মাওবাদী অধ্যুষিত এলাকায় ১০০০ টাওয়ার বসাচ্ছে Reliance Jio ও BSNL

Avatar

Published on:

এবার মাওবাদী সক্রিয়তাপূর্ণ অন্ধপ্রদেশের নবগঠিত এএসআর (ASR) জেলায় প্রায় ১০০০টি নেটওয়ার্ক টাওয়ার স্থাপনের ভার পেলো রিলায়েন্স গোষ্ঠীর অধীনস্থ টেলকো রিলায়েন্স জিও (Reliance Jio) এবং রাষ্ট্রায়ত্ত ভারত সঞ্চার নিগম লিমিটেড বা সংক্ষেপে, বিএসএনএল (BSNL)। আগামী এক বছরের মধ্যে সংস্থাদুটিকে উল্লিখিত টাওয়ার স্থাপনের কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। এএসআর জেলা পুলিশের তরফ থেকেও এই ব্যাপারে প্রকাশ্য বিবৃতি জারি করা হয়েছে।

মাওবাদী সক্রিয়তাপূর্ণ অন্ধ্রের এএসআর প্রদেশে মোট ১০০০টি মোবাইল টাওয়ার স্থাপন করবে Jio, BSNL

এএসআর প্রদেশের এসপি (SP) বা পুলিশ সুপার সতীশ কুমার শনিবার, সংবাদ সংস্থা এএনআই’কে (ANI) দেওয়া এক বিবৃতিতে জানিয়েছেন, “উপজাতি অধ্যুষিত পাহাড়ি এলাকায় ১০০০টি নতুন মোবাইল টাওয়ার স্থাপন করতে পরিষেবা প্রদায়কেরা তৈরি।” এদের মধ্যে জিও ৭০০ এবং বিএসএনএল ৩০০টি টাওয়ার স্থাপন করবে বলে সতীশ কুমার উল্লেখ করেন। আগামী এক বছরের মধ্যে মোট তিনটি ধাপে এই প্রচেষ্টা বাস্তবে রূপ পাবে বলে বলেও পুলিশ সুপার মন্তব্য করেছেন।

জানিয়ে রাখি, উপজাতি অধ্যুষিত অঞ্চলে টাওয়ার সংস্থাপনের উদ্দেশ্যে জেলা পুলিশ (এএসআর) এবং আইটিডিএ (ITDA) অর্থাৎ ইন্টিগ্রেটেড ট্রাইবাল ডেভেলপমেন্ট এজেন্সি, সম্মিলিতভাবে কাজ করবে বলে প্রকাশ্যে এসেছে। এক্ষেত্রে উল্লেখযোগ্য যে এএসআর জেলায় সর্বমোট ২২টি মন্ডল রয়েছে, যার মধ্যে বেশিরভাগই উপজাতীয় বলয়ে অবস্থিত। এইসব প্রত্যন্ত এলাকায় বসবাসকারী মাত্র ২০-২৫ শতাংশ মানুষ বর্তমানে মোবাইল কানেক্টিভিটির আওতায় রয়েছেন। মনে করা হচ্ছে, উপযুক্ত সংখ্যক টাওয়ার স্থাপনের মাধ্যমে উক্ত পরিসংখ্যান অনেকটাই উন্নত হবে।

৪,৫০০ -রও বেশি টাওয়ার স্থাপনের জন্য Jio ও Airtel -এর হাতে ৩,৬৮৩ কোটি টাকার অনুদান তুলে দিচ্ছে কেন্দ্র

অন্যদিকে আরও এক প্রকল্পের আওতায় 4G সংযোগের বাইরে থাকা দেশের প্রত্যন্ত এলাকাগুলিতে ৪,৫০০ -রও বেশি মোবাইল টাওয়ার স্থাপনের জন্য সরকার জিও এবং এয়ারটেলের প্রতি সর্বমোট ৩,৬৮৩ কোটি টাকার অনুদান বরাদ্দ করেছে। এই প্রকল্প অনুযায়ী ঝাড়খন্ড, মহারাষ্ট্রে প্রায় ১০৮৩টি টাওয়ার স্থাপনের বিনিময়ে Bharati Airtel গ্রুপ ৮৪৭.৯৫ কোটি এবং মোট ৩,৬৯৬টি টাওয়ার স্থাপনের বিনিময়ে Reliance Jio কেন্দ্রের তরফ থেকে ২,৮৩৬ কোটি টাকা লাভ করবে। চলতি বছরের মে মাসে কেন্দ্র সংস্থাদ্বয়ের জন্য প্রকল্পটি বরাদ্দ করেছে।

সঙ্গে থাকুন ➥