RBI: কর্পোরেট সংস্থাকে ব্যাংকিং লাইসেন্স প্রদানে অনিচ্ছুক কেন্দ্রীয় ব্যাংক

Avatar

Published on:

ব্যাংকগুলিকে কর্পোরেট মালিকানা প্রদানে আংশিক অসম্মতি প্রকাশ করলো রিজার্ভ ব্যাংক অফ্ ইন্ডিয়া। শুধু তাই নয়, কর্পোরেট সংস্থার মালিকানাধীন অথবা স্ব-পরিচালিত বড় বড় ‘NBFC’ গুলিকেও ব্যাংকিং লাইসেন্স প্রদানে আপাতত অনিচ্ছুক দেশের কেন্দ্রীয় ব্যাংক।

অতীতে, একটি অভ্যন্তরীণ কার্যনির্বাহী দল সুপারিশ করে, ১৯৪৯-ব্যাংকিং রেগুলেশন অ্যাক্টের সংশোধনের পর, বড় শিল্পসংস্থা ও কর্পোরেট সংস্থাগুলিকে ব্যাংক চালানোর অনুমতি দেওয়া যেতে পারে। শুক্রবার, সেসব জল্পনার ইতি টেনে, RBI-এর তরফে সাফ জানানো হয়, এই দুই প্রস্তাব-ই আপাতত বিবেচনাধীন অবস্থায় রয়েছে।

তবে, সংশ্লিষ্ট কার্যনির্বাহী দলটির অন্য আরেকটি সুপারিশ অনুযায়ী RBI, ব্যাংকে প্রোমোটারদের সঞ্চয়ীকৃত স্টেকে মূলধনের হার বৃদ্ধি করে, পূর্বের ১৫% থেকে বর্তমানে ২৬% এ নিয়ে আসায় সম্মত হয়, যা নি:সন্দেহে কোটাক মহিন্দ্রা ব্যাংকের উদয় কোটাকের (uday Kotak) মতো দেশের বড় বড় ব্যাংকারদের পক্ষে স্বস্তির বার্তা বয়ে এনেছে। এই নতুন অনুমোদিত মূলধনের হারটি দেশের বর্তমান FDI নীতি ও শেয়ার সঞ্চয়কারীদের ভোটের অধিকারের সীমার সাথে সামঞ্জস্য রেখেই নির্ধারিত হয়েছে বলে জানা যাচ্ছে।

প্রসঙ্গত, পূর্বে, ২০১৪ সাল নাগাদ পিজি নায়েক (PJ Nayek) কমিটি, এক প্রোমোটারের শেয়ার সঞ্চয়ের উপর নির্দিষ্ট মূলধনের সীমা ২৫% রাখার জন্য সুপারিশ করে। যুক্তি হিসেবে জানানো হয়, প্রোমোটারেদের শেয়ারসঞ্চয়ের ওপর নিন্ম মূলধনের হার ব্যাংকের পরিচালক মন্ডলীর সাথে শেয়ারসঞ্চয়কারীদের সংযোগ কমিয়ে ব্যাংকগুলির ভিত্তি কে দুর্বল করে তুলতে পারে।

বর্তমান নিয়ম অনুযায়ী, প্রারম্ভিক ৫ বছরের লক-ইন পর্যায়ে শেয়ার সঞ্চয়ের পরিমাণ কমপক্ষে ৪০% থাকা আবশ্যক। তবে, ৫ বছরের লক-ইন সময়সীমা পেড়োনোর পর প্রোমোটাররা অবশ্য ২৬% এর নীচে শেয়ার সঞ্চয় করতেই পারেন।

পাশাপাশি, RBI-এর তরফে প্রোমোটার নয় এমন শেয়ারসঞ্চয়কারীদের জন্যও একটি নির্দিষ্ট মূলধনের হার (১৫%) নির্ধারণ করে, মালিকানার নিয়মটিকে আরও সহজ করে তোলা হয়েছে। এই নন্ প্রোমোটার শেয়ারসঞ্চয়কারীদের বিভাগে রয়েছে সরকার সহ সমস্ত রকম অর্থনৈতিক সংস্থা এবং PSU- গুলিও। এছাড়া, নন্ প্রোমোটার বিভাগের মধ্যে থেকেও অর্থনৈতিক সংস্থার আওতায় পড়ে না এমন সাধারণ ব্যক্তিবর্গের জন্যও RBI দ্বারা শেয়ার সঞ্চয়ের ওপর মূলধনের হার ১০% ধার্য করা হয়েছে।

যদিও, এই NOFHC- (Non mandatory Non Operative Financial Holding Company) গঠন টি কেবলমাত্র সেসব ব্যক্তিগত প্রোমোটার ও সত্তাগুলির ক্ষেত্রেই প্রযোজ্য, যেগুলি আলাদা কোনো গ্রুপ বা সংস্থার সাথে সংযুক্ত রয়েছে। এইসব প্রোমোটার বা সত্তাগুলির ক্ষেত্রে নিজস্ব স্মল ফিনান্স ব্যাংক (SFB) বা সাধারণ (Universal Bank) ব্যাংক গড়ে তোলার সুবিধা রয়েছে।

তবে, সেক্ষেত্রে, নিয়ম অনুযায়ী, ভবিষ্যতের স্মল ফিনান্স ব্যাংক (SFB) গুলিকে, প্রারম্ভিক অবস্থায় নির্দিষ্ট প্রবেশ মূলধনের সমপরিমাণ মূল্য ধারণের অবস্থানে পৌঁছানোর ৬ বছরের মধ্যে অথবা প্রথম কার্যভার নেওয়ার ১০ বছরের মধ্যে (যেটা পূর্বে পূরণ হবে) অবশ্যই তালিকাভুক্ত হতে হবে।

নভেম্বর ২০২০ তে, RBI-এর সেন্ট্রাল বোর্ড অফ্ ডিরেক্টর, প্রশান্ত কুমার মোহান্তির (Prasanta Kumar Mohanty) নেতৃত্বাধীন অভ্যন্তরীণ কার্যনির্বাহী দলটির তরফে এই রিপোর্ট টি পেশ করা হয়। প্রসঙ্গত, দলটির দ্বারা সুপারিশকৃত মোট ৩৩টি প্রস্তাবের মধ্যে ২১ টিই ইতিমধ্যে রিজার্ভ ব্যাংক অব্ ইন্ডিয়া দ্বারা গৃহীত হয়েছে।

সঙ্গে থাকুন ➥