2020-এর ডিসেম্বরের চেয়ে গত মাসে দেশে টোল আদায় বাড়ল ১,৩৭৫ কোটি টাকা

Avatar

Published on:

গত বছর ডিসেম্বরে টোল ট্যাক্স থেকে এখনো পর্যন্ত সর্বাধিক আয় করেছে কেন্দ্র। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)-এর রিপোর্টে এমন তথ্যই উঠে এসেছে। যেখানে দেখা গেছে আগের মাসে টোল ট্যাক্স থেকে ৩,৬৭৯ কোটি টাকা উপার্জন করেছে কেন্দ্র, যা এখনো পর্যন্ত রেকর্ড। এর মানে ফাস্ট ট্যাগ (FASTag)-এর মাধ্যমে এক এক দিনে ১১৯ কোটি টাকা টোল ট্যাক্স সংগৃহীত হয়েছে। আবার দেখা গেছে, এই ফাস্ট ট্যাগ (FASTag)-এর মাধ্যমে সংগৃহীত টোল ট্যাক্সের ৯৮ শতাংশ হল দেশের জাতীয় সড়কগুলি থেকে। অন্যদিকে বাকি সংগৃহীত অর্থ রাজ্যের হাইওয়েগুলি থেকে এসেছে।

এনপিসিআই (NPCI)-এর তথ্যে দেখা গেছে গত বছর অর্থাৎ ২০২১-এর নভেম্বরের তুলনায় ডিসেম্বরে টোল ট্যাক্স থেকে ৫০২ কোটি টাকা অতিরিক্ত আয় হয়েছে। এছাড়াও ২০২০-র তুলনায় ২০২১-এর ডিসেম্বরে ১,৩৭৫ কোটি টাকা বেশি টোল ট্যাক্স জমা পড়েছে। যেখানে সদ্য চালু হওয়া ডিজিটাল টোল রিসিভিং সিস্টেমের মাধ্যমে ২,৩০৪ কোটি টাকা সংগৃহীত হয়েছে।

ফাস্ট ট্যাগ (FASTag)-এর মাধ্যমে টোল ট্যাক্স রেকর্ড পরিমাণ জামা পড়ার একাধিক মুখ্য কারণ রয়েছে। যার মধ্যে প্রথমেই উল্লেখ করা যায়, কৃষক আন্দোলনের জন্য পাঞ্জাবের জাতীয় সড়কগুলি দীর্ঘদিন বন্ধ ছিল। আন্দোলন উঠতেই সেগুলি চালু হয়ে যায়। এছাড়াও অপর একটি কারণ হল, করোনা মহামারীর কারণে অনেকদিন শ্লথ থাকার পর দেশের অর্থনৈতিক কার্যকলাপের গতিও বৃদ্ধি পায়। এতে যানবাহন চলাচলের সংখ্যাও বাড়ে।

এদিকে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (NHAI) বর্তমানে একাধিক হাইওয়ে প্রকল্পের কাজ করছে। যার ফলে যানবাহন চলাচলের সুযোগ সুবিধা দেশ জুড়ে বৃদ্ধি পেয়েছে। এছাড়াও ফাস্ট ট্যাগ (FASTag) চালু হওয়াও বেশি টোল ট্যাক্স জামা পড়ার অন্যতম একটি কারণ। তথাপি দেশ জুড়ে যেভাবে ওমিক্রণের বাড়বাড়ন্ত চলছে, তাতে করে পুনরায় জারি হওয়া বিধিনিষেধের কারণে কমবে যানবাহন চলাচলের সংখ্যা। যার অবশ্যম্ভাবী প্রভাব পড়বে টোল ট্যাক্সের উপর বলেই মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥