Smartphone Camera: ফোনের ক্যামেরায় ধুলো লেগেছে বলে মুছছেন? এই কাজগুলো একদম করবেন না

Avatar

Updated on:

Smartphone Camera

বর্তমানে স্মার্টফোন (Smartphone) কল করা ছাড়াও আরও অনেক কাজেই ব্যবহার করা হয়ে থাকে। এরমধ্যে একটি অবশ্যই ফটোগ্রাফি। আধুনিক ফোনগুলিতে যথেষ্ঠ ভালো ক্যামেরা থাকে, যা দিয়ে দুর্দান্ত ছবি এবং ভিডিও ক্যাপচার করা যায়। আবার কিছু কিছু ফোনে এমন ক্যামেরাও আছে যা ডিএসএলআর (DSLR) ক্যামেরাকেও হার মানাতে পারে। তবে যত ভালই ক্যামেরা লেন্স থাকুক না কেন, তা নোংরা বা ধুলো দ্বারা ক্ষতিগ্রস্ত হতেই পারে। ছবি তোলার সময় যদি ফোনের ক্যামেরার লেন্সে নোংরা থাকে, তাহলে ছবিটি গুণগত দিক দিয়ে তো ভালো হবেই না, পাশাপাশি ঝাপসা ও অস্পষ্ট হবে। তাই প্রত্যেকেরই উচিত নিজের ডিভাইসটি নিয়মিত পরিষ্কার করা এবং ধুলো-ময়লা, আঙ্গুলের ছাপ ও দাগ থেকে মুক্ত রাখা। আর আপনি কিভাবে আপনার হ্যান্ডসেটটি পরিষ্কার রাখতে পারবেন তার জন্য দশটি উপায় নিয়ে আলোচনা করা হলো।

১) Smartphone সঠিক ভাবে রাখুন

ক্যামেরা লেন্স পরিষ্কার রাখার প্রথম পদক্ষেপ হল সঠিকভাবে ফোনটি সংরক্ষণ করা। এটি লেন্সগুলিকে ধুলোবালির হাত থেকে বাঁচায় এবং স্ক্র্যাচ হওয়া থেকেও রক্ষা করে।

২) ফোনটি বন্ধ করুন

ক্যামেরা লেন্স পরিষ্কার করার আগে আপনার স্মার্টফোন বন্ধ করতে ভুলবেন না। এটি পরিষ্কার করার সময় কোনও দুর্ঘটনাজনিত ক্ষতির হাত থেকে আপনার ডিভাইসটিকে রক্ষা করবে‌।

৩) নরম মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করুন

ধুলোবালি লেগে ফোনের ক্যামেরার লেন্সে স্ক্র্যাচ হওয়ার আশঙ্কা থাকে। এটি এড়াতে, সর্বদা একটি নরম মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করুন। এটি ব্যবহার করলে পরিষ্কার করার সময় লেন্সগুলিতে কোনো স্ক্র্যাচ পরবে না।

৪) লেন্সের চারপাশের জিনিসগুলিও ভালোভাবে পরিষ্কার করুন

লেন্সের চারপাশে ফ্ল্যাশলাইট, মাইক্রোফোন সহ বেশ কিছু সেন্সরও থাকে ৷ তাছাড়া, আইফোনে থাকে LiDAR সেন্সর, আর কিছু প্রিমিয়াম অ্যান্ড্রয়েড ফোনে থাকে লেজার অটোফোকাস সিস্টেম। তাই ক্যামেরার মান ভালো করার জন্য, ক্যামেরা সিস্টেমের প্রতিটি অংশকে ভালোভাবে পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ।

৫) লেন্স ক্লিনার ব্যবহার করুন

লেন্স খুব বেশি নোংরা হলে, আপনি একটি লেন্স ক্লিনার ব্যবহার করতে পারেন। একটি মাইক্রোফাইবার কাপড়ে অল্প পরিমাণ লেন্স ক্লিনার নিয়ে লেন্সটি মুছে ফেলুন। তবে পরিষ্কার করার পরে লেন্সটি সম্পূর্ণরূপে শুকিয়ে নিতে ভুলবেন না।

৬) নরম ব্রাশ ব্যবহার করুন

যদি আপনি মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করে লেন্সের সম্পূর্ণ অংশ না মুছতে পারেন, তাহলে একটি নরম ব্রাশ ব্যবহার করে ওই জায়গায় জমে থাকা ময়লা বা ধুলোকণা পরিষ্কার করতে পারেন।

৭) লিকুইড জাতীয় জিনিস প্রয়োগ করবেন না

ফোনের বডি বা লেন্স পরিষ্কার করার জন্যে সরাসরি কোনো লিকুইড জিনিস ব্যবহার করবেন না। কারণ এর জন্য ফোন এবং ক্যামেরা সিস্টেমের ক্ষতি হতে পারে। তাই সবসময় কোনো নরম কাপড়ে ক্লিনিং লিকুইড লাগিয়ে হ্যান্ডসেট পরিষ্কার করার পরামর্শ দেওয়া হয়।

৮) ধারালো উপকরণ ব্যবহার করবেন না

লেন্স পরিষ্কার করার জন্য সেফটিপিন, সিম ইজেক্টর টুল অথবা কোনো ধারালো বস্তু ব্যবহার করা উচিত নয়। এতে লেন্সের কাঁচের ক্ষতি হতে পারে।

৯) অতিরিক্ত চাপ প্রয়োগ করবেন না

লেন্স সবসময় হালকা ভাবে পরিষ্কার করুন। অতিরিক্ত চাপ প্রয়োগ করলে লেন্সে স্ক্র্যাচ পড়তে পারে অথবা এটি ভেঙেও যেতে পারে।

১০) আঙ্গুল দিয়ে লেন্স স্পর্শ করবেন না

আঙুলের ছাপ আমাদের ফোনের ক্যামেরার লেন্সে দাগ পড়ার আরেকটি কারণ। এর ফলেও লেন্সের ক্ষতির সম্ভাবনা থাকে। তাই আঙ্গুল বা তালু দিয়ে লেন্স স্পর্শ করা এড়িয়ে চলুন। আর আপনি যদি ভুলবশত লেন্স স্পর্শ করে ফেলেন, তবে তখনই একটি পরিষ্কার নরম কাপড় দিয়ে লেন্সটি মুছে ফেলুন।

সঙ্গে থাকুন ➥