Suzuki: ভারতকে উৎপাদন শিল্পতালুকে পরিণত করবে সুজুকি, এখানে তৈরি মোটরবাইক বিশ্বজুড়ে রপ্তানির পরিকল্পনা

Avatar

Published on:

ভারতের গাড়ির বাজার বিশ্বের মধ্যে চতুর্থ বৃহত্তম। তবে এবার কি সেটি আরও এগোবে? ইদানিং গাড়ি প্রস্তুতকারীদের নিত্যনতুন চমকদার ঘোষণায় তেমন ইঙ্গিতই মিলছে। এদেশের বাজারকে লক্ষ্য করে দেশি থেকে বিদেশী সংস্থার চোখ ধাঁধানো মডেলের টু-হুইলার থেকে ফোর-হুইলার লঞ্চ করছে। আবার একাধিক সংস্থা আমদানির খরচ কমাতে এবং ভারতীয় গ্রাহকদের হাতে সাশ্রয়ী মূল্যে গাড়ি তুলে দিতে এদেশেই গাড়ি তৈরির জন্য কারখানা নির্মাণ করতে চলেছে। এবার অন্যতম জাপানি টু-হুইলার ব্র্যান্ড সুজুকি মোটর কর্পোরেশনের (Suzuki Motor Corporation)-এর এমনই এক পরিকল্পনার কথা সামনে এলো।

ভারতকে স্মল ক্যাপাসিটির (১২৫ সিসি-৩০০ সিসি) বাইকের উৎপাদন শিল্পতালুকে পরিণত করতে চায় সুজুকি৷ দেশে তৈরি মোটরসাইকেল বিশ্বের বিভিন্ন প্রান্তে রফতানি করতে চায় সংস্থাটি। সম্প্রতি জাপানের সংস্থা সুজুকি কর্পোরেশন তাদের ভারতীয় টু-হুইলার শাখা সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়াকে সংশ্লিষ্ট ক্ষেত্রে প্রয়োজনীয় প্রক্রিয়া এগোনোর বার্তা দিয়েছে।

এই প্রসঙ্গে সুজুকির ভারতীয় শাখার কার্যনির্বাহক সহ-সভাপতি দেবাশীষ হান্ডা সর্বভারতীয় এক সংবাদ সংস্থাকে ভার্চুয়াল আলোচনায় বলেন, “গত বছরই আমাদের সদর দপ্তর ভারতকে ১২৫-২৫০ অথবা ৩০০ সিসি মোটরসাইকেলের উৎপাদন কেন্দ্র বানানোর কথা ভেবেছিল। যার মধ্যে কিছু কাজ গত বছর শুরু হয়েছিল এবং তাৎপর্যপূর্ণ পদক্ষেপগুলি এ বছর নেওয়া হবে।”

প্রসঙ্গত, এখনও পর্যন্ত সংস্থাটি ভারতে Intruder এবং Gixxer মডেল দুটি ভারতের বাজারে উৎপাদন করেছে। Gixxer বাইকটি ১৫৫ সিসি ও ২৫০ সিসি ইঞ্জিনের বিকল্পে বেছে নেওয়া যায়। যেখানে ক্রুজার বাইক Intruder কেবলমাত্র ১৫৫ সিসি ইঞ্জিনেই উপলব্ধ। যদিও এর ২৫০ সিসি মডেলটি তৈরি করা হয়েছে, কিন্তু ভারতের বাজারে তাদের ক্রুজার বাইকের প্রতি আশানুরূপ সাড়া না মেলায় এটি লঞ্চ করেনি সুজুকি। এ দিকে ভারত যদি সুজুকিকে গ্লোবাল এক্সপার্ট সেন্টার হিসেবে গড়ে তোলে, তবে এদেশের অর্থনীতি যে আরও সমৃদ্ধ হবে তা বলাই বাহুল্য।

সঙ্গে থাকুন ➥