কোটি টাকার উপরে বিক্রি হল স্টিভ জবসের চটিজোড়া, কারণ জানলে অবাক হবেন

Avatar

Published on:

Steve Jobs Sandals Auction sold rs 1.77 Crore

স্যান্ডেল কোটি টাকারও বেশি দামে বিক্রি হয়, এমনটা কখনও শুনেছেন কি? আজ্ঞে হ্যাঁ, শুনে কিঞ্চিৎ অবিশ্বাস্য বলে মনে হলেও সম্প্রতি এমনই এক চাঞ্চল্যকর ঘটনার খবর সামনে এসেছে। সেক্ষেত্রে নিশ্চয়ই সকলেই বুঝতে পারছেন যে, চটিজোড়া নিশ্চিতভাবে কোনো সাধারণ মানুষের নয়। ঠিকই ধরেছেন, আসলে এই স্যান্ডেল Apple-এর প্রতিষ্ঠাতা স্টিভ জবস (Steve Jobs)-এর। বিশ্বখ্যাত টেক জায়েন্টটির কর্ণধারের ব্যবহৃত একজোড়া স্যান্ডেল শুধু নিলামেই ওঠেনি, তা বিক্রি হয়েছে ১.৫ কোটি টাকারও বেশি মূল্যে! রামায়ণের যুগ বহুদিন আগে কেটে গেলেও মানুষের মধ্যে পাদুকা নিয়ে আবেগ যে এখনও বিন্দুমাত্র কমেনি, সেটাই প্রমাণ করে দেয় এই ঘটনা।

নিলামে প্রায় ১.৭ কোটি টাকায় বিক্রি হল স্টিভ জবসের স্যান্ডেল

একথা সকলেরই জানা যে, তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কার্যত কিংবদন্তি অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জোবস। ২০১১ সালে না ফেরার দেশে পাড়ি দিলেও তার প্রতি মানুষের আগ্রহের যে কোনো কমতি হয়নি, তারই প্রমাণ মিলেছে সাম্প্রতিক এই নিলামে। আমেরিকার ক্যালিফোর্নিয়ার ‘জুলিয়েনস অকশনস’ (Julien’s Auctions) নামের একটি সংস্থা জবসের ব্যবহার করা একজোড়া জুতো সম্প্রতি নিলামে তোলে। বাদামি রঙের বারকেনস্টকস অ্যারিজোনা (Birkenstock Arizona) স্যান্ডেলটিকে দেখলেই স্পষ্টভাবে বোঝা যায় যে, সেটিকে দীর্ঘদিন ধরে ব্যবহার করা হয়েছে। নিলামে জবসের এই জুতোজোড়া বিক্রি হয় ২,১৮,৭০০ ডলারে (প্রায় ১.৭ কোটি টাকা)! খুব স্বাভাবিকভাবেই টাকার অঙ্কটি দেখে অনেকেরই চোখ কপালে উঠেছে।

সত্তর-আশির দশকে স্যান্ডেলটি ব্যবহার করতেন Apple-এর কর্ণধার

নিলামকারী সংস্থাটির তরফ থেকে জানানো হয়েছে যে, এই জুতোজোড়া স্টিভ জবসের খুবই পছন্দের ছিল। সত্তর ও আশির দশকে তিনি এই জুতো পড়তেন, যে কারণে ওই সময়ের অনেক ছবিতেই তার পায়ে এই স্যান্ডেল দেখা যায়। কর্ক ও পাট দিয়ে এই পাদুকাদ্বয় তৈরি হয়েছে। স্টিভ জবসের বাড়ির কাজকর্ম যিনি দেখাশোনা করতেন, সেই মার্ক শেফ (Mark Sheff)-এর কাছে এতদিন পর্যন্ত চটিজোড়াটি ছিল। প্রাথমিকভাবে অনুমান করা হয়েছিল যে, নিলামে জবসের এই জুতো হয়তো ৮০,০০০ ডলারের কাছাকাছি মূল্যে বিক্রি হবে। কিন্তু নিলাম শুরু হতেই সকলের ভুল ভেঙ্গে যায়; কারণ নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি ২,১৮,৭০০ ডলারে কিনে নেন এই জুতো, যা ভারতীয় মুদ্রায় দেড় কোটি টাকারও বেশি।

স্টিভ জবসের কর্মজীবনের উত্থানের সময় তার পায়ে থাকতো এই চটিজোড়া

এখন নিশ্চয়ই আপনাদের মনে প্রশ্ন আসছে যে, কেন এই চটিজোড়া নিয়ে এত উন্মাদনা? আসলে ব্যাপারটা হল, এর সঙ্গে জড়িয়ে আছে এক গৌরবময় ইতিহাস। আগেই বলেছি যে, সত্তর ও আশির দশকে জবস এই স্যান্ডেল ব্যবহার করতেন। ফলে খুব স্বাভাবিকভাবেই বোঝা যাচ্ছে যে, স্টিভের কর্মজীবনের উত্থানের সময় তার পায়ে থাকতো এই চটিজোড়া; ফলে একটা অন্যরকম আবেগ তৈরি হওয়া খুবই স্বাভাবিক। এছাড়া, প্রযুক্তিক্ষেত্রে নতুন পথের দিশারি হিসেবে Apple-এর কর্ণধারের গুণগ্রাহীর সংখ্যাও মোটেই কম নয়। ফলে এরকম একজন আইকনের ব্যবহৃত জুতো যে চড়া দামে বিক্রি হবে, সেটা খুবই স্বাভাবিক।

সঙ্গে থাকুন ➥