TCL Fold ‘N Roll : ফোল্ডেবল ও রোলেবল ডিসপ্লের এক অনন্য নিদর্শন

Avatar

Published on:

ছিল সাধারণ টাচস্ক্রিন স্মার্টফোন, কিন্তু হয়ে গেল ফ্যাবলেট। এখানেই শেষ নয়, শেষমেশ স্মার্টফোনটি বদলে গেলো ইয়া বড়ো ট্যাবলেটে। মশকরা করছি? একদমই নয়! আজ একটি লঞ্চ ইভেন্টে TCL এমনই বৈশিষ্ট্যযুক্ত কনসেপ্ট ডিভাইসের ওপর থেকে পর্দা নামিয়েছে। ভিন্ন ধরনের ফর্ম ফ্যাক্টরের কারিকুরি নিয়ে অবশ্য এটি টিসিএল-এর প্রথম কাজ নয়। পূর্বে বিভিন্ন ধরনের ফোল্ডেবল ডিসপ্লে এবং রোলেবল ডিসপ্লেযুক্ত কনসেপ্ট ডিভাইসের ঝলক দেখিয়ে টিসিএল স্মার্টফোন দুনিয়াকে চমকে দিয়েছে। আজ লঞ্চ ইভেন্টে প্রদর্শিত TCL Fold ‘n Roll সেই তালিকায় নয়া সংযোজন।‌‌ এই কনসেপ্ট ফোনটি ফোল্ড করার পাশাপাশি করা যায় আনরোল-ও, যা একে করে তুলেছে অনন্য থ্রি-ইন-ওয়ান ডিভাইস।

TCL Fold N Roll Smartphone

ডিফল্ট অবস্থায় টিসিএল ফোল্ড ‘এন রোল কনসেপ্ট স্মার্টফোনে আউটওয়ার্ড ফোল্ডিং (বাইরে থেকে ভাঁজ হবে) ডিজাইন রয়েছে। যার অর্থ ফোল্ডেড অবস্থায় বা স্মার্টফোন মোডে ফ্লেক্সিবল স্ক্রিন সামনে ও পিছনে উভয় দিকই কভার করে থাকবে।

TCL Fold N Roll Full Phablet

ফোল্ডেড অবস্থায় টিসিএল ফোল্ড ‘এন রোল কনসেপ্ট ডিভাইসের ফ্রন্ট/কভার ডিসপ্লের পরিমাপ ৬.৮৭ ইঞ্চি। আনফোল্ড করে ফ্যাবলেট মোডে আনলে ডিসপ্লের সাইজ হবে ৮.৮৫ ইঞ্চি। এত বড় ডিসপ্লে পেয়েও খুশি হচ্ছেন না? আপনার সন্তুষ্টির জন্য এখানেই রয়েছে বড় চমক। এরপর ডিসপ্লেটি আনরোল করলেই রোলেবল মেকানিজমের দৌলতে সেটি বেড়ে হবে ১০ ইঞ্চি। অর্থাৎ, স্মার্টফোন, ফ্যাবলেট, ও রোলেবল, ট্যাবলেটের তিনটি ভিন্ন কনসেপ্টকে একত্রিত করে টিসিএল ফোল্ড ‘এন রোল স্মার্টফোনটি বানিয়েছে। ফোল্ড ও রোল, দুই ধরনের কার্য সম্পাদনার জন্য টিসিএল নেক্সট জেনারেশন হিঞ্জ ও মেকানিজমের মিলন ঘটিয়েছে।

TCL Fold N Roll Full Display

স্ক্রিনটিকে (বাহ্যিক অবস্থান এটিকে আরও দুর্বল করে তোলে ) আরও টেকসই করতে কাচ ব্যবহার করার উপায়টি খুঁজে পাওয়ার জন্য টিসিএল চেষ্টা করছে৷ তাই প্রোটোটাইপ মডেলে আপাতত প্লাস্টিক ব্যবহার করা হয়েছে বলে জানা গিয়েছে। বলে রাখি, এটি প্রোটোটাইপ থেকে প্রোডাকশন রেডি মডেল হওয়ার জন্য কিছুটা সময় নেবে। টিসিএল অবশ্য চলতি বছরের শেষে ফোল্ডেবল ডিসপ্লেযুক্ত ফোন আনার ইঙ্গিত দিয়ে রেখেছে। তাহলে কি ২০২২ সালে টিসিএল-এর থ্রি ইন ওয়ান ফোল্ডেবল-রোলেবল স্মার্টফোন বাজারে পা রাখার কোনো সম্ভাবনা রয়েছে? দেখাই যাক।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥