5G চালুর আগে ড্রোন দিয়ে টাওয়ার নজরদারির কাজ শুরু করল Reliance Jio

Avatar

Published on:

আসন্ন কিছুদিনের মধ্যেই ভারতব্যাপী 5G রোলআউটের প্রক্রিয়া শুরু করবে মুকেশ আম্বানির মালিকানাধীন রিলায়েন্স জিও (Reliance Jio)। তার আগে এই টেলকোর তরফ থেকে সম্প্রতি টাওয়ার দেখভালের জন্য ড্রোন ব্যবহার করা হচ্ছে।

আজ্ঞে হ্যাঁ, পরীক্ষামূলকভাবে হলেও সদ্য Reliance Jio টাওয়ার রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে ড্রোন যে কতটা সহায়ক হয়ে উঠতে পারে, তা স্পষ্ট করেছে। সত্যি কথা বলতে এই লক্ষ্যকে সামনে রেখেই ভারতের এক নম্বর টেলিকম অপারেটর আজ থেকে প্রায় তিন বছর আগে ড্রোন প্রস্তুতকারী সংস্থা Asteria Aerospace -এ স্টেক অধিগ্রহণ করে। এরপর এতদিনে Jio তাদের ভাবনা রূপায়নে অগ্রসর হয়েছে। সেদিক থেকে টাওয়ার নজরদারির ক্ষেত্রে ড্রোন ব্যবহার করে আম্বানি-চালিত সংস্থাটি অপরাপর টেলকোদের পথপ্রদর্শক হয়ে উঠতে পারে।

ভবিষ্যতে টাওয়ার রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে ড্রোন প্রযুক্তি

উল্লেখ্য, টাওয়ার তত্ত্বাবধানের ক্ষেত্রে ড্রোন ব্যবহার সময় ও অর্থ – দুই সাশ্রয়ের পক্ষেই উপযোগী। ফলে অদূর ভবিষ্যতে একাজে ড্রোনের ব্যবহার আরও বৃদ্ধি পেলে অবাক হওয়ার কিছু নেই।

জনপ্রিয় সংবাদ সংস্থা ET Telecom -এর সাথে কথোপকথনের সময় অ্যাসটেরিয়া অ্যারোস্পেসের সহ-প্রতিষ্ঠাতা ও ডিরেক্টর নীল মেহতার বক্তব্য, আগামীদিনে দেশে টাওয়ারের সংখ্যা পূর্বের চেয়ে দ্বিগুণ হারে বৃদ্ধি পাবে। তেমন পরিস্থিতিতে সেগুলি নজরদারির ক্ষেত্রে ড্রোন প্রযুক্তির ভূমিকা হবে উল্লেখযোগ্য। একইসাথে নীল উক্ত প্রযুক্তি ব্যবহারের সাশ্রয়ী দিকটির প্রতিও দৃষ্টি আকর্ষণ করেছেন।

প্রসঙ্গত জানিয়ে রাখি, বিগত ২০১৯ সালে RIL অর্থাৎ রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (জিও’র অভিভাবক সংস্থা) পরিচিত ড্রোন প্রস্তুতকারক অ্যাসটেরিয়া অ্যারোস্পেসের ৫১.৭৮ শতাংশ স্টেক অধিগ্রহণ করে। এর জন্য প্রাথমিকভাবে রিলায়েন্সের খরচ হয় ২৩.১২ কোটি টাকা, যা বাড়িয়ে পরবর্তীতে ১২৫ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা করা হয়। এছাড়া ২০১৯ সালেই রিলায়েন্স SankhyaSutra Labs সংস্থার ৮৩ শতাংশ স্টেক অধিগ্রহণ করে। উক্ত সংস্থাটি ড্রোন ও বিমান-চালনা ক্ষেত্রের জন্য সিম্যুলেশন সফটওয়্যার ডেভেলপ করে খাকে।

উল্লেখ্য, সার্ভে সাইট তত্ত্বাবধানের ক্ষেত্রে ড্রোন প্রযুক্তিকে কাজে লাগালে সাধারণ অবস্থার তুলনায় টেলকোগুলি ৩০ থেকে ৪০ শতাংশ সময় সাশ্রয় করতে সক্ষম হবে বলে Asteria Aerospace -এর ডিরেক্টর নীল মেহতা জানিয়েছেন।

সঙ্গে থাকুন ➥