HomeTech Newsপ্রতি সেকেন্ডে ১ জিবি ডাউনলোড করার সুযোগ দেবে Reliance Jio -র 5GNR...

প্রতি সেকেন্ডে ১ জিবি ডাউনলোড করার সুযোগ দেবে Reliance Jio -র 5GNR সলিউশন

ভারতে 5G প্রযুক্তি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা ইতিমধ্যেই শুরু হয়েছে। এ বিষয়ে Reliance Jio একটি প্রধান ভূমিকা পালন করছে। গতকাল এই পরীক্ষা বিষয়ে একটি আশাব্যঞ্জক খবর তারা দিয়েছে। তারা জানিয়েছে, Qualcomm 5G RAN প্ল্যাটফর্মে Reliance Jio 5GNR সলিউশন ১ জিবিপিএস অব্দি স্পিড নিয়ে যেতে সক্ষম হয়েছে। যা থেকে স্পষ্ট Jio-র 5G প্রযুক্তি ব্যাপক শক্তিশালী হতে চলেছে। সাথে তারা এও বার্তা দিয়ে রাখলো যে, ভারতে ৫জি চালু হলে তারা গিগাবাইট পার সেকেন্ড স্পিডে ইন্টারনেট ব্যবহারের সুযোগ দিতে পারে।

তবে 5G প্রযুক্তিতে ডেটার দাম আগের চেয়ে বেশি হবে। কিন্তু অনেক দ্রুত যোগাযোগ স্থাপন করা যাবে এবং একাধিক ডিভাইসে খুব সুন্দর ভাবে সংযোগ স্থাপন করা যাবে। তবে ডিভাইসগুলিতে অবশ্যই 5G সাপোর্ট থাকতে হবে।

Reliance Jio-র 5G ১ জিবিপিএস স্পিড

Reliance Jio-র উদ্ভাবনী ক্ষমতা ভারতকে বিশ্বের অন্যতম বৃহত্তম মোবাইল ব্রডব্যান্ড গ্ৰাহকের দেশ হিসাবে গড়ে তুলতে সাহায্য করেছে। বিস্তারিত ও ভার্চুয়াল 5GNR সলিউশনের দ্বারা Reliance Jio, ক্যরিয়ার-গ্ৰেড সফটওয়্যার-নির্ভর RAN সলিউশনের পরিবেশ তৈরির চেষ্টা করছে। এর ফলে ভারত এবং তার বাইরেও 5G পরিষেবা লাভ করা যাবে।

Qualcomm 5G RAN প্ল্যাটফর্ম স্থিতিস্থাপক, ভার্চুয়ালাইজড্, আন্তঃব্যবহারযোগ্য, পরিবর্তমান সেলুলার নেটওয়ার্ক দেওয়ার জন্য নির্মিত। এটি বিরাট MIMO-যুক্ত ম্যাক্রো বেস স্টেশন থেকে শুরু করে ছোট সেল অব্দি সমস্ত ধরনের কাঠামো সাপোর্ট করে। এছাড়া এতে সমস্ত ধরনের মূল ফ্রিকোয়েন্সিও সাপোর্ট করে। এই সমস্ত প্রযুক্তি মিলিয়ে ভারত 5G নেটওয়ার্ক সম্প্রসারণে সফল হবে বলে আশা করা যায়। আত্মনির্ভর ভারত গঠনে এটি একটি অন্যতম পদক্ষেপ হিসাবে গণ্য হবে।

RELATED ARTICLES

Most Popular