স্মার্টফোনের ক্যামেরা আরও উন্নত হবে, নতুন ইমেজ সেন্সর আনল Sony

Avatar

Published on:

Omnivision এবং Samsung ব্র্যান্ডের মতো একটি জনপ্রিয় ক্যামেরা সেন্সর নির্মাতা হল Sony (সোনি)। পরিচিত প্রায় সমস্ত ব্র্যান্ডের ফোনেই এই সংস্থাটির ক্যামেরা সেন্সর ব্যবহার হতে দেখা যায় সেক্ষেত্রে নিজেদের ব্র্যান্ডকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাওয়ার পাশাপাশি মার্কেটে নিজেদের জায়গা আরও শক্তপোক্ত করতে সংস্থাটি একটি নতুন প্রযুক্তির উদ্ভাবন করেছে। সম্প্রতি IEEE International Electron Devices Meeting-এ Sony স্মার্টফোন ক্যামেরা টেকনোলজির ক্ষেত্রে একটি লেটেস্ট উদ্ভাবনের কথা প্রকাশ্যে এনেছে। জাপানি সংস্থাটি বিশ্বের প্রথম বহুস্তরীয় (multi-layered) CMOS (কম্প্লিমেন্টারি মেটাল অক্সাইড সেমিকন্ডাক্টর বা সিএমওএস) ইমেজ সেন্সরের ওপর থেকে পর্দা সরিয়েছে, যা একটি দ্বিস্তরীয় (2-layer) ট্রানজিস্টর পিক্সেল সহ এসেছে।

চিরাচরিত সেন্সরের তুলনায় এটি কীভাবে আরও ভালোভাবে কাজ করবে সে সম্পর্কে সুস্পষ্ট ধারণা দেওয়ার জন্য সোনি একটি ছবিও পোস্ট করেছে। কোম্পানির দাবি, ডুয়াল সিএমওএস ইমেজ সেন্সর প্রচলিত সিএমওএস ইমেজ সেন্সরের থেকে আলাদা, কারণ এতে একাধিক সাবস্ট্রেট লেয়ারগুলিতে পিক্সেল ট্রানজিস্টরের সাথে ইন্ডিপেন্ডেন্ট ফটোডায়োড রয়েছে। সিএমওএস ইমেজ সেন্সর একটি লেয়ারড কনস্ট্রাকশন সহ আসে, যার মধ্যে রয়েছে একটি পিক্সেল প্রসেসর এবং সিগন্যাল প্রসেসিং সার্কিটযুক্ত লজিক প্রসেসর। উল্লেখ্য, পুরোনো সিএমওএস ইমেজ সেন্সরগুলি একই সাবস্ট্রেট লেয়ারে ফটোডায়োড এবং পিক্সেল ট্রানজিস্টর সহ আসে, কিন্তু সোনির টেকনোলজিতে বিভিন্ন সাবস্ট্রেট লেয়ারে ফটোডায়োড এবং পিক্সেল ট্রানজিস্টর রয়েছে।

সোনি-র মতে, এই টেকনোলজি একটি সেন্সরের স্যাচুরেশন সিগন্যাল লেভেলকে দ্বিগুণ করবে, ফলস্বরূপ একটি বিস্তৃত ডায়নামিক রেঞ্জ তৈরি করতে সক্ষম হবে। সংস্থাটি একথাও উল্লেখ করেছে যে, পিক্সেল ট্রানজিস্টরগুলিকে ভিন্ন লেয়ারে সরানোর ফলে স্পেসের অপচয় কম হয় এবং অ্যাম্প ট্রানজিস্টরের আকার বৃদ্ধিপ্রাপ্ত হয়। উল্লেখ্য যে, বড়ো আকারের অ্যাম্প ট্রানজিস্টর অত্যন্ত কম শব্দের সৃষ্টি করে, যা লো-লাইট ফটোগ্রাফির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সংস্থাটি আরও জানিয়েছে যে, এই টেকনোলজি একটি সেন্সরের পিক্সেলগুলিকে তার বর্তমান কর্মক্ষমতা ধরে রাখতে বা বাড়াতে সহায়তা করবে, যা ছোটো পিক্সেল আকারেও কাজ করতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে। Sony-র মতে, এই প্রযুক্তিটি হাই রেজোলিউশন এবং ছোটো পিক্সেলযুক্ত স্মার্টফোন ক্যামেরার মূল চাবিকাঠি হবে। তবে সংস্থাটি জানিয়েছে যে, এই প্রযুক্তিটি কেবলমাত্র স্মার্টফোনের জন্য তৈরি করা হয়েছে। যদিও এই সেন্সর সহ প্রথম স্মার্টফোনটি কবে নাগাদ বাজারে আসবে তা এখনও জানা যায়নি।

সঙ্গে থাকুন ➥