Suzuki ভারতের পর এবার ইংল্যান্ডে Avenis 125 স্কুটার লঞ্চ করল

Avatar

Published on:

জাপানের দু’চাকা গাড়ি নির্মাতা Suzuki গত বছরের নভেম্বরের ভারতে তাদের প্রথম স্পোর্টি  স্টাইলের স্কুটার লঞ্চ করেছিল। নামকরণ হয়েছিল Avenis 125। মূলত দেশের যুব সম্প্রদায়কে প্রলুব্ধ করতেই তাদের এই চাল। অবশ্য দেশের সবচেয়ে ফিচার সমৃদ্ধ স্কুটার TVS Ntorq -এর সঙ্গে Avenis মডেলের বেশ সাদৃশ্য রয়েছে। এনটর্কের জনপ্রিয়তার কিয়দাংশ সুজুকির ওই নতুন স্কুটার অর্জন করতে পারেনি ঠিকই। তবে এ দেশে সংস্থার পোর্টফোলিওতে বৈচিত্রের পরিমাণ বাড়িয়েছে।

অবশ্য এসব ব্যর্থতা ভুলে Suzuki Avenis 125 এবার লঞ্চ হল ইংল্যান্ডে। পাশাপাশি Address 125 নামে আরও এক স্কুটার সে দেশে নিয়ে এসেছে সুজুকি। এটি আবার Access 125 নামে ভারতের রাস্তায় বিগত কয়েক বছর ধরে দাপিয়ে বেড়াচ্ছে । ইতিমধ্যেই পরিণত হয়েছে দেশের অন্যতম বেস্ট সেলিং স্কুটার হিসাবে। রেট্রো চার্ম, দুর্দান্ত ইঞ্জিন, ও ভাল মাইলেজের জন্য পরিচিত এটি।

ইংল্যান্ডে দুটো স্কুটারই সম বৈশিষ্ট্যযুক্ত ইঞ্জিন ও স্পেসিফিকেশন নিয়ে অবতীর্ণ হয়েছে। পারফরম্যান্স সম্পর্কে বলতে গেলে অ্যাভেনিস ১২৫-এর চালিকা শক্তি হলো ১২৪ সিসির এয়ার কুল্ড ইঞ্জিন। ইঞ্জিন দ্বারা উৎপাদিত সর্বোচ্চ পাওয়ার ৮.৫৮ বিএইচপি এবং টর্ক ১০.৩ এনএম। হুবহু একই ইঞ্জিন অ্যাকসেস ১২৫ ও অ্যাড্রেস ১২৫-এ রয়েছে। ট্যাংকে তেল ধরার ক্ষমতা ৫.২ লিটার।

সুজুকি অ্যাভেনিস-এ হেড ল্যাম্প ও টেল ল্যাম্পে এলইডির ব্যবহার করা হয়েছে। উপরন্ত তেল ভরা সহজতর করার জন্য বাইরের দিকে হিঞ্জ শেপের ফুয়েল ক্যাপ ও অধিক জায়গাযুক্ত বুট স্পেস দেওয়া হয়েছে। কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম যুক্ত সামনের চাকার ডিস্ক দেওয়া হলেও পেছনের চাকায় রয়েছে ড্রাম। সামনে  টেলিস্কোপিক সাসপেনশন রয়েছে।

ইংল্যান্ডে এই স্কুটার দুটির দামের ব্যাপারে এখনো পর্যন্ত কিছু জানা যায়নি। প্রসঙ্গত, Address-এর পুরনো  ১০০ সিসি সংস্করণ সেখানে ২,৩৯৯ জিবিপি মূল্যে (প্রায় ২.২৭ লাখ‌ টাকা) বিক্রি করা হত। যা ভারতে বিক্রিত V-Strom SX অ্যাডভেঞ্চার বাইকের এক্স-শোরুম মূল্যের থেকে প্রায় ১৬,০০০ টাকা বেশি।

সঙ্গে থাকুন ➥