Oppo Reno 6 সিরিজের ফোন ব্যবহার করে 5G নেটওয়ার্কের ট্রায়ালে সাফল্য Reliance Jio-র

Avatar

Published on:

কে আগে দেশীয় বাজারে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা চালু করবে, সেই নিয়ে শীর্ষস্থানীয় টেলিকম অপারেটরগুলির মধ্যে প্রতিদ্বন্দ্বিতার শেষ নেই। বিশেষ করে Bharti Airtel (ভারতী এয়ারটেল) ও Reliance Jio (রিলায়েন্স জিও)-র মধ্যে এই বিষয়ে ঠান্ডা লড়াই চলছে। সম্প্রতি সামনে আসা একটি রিপোর্ট অনুযায়ী, 5G সংক্রান্ত পরীক্ষায় Airtel-কে পেছনে ফেলতে, এবার স্মার্টফোন প্রস্তুতকারক Oppo-র সাথে হাত মিলিয়েছে Reliance Jio। ওপ্পো ইন্ডিয়ায় তরফে জানানো হয়েছে, তারা নিজের ‘Reno 6’ (রেনো ৬) সিরিজের জন্য ভারতে জিওর সাথে একটি ৫জি স্ট্যান্ডেলোন (5G standalone) নেটওয়ার্ক ট্রায়াল পরিচালনা করেছে। এই পরীক্ষায় সংস্থাদুটি যথেষ্ঠ ইতিবাচক ফলাফল পেয়েছে বলেও জানা গিয়েছে। আসলে ইতিমধ্যে টেলিযোগাযোগ অধিদফতর (DoT), এদেশে ৫জি পরীক্ষার জন্য টেলকোগুলিকে মিড-ব্যান্ড (৩.২ গিগাহার্টজ থেকে ৩.৬৭ গিগাহার্টজ), মিলিমিটার-ওয়েভ ব্যান্ড (২৪.২৫ গিগাহার্টজ থেকে ২৮.৫ গিগাহার্টজ) এবং সাব-গিগাহার্টজ ব্যান্ড (৭০০ মেগাহার্টজ) স্পেকট্রাম বরাদ্দ করেছে। আর প্রয়োজনীয় স্পেকট্রাম উপলব্ধ থাকায়, টেলিকম সংস্থাগুলি যথারীতি কোমর বেঁধে মাঠে নেমেছে!

Oppo ও Jio মিলে 5G-র নেটওয়ার্কের ট্রায়ালে সাফল্য

যারা জানেন না তাদের বলি, ওপ্পো রেনো ৬ সিরিজের ৫জি স্মার্টফোনগুলির দাম ২৯,৯০০ থেকে ৩৯,৯৯০ টাকার মধ্যে রাখা হয়েছে। এর মধ্যে রেনো ৬ ফোনে ১৩টি ৫জি ব্যান্ড সাপোর্ট করে, যেখানে রেনো ৬ প্রো-তে উপলব্ধ ১১টি ৫জি ব্যান্ড। সেক্ষেত্রে জিওর সাথে কাজ শুরু করার পর, চীনা স্মার্টফোন ব্র্যান্ডটি তাদের ফোনে আরও ব্যান্ড বাড়ানোর ভাবনা চিন্তা করছে বলে জানা।

এই বিষয়ে ওপ্পোর ভাইস প্রেসিডেন্ট তথা হেড (রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট) তাসলিম আরিফ বলেছেন যে, ওপ্পো ইন্ডিয়া ভারতে সবার জন্য ৫জি অ্যাক্সেসযোগ্য করে তুলতে ব্যাপকভাবে কাজ করছে। এর মধ্যে রেনো ৬ সিরিজ নিয়ে, রিলায়েন্স জিওর সাথে সংস্থার এই পরীক্ষা নিরীক্ষা ইউজারদের সেরা প্রযুক্তিগত অভিজ্ঞতা সরবরাহ করবে বলেই আরিফের মত। তারা প্রাথমিক পরীক্ষায় ইতিবাচক ফলাফল পেয়েছে বলে জানিয়েছেন ওপ্পো-র ভাইস প্রেসিডেন্ট।

উল্লেখ্য, ওপ্পো চলতি বছরে ইতিমধ্যেই ছয়-ছয়টি ৫জি স্মার্টফোন বাজারে এনেছে। শুধু তাই নয়, স্মার্টফোন নির্মাতাটি গ্রেটার নয়ডায় ৫জি স্মার্টফোন উৎপাদনের কাজ বাড়াতে ২,২০০ কোটি টাকা বিনিয়োগ করেছে বলে জানা গিয়েছে। তাই আগামী দিনে ওপ্পো-র ৫জি ফোনগুলি আরও উন্নত হবে বলেই আশা করা যায়। পাশাপাশি জিও-র মতো টেলিকম সংস্থার‌ সাথে কাজ করায় ওপ্পো-র ফোনগুলি থেকে ৫জি নেটওয়ার্কের সম্পূর্ণ আনন্দ নেওয়া যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥