Qualcomm Snapdragon 888 Plus : অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য লঞ্চ হল বাহুবলী প্রসেসর

Avatar

Published on:

জল্পনা ছিলই, সেইমত Qualcomm আজ লঞ্চ করলো Snapdragon 888 Plus প্রসেসর। মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২১ (Mobile World Congress 2021) ইভেন্টে আজ কোয়ালকম, স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসরের এই আপগ্রেড ভার্সনের ওপর থেকে পর্দা সরিয়েছে। এই প্রসেসরের সাথে স্মার্টফোনগুলি বছরের তৃতীয় কোয়ার্টারে লঞ্চ হতে পারে। স্ন্যাপড্রাগন ৮৮৮ প্লাস প্রসেসর আরও বেশি সিপিইউ পারফরম্যান্স সরবরাহ করবে। স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসরের ARM Cortex-X1 CPU যেখানে ২.৮৪ গিগাহার্টজ ক্লক ফ্রিকোয়েন্সি অফার করতো, প্লাস ভার্সনে Kryo 680 CPU তা বাড়িয়ে ২.৯৯৫ গিগাহার্টজ করেছে।

Qualcomm Snapdragon 888 Plus প্রসেসরের স্পেসিফিকেশন ও ফিচার

কোয়ালকম জানিয়েছে, স্ন্যাপড্রাগন ৮৮৮ প্লাস প্রসেসর উন্নত AI পারফরম্যান্স সহ এসেছে। ষষ্ঠ জেনারেশন কোয়ালকম হেক্সাগণ ৭৮০ এআই ইঞ্জিন (6th Gen Qualcomm Hexagaon 780 AI Engine) এই প্রসেসরের পারফরম্যান্স ২০ শতাংশ ইম্প্রুভ করেছে। পাশাপাশি স্ন্যাপড্রাগন ৮৮৮ এর TOPS ( টোটাল অপারেশন পার সেকেন্ড) যেখানে ছিল ২৮, সেখানে প্লাস ভার্সনে বেড়ে ৩২ হয়েছে। এছাড়া আগের ভার্সনের মতোই স্ন্যাপড্রাগন ৮৮৮ প্লাস প্রসেসরে পাওয়া যাবে এক্স৬০ ৫জি মোডেম ও অ্যাড্রনো ৬৬০ জিপিইউ‌।

Qualcomm Snapdragon 888 Plus প্রসেসরে আছে Spectra 580 ISP, যা তিনটি ২৮ মেগাপিক্সেল ফটো এবং তিনটি 4K HDR ভিডিও তৎক্ষণাৎ ক্যাপচার করতে দেবে। আবার এটি এআই বেসড অটোফোকাস, অটো এক্সপোজার, লো লাইট আর্কিটেকচার সহ আসায় অন্ধকারেও উজ্জ্বল ছবি তুলতে সাহায্য করবে। এছাড়াও এই Qualcomm Snapdragon 888 Plus প্রসেসরে পাওয়া যাবে HEIF ফরম্যাটে ১০-বিট কালার ডেপ্থ, যা উজ্জ্বল কালার ক্যাপচার করতে দেবে।

নয়া এই প্রসেসরে স্ন্যাপড্রাগন এলিট গেমিং (Snapdragon Elite Gaming) ফিচার আছে, যা দ্রুত গ্রাফিক্স পারফরম্যান্সের জন্য ভ্যারিয়েবল রেট সেডিং এবং বেশি ডিসপ্লে রেসপন্সিভনেসের জন্য কোয়ালকম গেম কুইক টাচ সহ এসেছে। এই প্রসেসরে কোয়ালকম কুইক চার্জ ৫ সাপোর্ট করবে, যা ১৫ মিনিটে ফোনকে ফুল চার্জ করে দেবে।

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ প্লাস প্রসেসরে ৬০ হার্টজে 4K অথবা ১৪৪ হার্টজে কোয়াড এইচডি প্লাস ডিসপ্লে সাপোর্ট করবে। কানেক্টিভিটি অপশনের মধ্যে এতে সাপোর্ট থাকবে Wi-FI 6E, Bluetooth v5.2, NFC প্রভৃতি। ফলে সব দিকে বিচার করে বলা যায়, স্ন্যাপড্রাগন ৮৮৮ প্লাস হল কোয়ালকম সহ অ্যান্ড্রয়েড ফোনের জন্য আসা সবচেয়ে শক্তিশালী প্রসেসর।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥