নামে চমক! ‘Z’ অক্ষর বাদেই বাজারে আসছে Samsung Galaxy Fold 4, Galaxy Flip 4

Avatar

Published on:

samsung-drop-z-from-galaxy-fold-4-flip-4-foldable-smartphones-branding

দক্ষিণ কোরিয়া ভিত্তিক ইলেকট্রনিক্স নির্মাতা স্যামসাং (Samsung)-এর Z-সিরিজ মানেই অত্যাধুনিক প্রযুক্তিতে নির্মিত ফোল্ডেবল ডিভাইসের এক বিপুল সম্ভার। স্যামসাং অনুরাগীরা এই লাইনআপের নতুন হ্যান্ডসেটগুলির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন। খুব শীঘ্রই সংস্থাটি বাজারে আনতে চলেছে তাদের পরবর্তী প্রজন্মের ফোল্ডেবল স্মার্টফোনগুলি। তবে এবার এগুলির নামে আসবে বড় পরিবর্তন। সম্প্রতি এক টিপস্টার দাবি করেছেন যে, স্যামসাং তাদের লেটেস্ট ফোল্ডেবল ডিভাইসের ব্র্যান্ডিং থেকে “Z” অক্ষরটি বাদ দিতে চলেছে। কোম্পানির এই আসন্ন ফোনগুলিকে শুধুমাত্র Galaxy Fold 4 এবং Flip 4 নামে ডাকা হবে। যদি টিপস্টারের এই বক্তব্যটি বাস্তবায়িত হয়, তাহলে এটিকে একটি ইতিবাচক পরিবর্তন বলেই ধরা হবে, কেননা “Z” শব্দটি সিরিজের সাথে খানিক অপ্রাসঙ্গিক এবং এটি নামটিকে অপ্রয়োজনীয়ভাবে লম্বা করে তোলে।

Samsung-এর ফোল্ডেবল ডিভাইসের ব্র্যান্ডিং থেকে কি এবার বাদ পড়বে “Z” অক্ষরটি?

টিপস্টার স্নুপি টেক (Snoopy Tech) তার সাম্প্রতিক টুইটে দাবি করেছেন যে, স্যামসাং তাদের ফোল্ডেবল সিরিজের ব্র্যান্ডিং থেকে “জেড” অক্ষরটি বাদ দিতে চলেছে। এগুলিকে শুধুই গ্যালাক্সি ফ্লিপ ৪ এবং ফোল্ড ৪ বলা হবে, রিটেইল বক্সে আর অক্ষরটি প্রিন্ট করা হবে না।

https://twitter.com/snoopytech/status/1554494246505398272

এর কারণ হিসেবে টিপস্টার জানিয়েছে যে, রাশিয়ার সামরিক বাহিনী প্রধানত “জেড” অক্ষরটি ব্যবহার করে থাকে। স্পষ্টতই, এই অক্ষরটি ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের প্রতীক হয়ে উঠেছে। অক্ষরটিকে ইউক্রেন আক্রমণে অংশ নেওয়া অনেক রাশিয়ার সামরিক যানের গায়ে আঁকা থাকতে দেখা গেছে। প্রতীকটির অর্থ যদিও অস্পষ্ট, তবে কেউ কেউ দাবি করেন যে এটি কোনও মিলিটারি জোনের প্রতিনিধিত্ব করে। আবার বলা হয় এটি ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelenskyy)-কে নির্দেশ করে। এছাড়া, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ইঙ্গিত দিয়েছে যে, “জেড”-এর অর্থ “জা পবেদু” (za pobedu), যার অর্থ “বিজয়ের জন্য” (For Victory)।

এছাড়াও সম্প্রতি জানা গেছে, স্যামসাং লিথুয়ানিয়া, লাটভিয়া এবং এস্তোনিয়ার মতো বেশ কয়েকটি ইউরোপীয় দেশের ফোল্ডেবল ফোনের ব্র্যান্ডিং থেকে “Z” অক্ষরটি ইতিমধ্যেই সরিয়ে দিয়েছে। ফোল্ডেবলগুলিকে এখন Samsung Galaxy Fold 3 এবং Flip 3 হিসাবে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, আগামী ১০ আগস্ট Samsung আয়োজিত পরবর্তী গ্যালাক্সি আনপ্যাকড ইভেন্টে Galaxy Flip 4 এবং Fold 4 ফোন দুটির ওপর থেকে পর্দা সরানো হতে পারে। জানা গেছে এই নতুন ফোল্ডেবলগুলি পূর্বসূরির তুলনায় ডিসপ্লে, ব্যাটারি এবং পারফরম্যান্সের ক্ষেত্রে উল্লেখযোগ্য আপগ্রেড অফার করবে। এই দুটি ডিভাইসই কোয়ালকমের লেটেস্ট স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ প্রসেসর দ্বারা চালিত হবে বলে শোনা যাচ্ছে।

সঙ্গে থাকুন ➥