বন্ধ হয়ে যাচ্ছে Samsung Galaxy Note সিরিজ? সিইওর কথায় জল্পনা তুঙ্গে

Avatar

Published on:

গতবছরের শেষ দিক থেকেই, Samsung-এর জনপ্রিয় Galaxy Note সিরিজ বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনার কথা বারবার শোনা যাচ্ছে। জানুয়ারিতে সংস্থার নতুন Galaxy S21 সিরিজ লঞ্চের পরে নেটদুনিয়ায় এই জল্পনাকে তীব্র আকার নিতে দেখা যায়, কারণ এই নতুন সিরিজের অন্তর্গত Ultra মডেলে Samsung তার Note সিরিজের মূল আকর্ষণ S Pen সাপোর্ট দেয়। যদিও দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্টটি, Galaxy Note সিরিজ বন্ধ করে দেওয়ার ব্যাপারে কোনো আনুষ্ঠানিক ঘোষণা করেনি; বরঞ্চ তারা এই বছর অর্থাৎ ২০২১ সালে Galaxy Note সিরিজের অধীনে নতুন ফোন লঞ্চ করার কথা আগে নিশ্চিত করেছিল। ফলে এই বিষয়ে সমস্ত জল্পনা-কল্পনা তখনকার মত ধামাচাপা পড়ে যায়! কিন্তু চলতি বছরে তিনমাসের কাছাকাছি সময় অতিবাহিত হতে গেলেও নতুন Galaxy Note ফোন কবে বাজারে আসবে সেই বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। উল্টে, সম্প্রতি Samsung-এর সিইও ডং-জিন কো (Dong-jin Ko) ব্র্যান্ডের এই বিশেষ প্রিমিয়াম সিরিজটি সম্পর্কে কিছু কথা বলেছেন যার পর Galaxy Note সিরিজ বন্ধ হয়ে যাওয়ার জল্পনা ফের মাথাচাড়া দিয়ে উঠেছে। ঠিক কী বলেছেন জিন কো? আসুন জেনে নিই।

কোরিয়ার প্রযুক্তি ওয়েবসাইট DDaily-র রিপোর্ট অনুযায়ী, ডং-জিন কো আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছেন যে, এই বছর সংস্থা Galaxy Note সিরিজের অধীনে কোনো নতুন স্মার্টফোন বাজারে আনবে না। সংস্থার ৫২ তম শেয়ারহোল্ডার মিটিংয়ে এই ঘোষণাটি করে স্যামসাং ইলেকট্রনিক্সের তথ্য প্রযুক্তি ও মোবাইল যোগাযোগ (IM) বিভাগের সিইও আরো বলেছেন যে, Galaxy S21 Ultra ডিভাইসে S Pen-এর সুবিধা দেওয়া হলেও এই ফিচারটি কার্যকরী করা সংস্থার জন্য মোটেও সহজ ছিল না; সেক্ষেত্রে চলতি বছরে ফের একবার S Pen সাপোর্ট যুক্ত কোনো স্মার্টফোন অর্থাৎ Note সিরিজ চালু করা সংস্থার পক্ষে সম্ভব হবে না।

তবে এর অর্থ এই নয় যে, Galaxy Note সিরিজের ভবলীলা এখানেই সাঙ্গ হয়ে যাচ্ছে! সংস্থাটি শুধুমাত্র এই সিরিজটির কাজ এইবছর স্থগিত রাখছে, এটি বন্ধ করছে না। পরের বছর বা কোনো একটি নির্দিষ্ট সময় Samsung এই সিরিজের অধীনে নতুন ডিভাইস চালু করবে।

কো-এর দাবি, এখন ফোন তৈরির জন্য প্রয়োজনীয় তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে বৈষম্য দেখা যাচ্ছে। অন্যদিকে চাহিদা অনুযায়ী কম্পোনেন্টের সাপ্লাই নেই। প্রতিদিনই সংস্থা, পার্টস সরবরাহের সমস্যার মুখে পড়ছে যার পুরোপুরি সমাধান করা সম্ভব হচ্ছে না। সেক্ষেত্রে বছরের দ্বিতীয় প্রান্তিকে এই অসুবিধা খানিকটা কমবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥