মেড ইন ইন্ডিয়া প্রোডাক্ট বানাতে Tata এর সাথে হাত মেলাচ্ছে Apple

Avatar

Published on:

এবার ফোনের কম্পোনেন্ট উৎপাদনের ব্যবসায় পা রাখতে চলেছে দেশের অন্যতম জনপ্রিয় মাল্টিন্যাশনাল কোম্পানি ‘Tata’। গত দুই-তিন ধরেই শোনা যাচ্ছে, টাটা গ্রুপ, তামিলনাড়ুর হসুর অঞ্চলে একটি নতুন ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট তৈরি করতে চলেছে যেখানে স্থানীয়ভাবে ফোনের কম্পোনেন্ট তৈরি করা হবে। জানা গিয়েছে, এই প্লান্ট তৈরির জন্য প্রায় ৫,০০০ কোটি টাকা বিনিয়োগ করছে Tata। রিপোর্ট অনুযায়ী, এই নতুন প্ল্যান্টে জনপ্রিয় টেক ব্র্যান্ড Apple-এর জন্য কম্পোনেন্ট তৈরি হবে।

ইতিমধ্যেই, তামিলনাড়ুর ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশন (TIDCO), TATA Electronics এর জন্য ৫০০ একর জমি বরাদ্দ করেছে বলে জানা গিয়েছে। টাটা-র ইলেক্ট্রনিক্স শাখাটি ওই জমিতে নিজের প্রকল্প বাস্তবায়িত করার চেষ্টা করবে এবং সোর্সিং লেভেলের ভিত্তিতে প্রয়োজন মত বিনিয়োগ বাড়াবে।

এই বিষয়ে টাটা ইন্ডাস্ট্রি বা তামিলনাড়ু সরকার এখনো পর্যন্ত কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি। তবে রিপোর্ট বলছে, টাটা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অটোমেশন লিমিটেড (TIL) এই প্ল্যান্টটি তৈরি করবে। মনে করা হচ্ছে, আগামী বছর অর্থাৎ ২০২১ সালের অক্টোবরের মধ্যে এই নতুন ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টে প্রায় ১৮,০০০ কর্মসংস্থান হবে, যার মধ্যে ৮০% নারী কর্মচারী থাকবে।

এদিকে Apple, বেশ কয়েক মাস ধরেই তার ম্যানুফ্যাকচারিং প্রসেস চীন থেকে ভারতে স্থানান্তরিত করার চেষ্টা করছে। এই পরিস্থিতিতে, টাটার সহযোগিতায় মার্কিনি সংস্থাটি যে তার ‘মেড ইন ইন্ডিয়া’ প্রকল্প বেশ সহজেই বাস্তবায়িত করতে পারবে – তাতে কোনো সন্দেহ নেই!

প্রসঙ্গত, সম্প্রতি তামিলনাড়ু সরকার ‘তামিলনাড়ু ইলেকট্রনিক্স হার্ডওয়্যার ম্যানুফ্যাকচারিং’ পলিসি চালু করেছে। এই পলিসির মাধ্যমে আগামী ২০২৫ সালের মধ্যে ১০০ বিলিয়ন ডলারের উৎপাদন করার আশা রাখছে তামিলনাড়ু সরকার। সূত্রের দাবি, টাটাকে এই প্রকল্পের জন্য সহযোগিতা করে পড়শি কর্ণাটককে বেশ খানিকটা পেছনে ফেলেছে তামিলনাড়ু।

সঙ্গে থাকুন ➥