Tata Motors New EV: এপ্রিলে পরপর চমক, টাটা এক মাসেই উন্মোচন করবে তিনটি বৈদ্যুতিক গাড়ি

Avatar

Published on:

সাম্প্রতিক কালে ভারতের অন্যতম বৃহত্তম যাত্রী গাড়ি প্রস্তুতকারী সংস্থায় পরিণত হয়েছে টাটা মোটরস (Tata Motors)। বিগত ক’মাসে তাৎপর্যপূর্ণ হাবে বিক্রি বেড়েই চলছে তাদের। এমনকি, বর্তমানে ভারতীয় চারচাকা বৈদ্যুতিক গাড়ির বাজারে দাপটের সঙ্গে রাজ করছে টাটা। ২০২০ সালে তারাই Nexon EV রূপে দেশে প্রথম সাব-কম্প্যাক্ট ইলেকট্রিক এসইউভি লঞ্চ করেছিল‌।

আবার ২০২১-এ টাটারই হাত ধরে ভারতের বাজারে পা রেখেছিল Tigor EV, যা দেশের প্রথম বিদ্যুৎচালিত সাব-কম্প্যাক্ট সেডান। আগামীকাল একটি কনসেপ্ট ইলেকট্রিক গাড়ির উপর থেকে পর্দা সরাতে চলেছে টাটা। তবে এখানেই শেষ নয়। চলতি মাসে আরও ইলেকট্রিক ভেহিকেলের উপর আরও দু’টি প্রেস ইভেন্ট হোস্ট করার ঘোষণা করল সংস্থাটি।

এক সর্বভারতীয় সংবাদ সংস্থার প্রতিবেদন অনুযায়ী, ২০ এপ্রিল এবং ২৮ এপ্রিল সাংবাদমাধ্যমের মুখোমুখি হবে টাটা। উক্ত দুই দিনে বৈদ্যুতিক গাড়ির কনসেপ্ট মডেল উন্মোচন অথবা নতুন মডেল লঞ্চ হতে পারে। নির্দিষ্টভাবে কিছু না বলার কারণে দু’টো সম্ভাবনার কথাই উঠে আসছে। পপ্রসঙ্গত, টাটা ইলেকট্রিক গাড়ির বিভিন্ন মডেলের উপরে কাজ করছে। তার মধ্যে রয়েছে নেক্সন ইভি ও টিগর ইভির মডেল এবং পাঞ্চ ও অ্যালট্রজের বৈদ্যুতিক ভার্স‌ন।

টাটা ওই দু’দিনে এই বৈদ্যুতিক গাড়িগুলির মধ্যে নতুন কোনও মডেল সামনে আনবে বলে মনে করা হচ্ছে‌। আপডেটেড নেক্সন ইভির কথা বললে, এতে ৪০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক দেওয়া হতে পারে। যেখানে বর্তমানে বাজারে চলতি মডেলটিতে রয়েছে ৩০.২ কিলোওয়াট আওয়ার ব্যাটারি। বড় ব্যাটারির কারণে বাস্তবিক রেঞ্জ ৩০০ কিলোমিটারের কাছাকাছি হতে পারে। আবার এটি অধিক শক্তিশালী ৬.৬ কিলোওয়াট এসি চার্জার সহ আসবে দলে মনে করা হচ্ছে। বর্তমানে বাজারে উপলব্ধ মডেলটির এসি চার্জারটি ৩.৩ কিলোওয়াট। যা দিয়ে ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হতে সময় লাগে প্রায় ১০ ঘন্টা। তবে নেক্সন ইভির নয়া ভার্সনে ৬.৬ কিলোওয়াট এসি চার্জার অপশনাল হতে পারে।

সঙ্গে থাকুন ➥