Samsung Galaxy S21 সিরিজের ফোনে পাবেন এই দুই অত্যন্ত গুরুত্বপূর্ণ ফিচার

Avatar

Published on:

দক্ষিণ কোরিয়ান স্মার্টফোন কোম্পানি Samsung কয়েকদিন আগেই লঞ্চ করেছে তাদের বহু প্রতীক্ষিত Galaxy S21 সিরিজ। এই সিরিজের আওতায় সংস্থাটি তিনটি ফোন বাজারে এনেছে – Galaxy S21, Galaxy S21+ ও Galaxy S21 Ultra। তবে নতুন ডিভাইস আনার পাশাপাশি স্যামসাং কয়েকটি গুরুত্বপূর্ণ ফিচারেরও ঘোষণা করেছে। যেগুলি ছবি থেকে লোকেশন ডেটা মোছা বা নির্দিষ্ট সময় পর্যন্ত কোনো ফাইল শেয়ার করার সুবিধা দেবে। আপাতত গ্যালাক্সি এস২১ সিরিজের স্মার্টফোনগুলির সাথে এই ফিচারগুলি পাওয়া যাবে। তবে আশা করা যায় শীঘ্রই এই ফিচারগুলো অন্যান্য Samsung ডিভাইসেও উপলব্ধ হবে। আসুন এই ফিচারগুলি সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

Samsung এর আনা প্রথম ফিচারটি ব্যবহারকারীর তথ্য গোপন রাখতে বিশেষ উপযোগী। এই ফিচারের মাধ্যমে যেকোনো ছবি শেয়ার করার সময় তার লোকেশন গোপন করেই ছবি শেয়ার করা যাবে বলে জানিয়েছে স্যামসাং। শুধু ছবিটি শেয়ার করার আগে লোকেশন মোছার অপশন টা ব্যবহার করতে হবে। এই অপশন ছবির নীচেই দেওয়া থাকবে (remove location data)। XDA Developers এর রিপোর্ট অনুযায়ী, সাধারণত ছবির মেটা ডেটায় লোকেশন সংরক্ষণ করা হয়। এক্সিফ (EXIF)এডিট করতে সক্ষম এমন যে কোনো অ্যাপ দিয়েই এই লোকেশন ডেটা মোছা যায়। তবে এবার থেকে আর কোনো অ্যাপের প্রয়োজন হবেনা। কারণ স্যামসাং ফোনের সিকিউরিটির সাথেই এই ফিচার ব্যবহার করার সুযোগ দেবে।

স্যামসাং এর দ্বিতীয় ফিচারের নাম ‘প্রাইভেট শেয়ারিং’ (Private Sharing)। এই ফিচার দিয়ে যে কোনো ফাইল, ছবি, ডকুমেন্ট ও ভিডিও সম্পূর্ণ গোপন ভাবে আদান প্রদান করা যাবে। অর্থাৎ আপনি পরিচিত কারোর সাথে কোনো ফাইল নির্দিষ্ট সময়ের জন্য শেয়ার করতে পারেন এবং ইচ্ছানুযায়ী তা ফিরিয়ে নিতে পারেন। এছাড়াও আপনি যদি ফাইলটি ফেরত নাও নেন তাহলেও ২ দিনের মধ্যে ফাইলটি নিজে থেকেই মুছে যাবে। যে কোনো ফাইল পাঠালে প্রেরক ও প্রাপক দুজনের কাছেই নোটিফিকেশন যাবে।

‘প্রাইভেট শেয়ারিং’ স্যামসাং এস২১ সিরিজের ফোনে আগে থেকেই ইন্সটল থাকবে। তবে যারা Samsung এর অন্য ফোন ব্যবহার করছেন, যেগুলি অ্যান্ড্রয়েড ৯ বা তার পরের অপরেটিং সিস্টেমে চলে, তারা গ্যালাক্সি স্টোর থেকে এই ফিচারের অ্যাপ পেয়ে যাবেন। ফলে স্যামসাং এর পুরনো ইউজারাও এই বিশেষ ফিচারের সুবিধা নিতে পারবেন পাবেন।

সঙ্গে থাকুন ➥