Realme Mini Capsule: ইয়ার্কি নয়, দেড় লাখ টাকার iPhone এর ফিচার আসছে 10 হাজারি অ্যান্ড্রয়েড ফোনে!

Avatar

Published on:

Realme C55 with iPhone Dynamic Island like feature

গত বছর সেপ্টেম্বর মাসে লঞ্চ হওয়া Apple iPhone 14 সিরিজের ‘Pro’ মডেলগুলিতে থাকা ডায়নামিক আইল্যান্ড নিঃসন্দেহে সবচেয়ে আকর্ষণীয় ফিচার ছিল। এটি আদতে পিল-আকৃতির এক পাঞ্চ-হোল কাটআউট নচ যা আইফোন ব্যবহারকারীদের বিশেষ ইউজার এক্সপেরিয়েন্স অফার করে। এই নির্দিষ্ট স্থানটি ইউজারদের বিভিন্ন শর্টকাট প্রদান করে ফোনে মাল্টিটাস্কিংকে সহজ করে তোলে। ডায়নামিক আইল্যান্ড আইফোনের চিরাচরিত নচকে আকর্ষণীয় করে তুলেছে এবং iPhone 14 Pro লাইনআপের আকর্ষণের কেন্দ্রে পরিণত হয়েছে। তাই আসন্ন iPhone 15 সিরিজের সমস্ত মডেলে এই ফিচারটি যুক্ত করার পরিকল্পনা করছে Apple।

অন্যদিকে, বৈশিষ্ট্যটি এত জনপ্রিয় হয়ে ওঠেছে যে অন্যান্য ডেভেলপাররা অ্যান্ড্রয়েড ফোনে এই বৈশিষ্ট্যটি যুক্ত করার জন্য একটি অ্যাপ তৈরি করেছে। এমনকি শাওমি (Xiaomi) এবং রিয়েলমি (Realme)-এর মতো ব্র্যান্ডগুলি তাদের ব্যবহারকারীদের ডায়নামিক আইল্যান্ড সম্পর্কে তাদের মতামত এবং তাদের আসন্ন অ্যান্ড্রয়েড ফোনে এই বৈশিষ্ট্যটি চালু করা উচিত কিনা জানতে চেয়েছে। শাওমি তাদের আসন্ন 13 Lite-এ একটি ডায়নামিক আইল্যান্ডের মতো নচ ব্যবহার করবে বলে শোনা হচ্ছে। এদিকে রিয়েলমি এই বিশেষ ফিচারটির একটি নিজস্ব সংস্করণ প্রকাশ করেছে। আসুন তাহলে Realme-র Dynamic Island ক্লোন সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Realme Mini Capsule এর টিজার প্রকাশ্যে এল

রিয়েলমির ভাইস প্রেসিডেন্ট মাধব শেঠ, তাদের ডায়নামিক আইল্যান্ডের ভার্সন আনুষ্ঠানিকভাবে টিজ করেছেন। যাকে ‘মিনি ক্যাপসুল’ বলে অভিহিত করেছে সংস্থা।। যদিও এখন এই পোস্টটি ডিলিট করে দেওয়া হয়েছে। মাধব শেঠ নিশ্চিত করেছেন যে, ফিচারটি প্রথমে তাদের আসন্ন সি-সিরিজের ডিভাইসে দেখা যাবে, যা রিয়েলমির একটি আকর্ষণীয় এন্ট্রি-লেভেল লাইনআপ। সূত্রের দাবি, ফোনটির নাম হবে রিয়েলমি সি৫৫। এটি ১০,০০০ টাকার রেঞ্জে লঞ্চ হবে।

জানিয়ে রাখি, টিজারটি দেখে এটা অনুমান করা যায় যে রিয়েলমি মিনি ক্যাপসুলটিতে ডায়নামিক আইল্যান্ডের মতো সফ্টওয়্যার ফিচার থাকবে। ছবিতে দেখানো চার্জিং ইন্ডিকেটর সহ বিভিন্ন অ্যাকশনের জন্য এটিতে একটি শর্টকাট থাকবে। এটি নিশ্চিত করে যে, ডিভাইসটি সুপারভোক (SuperVOOC) ফাস্ট চার্জিং সাপোর্ট সহ আসবে। পূর্বের রিপোর্ট অনুযায়ী, রিয়েলমি সি৫৫ হবে প্রথম সি-সিরিজ স্মার্টফোন যাতে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট থাকবে। ফোনটিতে ৪,৮৮০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হবে বলে আশা করা হচ্ছে। রিয়েলমি সি৫৫ অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক রিয়েলমি ইউআই ৪.০ (Realme UI 4.0) ইউজার ইন্টারফেসে রান করবে বলে নিশ্চিত করা হয়েছে।

যদিও এখনও নিশ্চিত হওয়া যাচ্ছে না যে, রিয়েলমি মিনি ক্যাপসুল নির্দিষ্টভাবে কি অফার করবে। তবে, আশা করা যায় যে কোম্পানি ইনকামিং ফোন কল, অ্যালার্ট, নোটিফিকেশন এবং আরও অনেক কিছুর জন্য শর্টকাট যোগ করবে। iPhone 14 Pro-এর লঞ্চের পরে, রিয়েলমি তাদের অনুরাগীদের জিজ্ঞাসা করেছিল যে তারা Realme ফোনে অনুরূপ কিছু দেখতে চান কিনা।

কোম্পানি তাদের পোস্টে গ্রাহকদের উদ্দেশ্যে জিজ্ঞাসা করেছিল যে, যদি Realme UI ফোনের ক্যামেরা কাটআউটটিকে একটি বহুমুখী ফিচারে পরিণত করার জন্য একটি সফ্টওয়্যার কৌশল যুক্ত করে, তাহলে তারা কি এটিকে স্বাগত জানাবে। ইনকামিং ফোন কল, অ্যালার্ট, নোটিফিকেশন এবং আরও অনেক কিছু প্রদর্শন করতে ক্যামেরা হোলের চারপাশের ইউজার ইন্টারফেস বিভিন্ন আকার এবং আকারে রূপান্তরিত হতে পারে। এই কনসেপ্টটিকে আকর্ষণীয় মনে করে, রিয়েলমি তাদের অনুগত অনুরাগীদের কাছে ধারনা এবং পরামর্শ নেওয়ার সিদ্ধান্ত নেয় যে, কীভাবে ভবিষ্যতে এই ধরনের সফ্টওয়্যার ফিচার রিয়েলমি ডিভাইসে প্রয়োগ করা যেতে পারে। আর এখন মনে হচ্ছে, Realme Mini Capsule হল সেই ‘ড্রিম আইল্যান্ড’, যার বিষয়ে কোম্পানি আগে জানিয়েছিল।

সঙ্গে থাকুন ➥