Samsung, Vivo, Oppo, Xiaomi, OnePlus-র ফোন পছন্দ করেন? দেখে নিন সেরা মিড রেঞ্জ ফোন

Avatar

Published on:

ভারতের ইলেক্ট্রনিক্স মার্কেটে মিড-রেঞ্জ ফোনের চাহিদা বর্তমানে ব্যাপক। মূলত, বাজেট-সেগমেন্ট অধীনস্ত স্মার্টফোনের তুলনায় আপডেটেড তথা নজরকাড়া ফিচার এবং প্রিমিয়াম ফোনের তুলনায় কম দাম হওয়ার দরুন উল্লেখিত রেঞ্জের হ্যান্ডসেটগুলি দারুন জনপ্রিয় হয়েছে ক্রেতাদের মাঝে। ফলে, বাড়তি চাহিদার ভিত্তিতে OnePlus, Xiaomi, Samsung এর মতো নামজাদা ব্র্যান্ডগুলি তাদের পোর্টফোলিওতে ৩০,০০০ টাকার কমে একাধিক স্মার্টফোন যুক্ত করছে। সেক্ষেত্রে একটি স্মার্টফোন কেনার ক্ষেত্রে আপনারও বাজেট যদি ৩০,০০০ টাকার মধ্যে থাকে, তাহলে আমাদের এই প্রতিবেদন থেকে মিড-রেঞ্জ অধীনস্ত কয়েকটি সেরা স্মার্টফোনের তালিকা দেখে নিতে পারেন। এখানে উল্লেখিত প্রত্যেকটি ফোনে FHD+ AMOLED ডিসপ্লে, ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ, ফাস্ট চার্জিং টেকনোলজি এবং ৫,০০০ এমএএইচ পর্যন্ত ব্যাটারি পাওয়া যাবে।

৩০,০০০ টাকার নিচে উপলব্ধ স্মার্টফোনের তালিকা

OnePlus Nord CE 2 5G: ওয়ানপ্লাস নর্ড সিই ২ ৫জি ফোনে দেখা যাবে কর্নিং গরিলা গ্লাস ৫ প্রোটেকশন সহ ৬.৪৩ ইঞ্চি ফুল এইচডি প্লাস (১০৮০ x ২৪০০ পিক্সেল) পাঞ্চ-হোল ফ্লুইড অ্যামোলেড ডিসপ্লে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট অফার করবে। ফোনটি অ্যান্ড্রয়েড ১১ বেসড অক্সিজেন ওএস ১১ কাস্টম স্কিনে রান করবে। ফোনটি আর্ম মালি জি৬৮ জিপিইউ এবং মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০ চিপসেট সহ এসেছে। ক্যামেরা ফ্রন্টের কথা বললে, ৫জি কানেক্টিভিটির এই ডিভাইসে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত। এগুলি হল, ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ১১৯° ফিল্ড-অফ-ভিউ (FOV) সহ ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স। আবার ফোনটির ডিসপ্লের ওপরে EIS সাপোর্ট সহ ১৬ মেগাপিক্সেলের Sony IMX471 সেলফি ক্যামেরা বর্তমান। ওয়ানপ্লাস নর্ড সিই ২ ৫জি ফোনে ৬৫ ওয়াট সুপারভোক (Super VOOC) ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৪,৫০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে।

দাম : OnePlus Nord CE 2 5G ফোনের ৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ২৪,৯৯৯ টাকা।

Samsung Galaxy M52 5G: স্যামসাং গ্যালাক্সি এম৫২ ৫জি ফোনে, কর্নিং গরিলা গ্লাস ৫ প্রটেকশন সহ একটি ৬.৭ ইঞ্চি ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) সুপার অ্যামোলেড প্লাস ডিসপ্লে রয়েছে। এর, এসপেক্ট রেশিও ২০:৯ ও রিফ্রেশ রেট ১২০ হার্টজ। পাঞ্চ হোল ডিজাইনের এই ডিসপ্লের কাট আউটের মধ্যে দেখা যাবে ৩২ মেগাপিক্সেলের সেলফি শুটার। আর ফোনের পিছনে দেওয়া হয়েছে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ। এই ক্যামেরাগুলি হল, ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স ও ৫ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স। স্যামসাংয়ের স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি প্রসেসর। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক ওয়ান ইউআই ৩.১ কাস্টম স্কিনে রান করবে। তদুপরি, সিকিউরিটির জন্য ফোনে থাকছে সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। পাওয়ার ব্যাকআপের জন্য এতে, ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। যদিও ফোনের রিটেল বক্সের সঙ্গে মিলবে একটি ১৫ ওয়াটের চার্জার।

দাম : Samsung Galaxy M52 5G ফোনের ৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ২৪,৯৯৯ টাকা।

Xiaomi 11i Hypercharge 5G: শাওমি ১১আই হাইপারচার্জ ৫জি ফোনে কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস প্রটেকশন সহ একটি ৬.৬৭ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) অ্যামোলেড পাঞ্চ হোল ডিসপ্লে রয়েছে। এই ডিসপ্লে, ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ৩৬০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট, ১২০০ নিটস ব্রাইটনেস সাপোর্ট করবে। শাওমির এই ফোনটি ৬এনএম প্রসেসিং নোড ভিত্তিক মিডিয়াটেক ডাইমেনসিটি ৯২০ ৫জি প্রসেসর সহ এসেছে। আর অপারেটিং সিস্টেম হিসাবে এতে অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১২.৫ এনহ্যান্সড এডিশন কাস্টম স্কিন পাওয়া যাবে। এই ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এগুলি হল, ডুয়েল ISO সাপোর্ট সহ ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর (HM2), ১২০° ফিল্ড-অফ-ভিউ সহ ৮ মেগাপিক্সেল সুপার ওয়াইড অ্যাঙ্গেল লেন্স ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। আবার ডিসপ্লের পাঞ্চ হোলের মধ্যে ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা উপস্থিত। পাওয়ার ব্যাকআপের জন্য, শাওমি ১১আই হাইপারচার্জ ৫জি ফোনে ১২০ ওয়াট সুপার ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৪,৫০০ এমএএইচ ব্যাটারি আছে, যা ১৫ মিনিটের স্বল্প চার্জে ডিভাইসকে ফুল চার্জ করে দেবে।

দাম : Xiaomi 11i Hypercharge 5G ফোনের প্রারম্ভিক মূল্য ২৮,৯৯৯ টাকা।

Vivo V23 5G: ভিভো ভি২৩ সিরিজের এই স্ট্যান্ডার্ড মডেলে রয়েছে একটি ৬.৪৪ ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৪০০x১,০৮০ পিক্সেল) অ্যামোলেড ডিসপ্লে। এই ডিসপ্লে ৯০ হার্টজ রিফ্রেশ রেট এবং এইচডিআর১০ টেকনোলজি সাপোর্ট করে। আবার, ডিসপ্লের উপরিভাগে থাকা নচ কাটআউটের মধ্যে দেখা যাবে ডুয়েল-টোন ফ্ল্যাশলাইট সহ একটি ডুয়েল ফ্রন্ট ক্যামেরা সেটআপ। যার প্রাইমারি সেন্সর ৫০ মেগাপিক্সেলের এবং সেকেন্ডারি সেন্সর হিসাবে ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স উপলব্ধ। অন্যদিকে, স্মার্টফোনের পেছনে থাকছে LED ফ্ল্যাশ লাইট সমেত ট্রিপল ক্যামেরা ইউনিট। এগুলি হল, ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। তদুপরি, ফাস্ট পারফরম্যান্স ও মাল্টিটাস্কিংয়ের জন্য এই ৫জি স্মার্টফোনে, মালি জি৬৮ জিপিইউ এবং ৬এনএম (6nm) প্রসেসিং নোড ভিত্তিক অক্টা-কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ৯২০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ফানটাচ ওএস ১২ কাস্টম স্কিনে রান করবে। উক্ত ডিভাইসে ৪ জিবি ভার্চুয়াল র‍্যামের সাপোর্ট পাওয়া যাবে। এতে ৪,২০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৪৪ ওয়াট ফ্ল্যাশ চার্জিং সাপোর্ট করে। সিকিউরিটি ফিচার হিসাবে উক্ত হ্যান্ডসেটে অপটিক্যাল আন্ডার-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার উপলব্ধ।

দাম : Vivo V23 5G ফোনের ৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ২৯,৯৯০ টাকা।

Oppo Reno 7 5G: ওপ্পো রেনো ৭ ৫জি ফোনে দেখা যাবে কর্নিং গরিলা গ্লাস প্রোটেকশন ও ৯০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৪ ইঞ্চি ফুল এইচডি প্লাস (১০৮০ x ২৪০০ পিক্সেল) অ্যামোলেড ডিসপ্লে। এই ফোনে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০ প্রসেসর। ওপ্পো রেনো ৭ ৫জি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক কালারওএস ১২ কাস্টম স্কিনে রান করে। ফটোগ্রাফির জন্য এতে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল, ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। আবার সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ডিসপ্লের পাঞ্চ-হোল কাটআউটের মধ্যে ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা উপস্থিত। উক্ত ফোনে, ৬৫ ওয়াট সুপারভোক (SuperVOOC) ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৪,৫০০ এমএএইচ ব্যাটারি আছে। এতেও ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ।

দাম : Oppo Reno 7 5G ফোনের ৮ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ২৮,৯৯৯ টাকা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥