দামী বাইকের বাজারে একচ্ছত্র কর্তৃত্ব Royal Enfield এর, কোনওরকমে মুখরক্ষা করল Honda

Avatar

Published on:

ভারতে দুই থেকে তিন লাখ টাকা রেঞ্জের মধ্যে মূলত রেট্রো, ক্রুজার ও অ্যাডভেঞ্চার মোটরসাইকেলের রমরমা বেশি‌। আর এই সেগমেন্টে দাপট দেখিয়ে আসছে Royal Enfield‌। প্রভাব এতটাই যে উক্ত বাজেটের মধ্যে সর্বাধিক বিক্রিত প্রথম পাঁচটি মোটরসাইকেলের তালিকায় অন্তত চারটি স্থান তাদের জন্য বরাদ্দ থাকে। প্রতি বারের মতো জুনেও সেই তালিকায় সিংহভাগ জুড়ে রয়েছে Royal। প্রত্যাশামতো দুই থেকে তিন লাখ রেঞ্জে টপ সেলিং পাঁচটি বাইকের মধ্যে চারটে মডেল তাদেরই।

Royal Enfield এর বেস্ট সেলিং মডেল হল Classic 350। আর এই লিস্টে প্রথম স্থানে জ্বলজ্বল করছে মোটরসাইকেলটির নাম। মে মাসের তুলনায় জুনে বিক্রি কমেছে ঠিকই। তবুও প্রতিপক্ষদের ধরাছোঁয়ার বাইরে গিয়ে বাইকটির ২৫,৪২৫ ইউনিট বেচেছে রয়্যাল এনফিল্ড‌। তুলনাস্বরূপ, চলতি বছরের মে মাসে ২৯,৯৫৯টি ক্লাসিক বিক্রি হয়েছিল।

তবে দুঃখের বিষয় ক্লাসিক ছাড়া এই তালিকায় বাকি চারটি মডেলের কেউই বিক্রির পাঁচ অংকের গণ্ডি ছুঁতে পারেনি। দ্বিতীয় স্থান অধিকার করা Royal Enfield Meteor 350 বিক্রি হয়েছে ৮,৬৪৫টি। মে মাসের তুলনায় ৪৩৬ ইউনিট বেশি কিনেছেন গ্রাহকরা৷ তৃতীয় স্থানে থাকা Himalayan ও Scram 411 এর সম্মিলিত ভাবে বিক্রির সংখ্যা ৪,৫১৪ ইউনিট‌। মে মাসের চেয়ে বিক্রি বৃদ্ধি পেয়েছে ৩৭.৯১ শতাংশ।

চতুর্থ স্থানে অবশেষে রয়্যাল এনফিল্ডের নয় এমন মোটরসাইকেলের নাম। তাদের ছত্রছায়ার বাইরে থাকা Honda H’ness CB350 গত মাসে ২,১২০ নতুন গ্রাহকের সন্ধান পেয়েছে। মে মাসের তুলনায় জুনে বিক্রিবাটায় ৩৫.৯২ শতাংশ পতনের ফলে তৃতীয় থেকে চতুর্থ স্থানে নেমে গিয়েছে এটি‌। সবশেষে ৫.০১ শতাংশ বিক্রি বাড়িয়ে পঞ্চম স্থান ধরে রাখতে সক্ষম হয়েছে Royal Enfield 650 Twins। সংস্থার Interceptor 650 ও Continental GT 650 বিক্রি হয়েছে ১,৪২৫টি।

সঙ্গে থাকুন ➥