্ট সংক্রান্ত কিছু বিষয় নিয়ে কথা বলব, যা মাথায় রাখলে আপনি অনলাইন পেমেন্টের দরুন হওয়া কেলেঙ্কারি এড়াতে পারবেন।

QR কোড পেমেন্টের সময় এই বিষয়গুলি মাথায় রাখুন

এখন স্ক্যামাররাও কিউআর কোডের জনপ্রিয়তার সুযোগ নিচ্ছে। তাই অনলাইনে পেমেন্ট করলে কিছু বিষয় মাথায় রাখতেই হবে।

১. কিউআর কোডের মাধ্যমে অর্থপ্রদান করার সময় ব্যবহারকারীকে রিসিভারের অ্যাকাউন্টের অতিরিক্ত বিবরণ দেওয়ার কোনো প্রয়োজন নেই।

২. কিউআর কোড সঠিক কিনা তা খেয়াল রাখতে হবে, যাতে আপনার ফোনের ডেটা এবং অর্থ নিরাপদ থাকে। কোড স্ক্যান করার সময় নিশ্চিত করুন যে এটি আপনাকে কোনো ভুয়ো ওয়েবসাইটে রিডাইরেক্ট করছে কিনা।

৩. যদি আপনাকে কিউআর কোড স্ক্যান করার সময় একটি অজানা অ্যাপ ডাউনলোড করতে বলা হয় তাহলে ভুলেও কোনো প্রলোভন বা উস্কানিতে পা দেবেন না! সর্বদা অ্যাপল অ্যাপ স্টোর বা গুগল প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন। 

৪. এছাড়াও কোড স্ক্যানের সময় খেয়াল রাখুন UPI বা ওয়ালেটে ডেডিকেটেড পেমেন্ট গেটওয়েতে প্ল্যাটফর্মটি রিডাইরেক্ট করছে কিনা। 

৫. কিউআর কোড সংক্রান্ত টেম্পারিংয়ের অভিযোগ আজকাল হামেশাই পাওয়া যাবে। তাই যখন কারো কোড স্ক্যান করবেন, তখন খেয়াল রাখবেন যে এটি তাদের আসল অ্যাকাউন্ট। অনেক সময় স্ক্যামাররা পাবলিক প্লেসে ইনস্টল করা কিউআর কোডে তাদের স্বচ্ছ স্টিকার লাগিয়ে প্রতারণা করে। 

সঙ্গে থাকুন ➥