বিনামূল্যে GTA সহ অন্যান্য গেম ডাউনলোড করছেন? হ্যাক হতে পারে আপনার ডিভাইস

Avatar

Published on:

বর্তমান সময়ে ইন্টারনেট এবং প্রযুক্তি যতটা সহজলভ্য হয়েছে, ততটাই যে সাইবার জালিয়াতি বা ম্যালওয়্যার সংক্রান্ত অস্বস্তি বেড়েছে – সে কথা চাইলেও অস্বীকার করা যায় না। ব্যস্ত জীবনে এই নিত্য প্রয়োজনীয় অঙ্গগুলি ব্যবহার করার সময়, মাঝে মাঝেই আমরা অসাবধান হয়ে পড়ি যাতে আখেরে লোকসান হয়। বিশেষজ্ঞরা বলছেন, ঠিক এরকমভাবে ঝোঁকের বশে ইন্টারনেট থেকে লাইসেন্সবিহীন সফ্টওয়্যার ডাউনলোড করলে, চোকাতে হতে পারে ভারী মূল্য! আসলে কিছু ইউজার সম্প্রতি পাইরেটেড গেমস ডাউনলোড করার পর তাদের কম্পিউটারগুলি ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হতে দেখে। তাই আপনিও যদি গ্র্যান্ড থেফট অটো (GTA)-এর মত গেমগুলি বিনামূল্যে ডাউনলোড করেন, তবে আপনার কম্পিউটার হ্যাক হওয়ার সম্ভাবনা খুব বেশি।

ফ্রি গেমিং সফ্টওয়্যারের সমার্থক শব্দ ম্যালওয়্যার

কিছুদিন আগে সাইবার সিকিউরিটি ফার্ম Avast (অ্যাভাস্ট), Crackonosh (ক্র্যাকনোশ) নামে একটি ক্ষতিকারক ম্যালওয়্যার খুঁজে পেয়েছিল যার দ্বারা বিশ্বের ২.২ লক্ষ ডিভাইস সংক্রামিত হয়েছে। সেক্ষেত্রে এখন সাধারণ মানুষ টরেন্ট জাতীয় ওয়েবসাইটগুলি থেকে প্রায় প্রতিদিন সংক্রামিত গেমগুলি ইনস্টল করতে থাকায় এই সংখ্যা আরও বাড়ছে।

উল্লেখ্য, যে সমস্ত গেমার Grand Theft Auto V, NBA 2K19, Far Cry 5, The Sims 4, Jurassic World Evolution এবং টরেন্ট সাইটগুলি থেকে অন্যান্য গেম ডাউনলোড করেছে বা করছে, তাদের একাংশই ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হয়েছে। বলা হচ্ছে, একবার ইনস্টল হয়ে গেলে এই ম্যালওয়্যার ভাইরাস সম্পূর্ণরূপে ইউজারদের কম্পিউটারের নিয়ন্ত্রণ পায় এবং সিস্টেমকে ধীর করে দেয়। শুধু তাই নয়, এগুলি সিস্টেমকে হ্যাকারদের অ্যাক্সেসযোগ্য করে ক্রিপ্টোকারেন্সি কেলেঙ্কারির দিকে পরিচালিত করে। কম্পিউটার ব্যবহারে বাড়ে বিদ্যুতের বিলও।

তবে এই ম্যালওয়্যার থেকে মুক্তি পাওয়ার জন্যে দুটি উপায় রয়েছে। প্রথমত পাঠকরা এই জাতীয় সফ্টওয়্যার বা গেম ডাউনলোড করা থেকে বিরত থাকুন। এছাড়া কম্পিউটার থেকে ম্যালওয়্যার অপসারণ করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

১. কম্পিউটার ধীর গতির কিনা তা পরীক্ষা করতে, প্রথমে সেটিকে সেফ মোডে রিবুট করুন।
২. এরপর Sophos (সোফোস) ভাইরাস রিমুভাল টুল ডাউনলোড করুন যা কম্পিউটারকে XMRig মাইনার থেকে মুক্তি দেবে এবং অ্যান্টি ম্যালওয়্যার টুল হিসেবে বিদ্যমান হবে।
৩. AdwCleaner ডাউনলোড করুন যা অন্যান্য অযাচিত সফ্টওয়্যার সন্ধান করবে এবং কম্পিউটার পরিষ্কার রাখবে।
৪. সবশেষে কম্পিউটার পুনরায় রিবুট করুন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥