Royal Enfield Hunter 350 এর Retro ও Metro ভার্সনের মধ্যে আলাদা কী? দেখে নিন সমস্ত পাথর্ক্য

Avatar

Published on:

Royal Enfield Hunter 350 Retro vs Metro Differences

প্রতীক্ষার অবসান ঘটিয়ে রবিবার আত্মপ্রকাশ করেছে Royal Enfield Hunter 350। যা এ যাবৎকালে রয়্যাল এনফিল্ডের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের মোটরসাইকেল। নজরকাড়া ডিজাইন ও পারফরম্যান্স নিয়ে লঞ্চের প্রথম দিন থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে এই রোডস্টার বাইক। রেট্রো, মেট্রো ও মেট্রো রেবেল এই তিনটি ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে এটি। দাম শুরু ১.৪৯ লাখ থেকে। তবে রেট্রো ও মেট্রোর মধ্যে কী আলাদা, তা নিয়ে মোটরসাইকেলপ্রেমীদের মধ্যে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। তাই এই প্রতিবেদনে তাদের সুবিধার্থে Royal Enfield Hunter 350 এর Retro ও Metro ভ্যারিয়েন্টের মধ্যে পার্থক্যগুলি সবিস্তারে তুলে ধরা হল।

Royal Enfield Hunter 350 Retro vs Metro: চাকা

রয়্যাল এনফিল্ড হান্টার ৩৫০ এর রেট্রো ও মেট্রো ভ্যারিয়েন্টের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য লক্ষ্য করা যায় চাকায়। বাইকটির সমস্ত সংস্করণে সামনে ও পিছনে উভয় দিকেই ১৭ ইঞ্চির চাকা দেওয়া হয়েছে। তবে রেট্রো ভ্যারিয়েন্টের ক্ষেত্রে পুরনো দিনের মতো স্পোক যুক্ত ও মেট্রোতে অ্যালয় যুক্ত চাকা দেওয়া হয়েছে। এমনকি টায়ারের সাইজের দিক থেকেও দুটোর পার্থক্য রয়েছে। বাজেট ফ্রেন্ডলি হান্টার রেট্রো সামনে ও পিছনে যথাক্রমে ১১০/৮০ ও ১২০/৮০ সেকশন টিউবযুক্ত টায়ার লাগানো আছে। অন্য দিকে মেট্রো সংস্করণে ১১০/৭০ ও ১৪০/৭০ সেকশনের টিউবলেস টায়ার ব্যবহার করা হয়েছে।

Royal Enfield Hunter 350 Retro vs Metro: ব্রেক

রয়্যাল এনফিল্ড হান্টার ৩৫০ এর উক্ত ভ্যারিয়েন্টগুলির ব্রেকিং সিস্টেমে রয়েছে বেশ কিছু পার্থক্য। যেমন রেট্রোর সামনে ডিস্ক থাকলেও পিছনে রয়েছে ড্রাম ব্রেক ও সিঙ্গেল চ্যানেল এবিএস। এদিক থেকে অনেকটাই উন্নত মেট্রো। কারণ এর উভয় চাকায় ডিস্ক ব্রেক-সহ ডুয়েল চ্যানেল এবিএস বর্তমান।

Royal Enfield Hunter 350 Retro vs Metro: ইন্সট্রুমেন্ট ক্লাস্টার

রয়্যাল এনফিল্ড হান্টার ৩৫০ এর রেট্রো ও মেট্রো ভ্যারিয়েন্টের মধ্যে তৃতীয় পার্থক্যটি স্পিডোমিটারে নজর করা যায়। রেট্রো খুবই সাধারণ বেসিক অ্যানালগ স্পিডোমিটার পেয়েছে। মাঝে রয়েছে একটি ছোট ডিজিটাল ডিসপ্লে। কিন্তু এর দামি সংস্করণ মেট্রোতে তুলনামূলকভাবে বড় অ্যানালগ ও ডিজিটাল ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। যদিও এই বিষয়টি খুব একটা গুরুত্ব পাবে না। কারণ ইন্সট্রুমেন্ট কনসোলটি স্মার্টফোন কানেক্টিভিটি অফার করে না। তবে ট্রিপার নেভিগেশন সিস্টেম অতিরিক্ত অ্যাক্সেসরি হিসাবে কেনা যাবে‌।

Royal Enfield Hunter 350 Retro vs Metro: লাইটিং

দুই ভ্যারিয়েন্টের লাইটিং সেটআপের মধ্যে বৈসাদৃশ্য বেশ প্রকট। হান্টার রেট্রো মডেলে আয়তাকার ব্লিংকার সহ গোলাকৃতি টেলল্যাম্প ও হেডল্যাম্প দেখতে পাওয়া যায়। উভয় ক্ষেত্রেই হ্যালোজেন ল্যাম্পের ব্যবহার করা হয়েছে। কিন্তু মেট্রো সংস্করণে গোলাকৃতি টেল ল্যাম্পের সঙ্গে এলইডি ব্লিংকার যুক্ত রয়েছে।  তবে হেডলাইটটি গোলাকৃতি এবং একইভাবে হ্যালোজেন বাল্ব যুক্ত।

Royal Enfield Hunter 350 Retro vs Metro: গ্র্যাব রেল

প্রথমেই বলি এই রেট্রো ও মেট্রো সম্পূর্ণ ভিন্ন ধরনের গ্র্যাবরেল পেয়েছে। রেট্রো মডেলে সাধারণ পিলিয়ন গ্র্যাবরেল দেওয়া থাকলেও মেট্রোতে আধুনিক ডিজাইনের স্প্লিট গ্র্যাবরেল লাগানো রয়েছে। যা দেখতে আরও সুন্দর লাগে। তবে এতে বাইকের পারফরম্যান্সে কোনও প্রভাব পড়বে না।

উপরন্তু দামের দিক থেকেও হান্টার ৩৫০ এর তিনটি ভ্যারিয়েন্টে দাম আলাদা আলাদা। রেট্রোর এক্স শোরুম মূল্য ১.৪৯ লাখ টাকা। অন্য দিকে মেট্রো ড্যাপার ভ্যারিয়েন্টের দাম শুরু হচ্ছে ১.৬৩ লাখ টাকা থেকে। আর সবচেয়ে দামি টপ ভ্যারিয়েন্ট মেট্রো রেবেল সিরিজের মূল্য ১.৬৮ লাখ টাকা (এক্স শোরুম) রাখা হয়েছে।

সঙ্গে থাকুন ➥