Jio আনল মজাদার পরিষেবা, এবার ব্রডব্যান্ড ব্যবহার করলেই দেখা যাবে লাইভ TV চ্যানেল

Avatar

Published on:

reliance-jio-launches-new-service-jiofiber-and-airfiber-users-now-access-live-tv-channels-stb

শুধু ভারতের টেলিকম সেক্টর নয়, এই কয়েক বছরে ব্রডব্যান্ড সার্ভিসের ক্ষেত্রেও বড় বদল এনেছে Reliance Jio। সেক্ষেত্রে আপনি যদি এই সংস্থার ব্রডব্যান্ড কানেকশন ব্যবহার করেন, তাহলে আজ আপনার জন্য একটি সুখবর রয়েছে। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, Jio, তার পুরোনো JioFiber এবং নতুন AirFiber উভয় ধরণের ইউজারদের জন্য IPTV (ইন্টারনেট প্রোটোকল টেলিভিশন) পরিষেবা সংক্রান্ত পরীক্ষা শুরু করেছে। এমনকি ইতিমধ্যে কিছু JioFiber ব্যবহারকারী (যারা OTT পোস্টপেইড এবং প্রিপেইড প্ল্যানের মেম্বারশিপ নিয়েছেন) তাদের Jio সেট-টপ-বক্সে LiveTV অ্যাপের মাধ্যমে লাইভ টিভি চ্যানেল অ্যাক্সেস করতে পারছেন বলেও জানিয়েছে। রিপোর্টে দাবি করা হয়েছে যে, কোম্পানি শীঘ্রই Jio AirFiber ইউজারদের জন্যও ইন্টারনেট প্রোটোকল নেটওয়ার্কে টেলিভিশন কনটেন্ট দেখার সুবিধা চালু করবে। উল্লেখ্য, Jio-কে তার IPTV পরিষেবা প্রদানে সহযোগিতা করছে হ্যাথওয়ে (Hathway) ডিজিটাল লিমিটেড।

এবার ব্রডব্যান্ড গ্রাহকরা এভাবে Live TV দেখতে পারবেন

রিলায়েন্স জিও, বর্তমানে আইপিটিভি পরিষেবা নিয়ে টেস্টিং চালাচ্ছে, শীঘ্রই কোম্পানির জিও ফাইবার এবং এয়ারফাইবার ব্যবহারকারীদের জন্য এটি চালু হবে বলে আশা করা হচ্ছে। আর একবার পরিষেবাটি লাইভ হলে, ইউজারদের লাইভ টিভি চ্যানেল দেখতে জিও সেট-টপ-বক্সে LiveTV অ্যাপ (লেটেস্ট ভার্সন) খুলতে হবে। লাগবে সক্রিয় জিও ইন্টারনেট সংযোগও। তবে এটি ব্রডব্যান্ডের নির্দিষ্ট ডেটা লিমিটকে প্রভাবিত করবে কিনা তা জানা যায়নি, যদিও সাধারণত আইপিটিভি পরিষেবা অ্যাড-অন হিসাবে অন্তর্ভুক্ত হয়ে থাকে। কিছু ইউজারের মতে, এই নতুন সার্ভিস পেতে সেট-টপ-বক্স অপারেটিং সিস্টেমেরও সর্বশেষ সংস্করণ প্রয়োজন। যারা জানেন না তাদের বলে রাখি, উল্লিখিত লাইভটিভি অ্যাপের ইউজার ইন্টারফেস (UI) টাটা প্লে এইচডি সেট-টপ বক্সের মতোই। এটি ব্যবহারকারীদের ইলেকট্রনিক প্রোগ্রাম গাইড (EPG) দেখতে এবং জেনার বা ধরণ অনুসারে দ্রুত চ্যানেল ব্রাউজ করার বিকল্প দেয়।

এই মুহূর্তে Jio STB-তে কী কী IPTV চ্যানেল দেখা যাবে?

জিওর লাইভ টিভি পরিষেবা বর্তমানে Comedy Central HD, DD News, Star Movies HD, Colors Infinity HD, Colors HD, Sony Sports 5 HD, Star Sports 1 HD, Sports 18 1 HD এবং Colors Cineplex HD সহ বিভিন্ন চ্যানেল অ্যাক্সেস করতে দেয়। তবে লক্ষণীয় যে, কিছু চ্যানেল বর্তমানে ত্রুটিপূর্ণ বা কালো পর্দা দিয়ে প্রদর্শিত হচ্ছে, কেননা পরিষেবাটি এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে এবং এর আরও উন্নতির প্রয়োজন।

Jio LiveTV-র পেছনে কেমন খরচ হবে?

জিওর লাইভ টিভি পরিষেবার ক্ষেত্রে বর্তমানে চ্যানেলের নামের সাথে দামও প্রদর্শিত হচ্ছে। যদিও, সংস্থাটি বিনামূল্যে এই পরিষেবা সরবরাহ করবে নাকি অন্যান্য ডিটিএইচ বা কেবল সার্ভিস অপারেটরদের মতো মাসিক সাবস্ক্রিপশন ফি নেবে তা স্পষ্ট নয়।

সঙ্গে থাকুন ➥