স্মার্টফোন বিক্রির নিরিখে এই দেশে Apple কে পিছনে ফেললো Tecno, শীর্ষে Xiaomi

Avatar

Published on:

tecno-beats-apple-in-russia-xiaomi-gains-42-market-share

চীনা স্মার্টফোন ব্র্যান্ডগুলির রমরমা শুধু তাদের দেশীয় বাজারেই আটকে নেই, ছড়িয়ে পড়েছে দেশ দেশান্তরে। আর রাশিয়া থেকে আগত এই সংক্রান্ত একটি রিপোর্ট সাড়া ফেলেছে প্রযুক্তি মহলে। রিপোর্টটিতে বলা হয়েছে যে, এমটিএসের একটি সমীক্ষার পরিসংখ্যান অনুসারে, গতমাসে অর্থাৎ জুলাইতে রাশিয়ার স্মার্টফোন মার্কেটে রাজ করেছে চীনের ব্র্যান্ডগুলিই। ৪২% মার্কেট শেয়ার নিয়ে শীর্ষস্থানটি দখল করেছে শাওমি (Xiaomi)। তবে সবচেয়ে আকর্ষণীয় বিষয়টি হল, জুলাইয়ে রাশিয়ার মার্কেট শেয়ারের হিসেব করলে, এন্ট্রি ও বাজেট রেঞ্জের স্মার্টফোন নির্মাণের জন্য সুপরিচিত ব্র্যান্ড টেকনো (Tecno) টেক্কা দিয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল (Apple)-কে।

জুলাই, ২০২২-এ রাশিয়ার স্মার্টফোন বাজারে চীনা ব্র্যান্ডের রাজ

রাশিয়ার প্রকাশনা কোমারস্টান্ট (Kommersant), এমটিএস (MTS)-এর একটি রিপোর্টকে উদ্ধৃত করে জানিয়েছে যে, রাশিয়ার স্মার্টফোন বাজারে এবছর জুলাই মাসে চীনা ব্র্যান্ডগুলিই নেতৃত্ব দিয়েছে। শাওমি (Xiaomi) মার্কেট শেয়ারের ৪২ শতাংশ দখল করে সবার শীর্ষে রয়েছে। আবার স্যামসাং (Samsung) এবং অ্যাপল (Apple) ছাড়াও রিয়েলমি (Realme) এবং টেকনো (Tecno) শীর্ষ পাঁচ ব্র্যান্ডের মধ্যে জায়গা করে নিয়েছে।

যদিও, শাওমির একটি বিশাল মার্কেট শেয়ার থাকা সত্ত্বেও রিয়েলমি সর্বোচ্চ প্রবৃদ্ধি রেকর্ড করেছে। চীনা ব্র্যান্ডটি বিক্রির দিক থেকে স্যামসাং এবং অ্যাপলকে ছাড়িয়ে দ্বিতীয় স্থান দখল করেছে। এর বাজার শেয়ার জুনে ১৩.৪% থেকে বেড়ে জুলাই মাসে ১৭% হয়েছে। এমনকি, টেকনো ০.৫% মার্কেট শেয়ারে অ্যাপলকে ছাড়িয়ে গেছে। এই ব্র্যান্ডটি ৭.৫% শেয়ার নিয়ে চতুর্থ, অ্যাপল ৭% শেয়ারের সাথে পঞ্চম স্থানে রয়েছে। যেখানে, স্যামসাং ৮.৩% শেয়ার নিয়ে তৃতীয় স্থানে আছে।

প্রসঙ্গত, জুন মাসে রাশিয়াতে Apple এবং Samsung-এর বাজার শেয়ার ছিল যথাক্রমে ৯.৭% এবং ১০.৯%। রাজস্ব সম্পর্কে বললে, ৩৫% শেয়ার নিয়ে Xiaomi এক্ষেত্রেও প্রথম স্থান দখল করেছে। অ্যাপল ২৫% শেয়ার নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। আর এই দুই সংস্থাকে অনুসরণ করছে রিয়েলমি ( ১২.৫%), Samsung (১১%), এবং Tecno (৪%)।

জানিয়ে রাখি, রাশিয়ায় জুলাই মাসে, মোট ৩৬.৭ বিলিয়ন রুবেল (প্রায় ৪,৯৪০ কোটি ২৫ লক্ষ টাকা) মূল্যের ২.৩ মিলিয়ন স্মার্টফোন বিক্রি হয়েছে। গড় বিক্রয় মূল্য (ASP) ৬% কমে ১৬.১ হাজার রুবেল (প্রায় ২১,৬৭৫ টাকা) হয়েছে। রাশিয়ায় স্যামসাং এবং অ্যাপলের মতো ব্র্যান্ডের মার্কেট শেয়ারের পতন অফিসিয়াল সরবরাহের অভাব এবং সমান্তরাল আমদানির অভাবের কারণে হয়েছে। লক্ষনীয়ভাবে, এই উভয় ব্র্যান্ডই এবছরের শুরুতে ইউক্রেনের সাথে যুদ্ধের জন্য রাশিয়ার বাজার থেকে বেরিয়ে এসেছে। তাদের সরবরাহ বর্তমানে যুদ্ধের আগের তুলনায় ৮০-৯০% কমেছে।

উল্লেখ্য, অ্যাপল পে-এর অনুপলব্ধতার সাথে এই অঞ্চলে তার ইকোসিস্টেমের পতনের জন্যও অ্যাপলের মার্কেট শেয়ার পতনকে দায়ী করা হচ্ছে। কিন্তু এই মার্কিন ব্র্যান্ড এবং এর ইকোসিস্টেমের সাথে ব্যবহারকারীদের আবেগ জড়িয়ে থাকার কারণে এটি স্যামসাংয়ের চেয়ে ভাল পারফর্ম করছে। যদি সমান্তরাল আমদানিতে গতি না আসে, তবে ২০২২-এর শেষের দিকে, রাশিয়ায় অ্যাপল এবং স্যামসাংয়ের সম্মিলিত বিক্রয় ১০% কমে যেতে পারে।

সঙ্গে থাকুন ➥