অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা Swiggy, Dunzo থেকে অর্ডার করতে পরবেন না এই প্রোডাক্ট, কিন্তু কেন

Avatar

Published on:

মুদিখানা থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় সমস্ত ধরনের দ্রব্য বাড়ির দরজায় পৌঁছে দিয়ে Swiggy, Blinkit -এর মতো একাধিক হাইপারলোকাল ডেলিভারি অ্যাপ বর্তমানে আমাদের প্রভূত মাথাব্যথাকে, এক লহমায় অদৃশ্য করে দিয়েছে। অল্প কয়েক মিনিটের ব্যবধানে এই সমস্ত অ্যাপ্লিকেশন ক্রেতাদের অর্ডার অনুযায়ী প্রায় সব ধরনের জিনিসই তাদের বাড়িতে সরবরাহ করে থাকে। কিন্তু আপনি যদি অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারে অভ্যস্ত হন, তবে শত চেষ্টাতেও Swiggy বা Dunzo থেকে এক ধরনের পদার্থ কোনমতেই অর্ডার করতে পারবেন না। এই বিশেষ ক্ষেত্রে নিষেধাজ্ঞার মুখে পড়া যে দ্রব্যের কথা আমরা উল্লেখ করতে চলেছি, তা হল তামাকজাত পদার্থ।

Swiggy বা Dunzo -র মাধ্যমে অ্যান্ড্রয়েড ইউজারেরা যে কারণে তামাকজাত পদার্থ অর্ডার করতে পারবেন না

আজ্ঞে হ্যাঁ, অ্যান্ড্রয়েড ইউজার হলে সুইগি, ডানজ়ো অথবা জেপ্টো (Zepto) -র মতো হাইপারলোকাল ডেলিভারি অ্যাপ মারফত আপনি কোনমতেই তামাক জাতীয় পদার্থ অর্ডার করতে পারবেন না। এর জন্য দায়ী প্লে-স্টোর (বা Google Play-Store) তথা টেক-জায়ান্ট গুগল (Google) -এর একটি বিশেষ ‘পলিসি’। আলোচ্য পলিসি বা নীতি অনুযায়ী গুগল কোনওভাবেই তামাকজাত পদার্থের বিক্রিতে কোন সহায়তা করবেনা। এই কারণেই গুগল প্লে-স্টোরে এমন কোনো অ্যাপ্লিকেশন উপলব্ধ নয়, যেগুলির মাধ্যমে ক্রেতারা তামাকজাত দ্রব্য (ই-সিগারেট ও ভেপ পেন সহ) অর্ডার করতে সমর্থ হবেন।

শুধুমাত্র তামাকজাত দ্রব্যই নয়, নিজেদের পলিসি পেজে গুগল পরিষ্কার জানিয়েছে যে আলোচ্য উপায়ে অ্যালকোহল জাতীয় পদার্থের বিক্রিও তারা সমর্থন করেনা। তাই হাইপারলোকাল অ্যাপগুলির প্রতি কুকথা বর্ষণ অমূলক, কেননা এক্ষেত্রে তারা প্রতি পদে গুগলের কথা মেনে চলতে বাধ্য।

তবে সুইগি বা ডানজ়োর অ্যান্ড্রয়েড ভার্সন থেকে তামাকজাত দ্রব্য অর্ডার করতে ব্যর্থ হলেও, উক্ত অ্যাপগুলির আইওএস (iOS) সংস্করণ ব্যবহার করে অনায়াসেই ক্রেতারা সেই অসম্ভব কাজ সম্ভব করতে পারবেন।

পরিশেষে উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারি মাসে Google তাদের প্লে-স্টোর পলিসিতে বেশ কিছু উল্লেখযোগ্য পরিবর্তন কার্যকর করে। সেখানেই তামাক এবং অ্যালকোহল জাতীয় দ্রব্যকে অযথাযথ বস্তুর তালিকায় জুড়ে দেওয়া হয়। সে কারণেই অ্যান্ড্রয়েড পরিবারের সদস্যদের পক্ষে বর্তমানে সুইগি বা ডানজ়োর মতো ডেলিভারি অ্যাপগুলির মাধ্যমে কোনো তামাকজাত প্রোডাক্ট অর্ডার করা সম্ভব নয়।

সঙ্গে থাকুন ➥