Renault: ভারতে আট লাখ গাড়ি বিক্রি করার কৃতিত্ব অর্জন করল রেনো, রপ্তানিতেও নজির

Avatar

Updated on:

দেশের বাজারে আট লাখ গাড়ি বিক্রি করার কৃতিত্ব অর্জন করল রেনো (Renaut)। ভারতে যাত্রা শুরুর ১১ বছরের মধ্যে এই মাইলস্টোন স্পর্শ করল ফ্রান্সের বহুজাতিক সংস্থা রেনোর ভারতীয় শাখা। ডাস্টার (Duster) মডেলের এসইউভি গাড়ির উপর ভর করে এ দেশে রেনো যেমন তাদের স্থান মজবুত করেছে, তেমনই কুইড (Kwid) এবং ট্রিবার (Triber) মডেলের জনপ্রিয়তা রেনোর বিক্রির লেখচিত্রকে উঁচুতে নিয়ে গিয়েছে।

২০১২ সালে রেনো ডাস্টার ভারতে লঞ্চ হয়েছিল। সেই সময় অত্যন্ত জনপ্রিয় হলেও পরবর্তীতে মাঝারি সাইজের এসইউভির বাজারে প্রতিদ্বন্দ্বীদের সাথে পাল্লা দিতে না পেরে ডাস্টার প্রাসঙ্গিকতা হারিয়ে ফেলে। তবে কুইড এবং ট্রিবারের ক্রমবর্ধমান জনপ্রিয়তা রেনোকে প্রতিযোগিতা থেকে হারিয়ে যেতে দেয়নি। ক্রমাগত অক্সিজেন জুগিয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালে রেনো কুইড ভারতের বাজারে আত্মপ্রকাশ করেছিল। আর গত বছরে ছোট গাড়িটির বিক্রি চার লাখ পেরিয়েছিল। আর এখানে রেনো ট্রিবারের পথ চলা শুরু ২০১৯-এ। বর্তমানে এই মাল্টি পারপাস ভেহিকল’ (এমপিভি)-এর বিক্রি সোয়া লাখ ছুঁইছুঁই।

 ৮ লাখ গাড়ি বিক্রির মাইলফলক পেরোনোর প্রসঙ্গে রেনোর ভারতীয় শাখার ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ এগজিকিউটিভ অফিসার ভেঙ্কটরাম মামিল্লাপাল্লাহে বলেন, “আমরা অভিভূত। সংস্থার সমস্ত কর্মী, ডিলার, সরবরাহকারী, ম্যানুফ্যাকচারিং এবং ইঞ্জিনিয়ারিং টিমের কাছে এটা বড় পাওনা। রেনোর নির্মাণ করা গাড়ির উপর আস্থা ও বিশ্বাস রাখার জন্য গ্রাহকদেরও ধন্যবাদ জানিয়েছেন তিনি।”

প্রসঙ্গত, ভারতে থেকে বিশ্বের বিভিন্ন প্রান্তে গাড়ি রপ্তানিতে সম্প্রতি নতুন নজির গড়েছে রেনো। চেন্নাইয়ের উপকন্ঠে অবস্থিত ওরগড়ম শিল্পতালুকে নির্মিত ১ লাখ গাড়ি বিগত এক দশক ধরে সার্ক, এশিয়া প্যাসিফিক, ভারত মহাসাগরীয় অঞ্চল, দক্ষিণ আফ্রিকা এবং পূর্ব আফ্রিকার বিভিন্ন অঞ্চলে রপ্তানি করেছে তারা। রেনো-র মতে, তাদের ‘মেক ইন ইন্ডিয়া’ যাত্রায় এই মাইলফলক স্পর্শ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ, এটি ভারতের নকশা, নির্মাণ, এবং প্রকৌশল দক্ষতার ক্ষমতার প্রদর্শন করে।

সঙ্গে থাকুন ➥