দরকার নেই পিন! মানিব্যাগে ATM কার্ড রাখলেও খালি হচ্ছে অ্যাকাউন্ট, জানুন কিভাবে বাঁচবেন

Avatar

Published on:

সম্প্রতি ওয়ারঙ্গল পুলিশ কমিশনার ডাঃ ভি রবীন্দ্র এর পোস্ট করা একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। এই ভিডিও তে তিনি নতুন আরএফআইডি সাইবার জালিয়াতির কথা জানিয়েছেন। কীভাবে এই জালিয়াতি করা হয় এবং কীভাবে এড়ানো যায় তাও তিনি বলেছেন এই ভিডিও তে।  আসলে এটি এমন একটি সাইবার ক্রাইম যেখানে মানুষের ব্যাংক অ্যাকাউন্ট থেকে সহজেই অর্থ তোলা যায়।

RFID সাইবার ফ্রড আসলে কি :

আরএফআইডিকে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) বলা হয়। এটি হলো এটিএম কার্ড স্কিমিং। আসলে, এখনকার দিনের নতুন কন্টাক্টলেস ডেবিট এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে দুই হাজার টাকা পর্যন্ত শপিং করা যায়, যার জন্য কোনও পিন কোড বা ওটিপি লাগবে না। কার্ডটি যখন সোয়াইপ মেশিনে নিয়ে যাওয়া হয় তখনই অর্থ আদানপ্রদান হয় । এই কার্ডগুলিতে নেয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) সাপোর্ট করে, যার কারণে মানিব্যাগে থাকার পরেও এটিএম থেকে সহজে টাকা ওঠানো যায়।

আরএফআইডি এটিএম কার্ড স্কিমিং করা লোকেরা সোয়াইপ মেশিনটিকে যেকোনো ব্যক্তির পাশে নিয়ে যায় । যন্ত্রটিকে কার্ড থেকে ৪ থেকে ৫ সেন্টিমিটার দূরত্বে রাখলেই কাজ করে। এরপর সোয়াইপ মেশিনে প্রয়োজনীয় অর্থ এন্টার করলে এটিএম থেকে টাকা চলে আসবে। এই ধরণের জালিয়াতি আপনার সাথে চলন্ত বা দাঁড়িয়ে থাকার সময় ও হতে পারে। আরএফআইডি চিপ রিডার সহজেই বাজারে পাওয়া যায়।

এইধরণের জালিয়াতি থেকে বাঁচার উপায় :

আপনার ডেবিট বা ক্রেডিট কার্ডকে অ্যালুমিনিয়ামের ফাইলে রাখুন। এগুলো RFID ফ্রিকোয়েন্সি ব্লক করে।
RFID ফ্রিকোয়েন্সি ব্লক করে এমন যেকোনো পাউস এর মধ্যে ডেবিট বা ক্রেডিট কার্ডকে রাখতে পারেন।

সঙ্গে থাকুন ➥