দাম প্রায় এক, Realme 10 5G নাকি Realme 10 4G কেনা লাভজনক হবে জেনে নিন

Updated on:

Realme 10 5G vs Realme 10 4G comparison

গত ৯ই নভেম্বর চারটি ভিন্ন মডেলের সাথে লঞ্চ হয় Realme 10 স্মার্টফোন সিরিজ। আলোচ্য লাইনআপের ভ্যানিলা সংস্করণ হিসেবে আসে Realme 10 4G। আর ঠিক দু’দিন পরই অর্থাৎ ১১ই নভেম্বর এই একই মডেলের একটি 5G ভ্যারিয়েন্টকে চুপিসারে উন্মোচন করে শেনঝেন ভিত্তিক টেক ব্র্যান্ডটি, যার নাম দেওয়া হয় Realme 10 5G। দৃশ্যত এই দুটি নয়া ডিভাইস হুবহু একই রকম দেখতে। কিন্তু কানেক্টিভিটি ছাড়াও, ফিচারের দিক থেকেও উক্ত মডেল-দ্বয় একে অপরের থেকে অনেকটাই স্বতন্ত্র। এক্ষেত্রে অনেকেই 5G কানেক্টিভিটি থাকার জন্য Realme 10 5G -কে বেছে নেবেন। কিন্তু জানিয়ে রাখি 4G-এনাবল মডেলটিও কিন্তু একাধিক আকর্ষণীয় বৈশিষ্ট্য অফার করে। তাই আসুন দাম ও ফিচারের নিরিখে Realme 10 5G নাকি Realme 10 4G -কোন মডেলটি সেরা হবে জেনে নেওয়া যাক।

Realme 10 5G vs Realme 10 4G : ডিসপ্লে, সেন্সর

রিয়েলমি ১০ ৫জি স্মার্টফোনে ৬.৬-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৪০০ x ১,০৮০ পিক্সেল) IPS LCD ডিসপ্লে প্যানেল রয়েছে। এই ডিসপ্লের ডিজাইন টিয়ারড্রপ নচ স্টাইলের এবং এটি ৯০ হার্টজ রিফ্রেশ রেট, ১৮০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট, ২০.০৬:৯ এসপেক্ট রেশিও, ৪০১ পিপিআই পিক্সেল ডেনসিটি, ৪০০ নিট পিক ব্রাইটনেস এবং ৯০.৪% স্ক্রিন-টু-বডি রেশিও অফার করে৷ আর সিকিউরিটি ফিচার হিসাবে এতে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার মিলবে।

রিয়েলমি ১০ ৪জি ফোনে একটি ৬.৪ ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৪০০ x ১,০৮০ পিক্সেল) সুপার AMOLED ডিসপ্লে রয়েছে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট, ৩৬০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট এবং ২০:৯ এসপেক্ট রেশিও অফার করে। নিরাপত্তার জন্য, এই নয়া ৪জি ফোনটিতে একটি রিয়ার-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার মিলবে।

Realme 10 5G vs Realme 10 4G : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

ভালো পারফরম্যান্স ও মাল্টিকাস্টিং অফার করার জন্য রিয়েলমি ১০ ৫জি স্মার্টফোনে মিডিয়াটেক ডাইমেনসিটি ৭০০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। স্টোরেজ হিসাবে এতে সর্বাধিক ৮ জিবি LPDDR4X র‍্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত UFS 2.2 রম বর্তমান। তবে ডিভাইসটি ধার্য র‍্যাম বাদেও অতিরিক্তভাবে আরো ৬ জিবি ভার্চুয়াল র‍্যাম অফার করে। এছাড়া মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ফোনের ইন্টারনাল স্টোরেজ সম্প্রসারিত করা যাবে। যাইহোক, রিয়েলমি আনীত এই ৫জি মডেলটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক রিয়েলমি ইউআই ৩.০ (Realme UI 3.0) কাস্টম স্কিন দ্বারা চালিত।

অন্যদিকে, রিয়েলমি ১০ ৪জি স্মার্টফোনে পারফরম্যান্সের জন্য মিডিয়াটেক হেলিও জি৯৯ প্রসেসর আছে। এতে ৮ জিবি পর্যন্ত LPDDR4X র‍্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ পাওয়া যাবে। যদিও ডিভাইসটি অতিরিক্তভাবে আরো ৮ জিবি পর্যন্ত ভার্চুয়াল র‍্যাম সাপোর্ট করে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক রিয়েলমি ইউআই ৩.০ (Realme UI 3.0) কাস্টম স্কিনে রান করে, যা অন্যান্য বৈশিষ্ট্যগুলির পাশাপাশি অলওয়েজ অন ডিসপ্লে (AOD)-এর জন্য সাপোর্টও নিয়ে এসেছে।

Realme 10 5G vs Realme 10 4G : ক্যামেরা সেটআপ

ছবি তোলার জন্য রিয়েলমি ১০ ৫জি স্মার্টফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেলের ম্যাক্রো লেন্স এবং একটি এএই (AI) লেন্স। আবার সেলফি এবং ভিডিও কল করার সুবিধার্থে এতে একটি ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফ্রেসিং ক্যামেরা দেওয়া হয়েছে।

ফটোগ্রাফির জন্য রিয়েলমি ১০ ৪জি ফোনের ব্যাক প্যানেলে LED ফ্ল্যাশ সহ ডুয়েল ক্যামেরা সেটআপ দেখা যাবে। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে রয়েছে একটি ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা।

Realme 10 5G vs Realme 10 4G : ব্যাটারি, কানেক্টিভিটি অপশন

কানেক্টিভিটির জন্য রিয়েলমি ১০ ৫জি স্মার্টফোনে – ডুয়েল সিম স্লট, ৫জি, ওয়াই-ফাই ৮০২.১১এসি, ব্লুটুথ ৫.২, জিপিএস এবং একটি ৩.৫ মিমি অডিও জ্যাক অন্তর্ভুক্ত। আর পাওয়ার ব্যাকআপের জন্য উক্ত ডিভাইসে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ইউএসবি টাইপ-সি পোর্টের মাধ্যমে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

রিয়েলমি ১০ ৪জি ফোনের কানেক্টিভিটি অপশনের মধ্যে সামিল আছে – ডুয়েল ৪জি ভিওএলটিই, ওয়াই-ফাই ৮০২.১১এসি, ব্লুটুথ ৫.১, মাইক্রোএসডি কার্ড স্লট, এনএফসি, একটি ইউএসবি টাইপ-সি পোর্ট এবং একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক। আর পাওয়ার ব্যাকআপের জন্য, ৫জি মডেলের ন্যায় এই ৪জি ফোনের ব্যাটারি কনফিগারেশন এক সমান। অর্থাৎ এতেও ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যেটিকে ৩৩ ওয়াটের ইন-বক্স চার্জার ব্যবহার করে চার্জ করা যাবে।

Realme 10 5G vs Realme 10 4G : পরিমাপ

রিয়েলমি ১০ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬৪.৪ x ৭৫.১ x ৮.১ মিমি এবং ওজন প্রায় ১৯১ গ্রাম।

রিয়েলমি ১০ ৪জি স্মার্টফোনের পরিমাপ ১৫৯.৯ x ৭৩.৩ x ৭.৯৫ মিমি এবং ওজন প্রায় ১৭৮.৫ গ্রাম।

Realme 10 5G vs Realme 10 4G : দাম

রিয়েলমি ১০ ৫জি মডেলটি চীনের বাজারে দুটি ভিন্ন স্টোরেজ ভ্যারিয়েন্টে এসেছে, যথা – ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ। এই দুই মডেলের দাম যথাক্রমে ১,২৯৯ ইউয়ান (প্রায় ১৪,৮০০ টাকা) এবং ১,৫৯৯ ইউয়ান (প্রায় ১৮,২০০ টাকা) ধার্য করা হয়েছে। এটি বর্তমানে রিজিন ডুজিন (গোল্ড) এবং স্টোন ক্রিস্টাল ব্ল্যাক – এই দুই কালার অপশনে হোম মার্কেটে কেনার জন্য উপলব্ধ।

রিয়েলমি ১০ ৪জি -ও ইন্দোনেশিয়ায় দুটি মেমরি কনফিগারেশনে এসেছে। যার মধ্যে ৪ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ মডেলের দাম রাখা হয়েছে ২৭,৯৯,০০০ রুপিয়া (প্রায় ১৪,৫৫০ টাকা)। আর ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত টপ-ভ্যারিয়েন্টের দাম থাকছে ৩১,৯৯,০০০ রুপিয়া (প্রায় ১৬,৬২৫ টাকা)। এই নতুন রিয়েলমি হ্যান্ডসেটটি – ক্ল্যাশ হোয়াইট এবং রাশ ব্ল্যাক কালার অপশনে এসেছে।

সঙ্গে থাকুন ➥