Tata নাকি Mahindra, নিরাপত্তার দৌড়ে এগিয়ে কোন সংস্থার গাড়ি

Avatar

Published on:

ইদানিং ক্রেতারা চমকানো ডিজাইন ও ফিচারের পাশাপাশি গাড়ির সুরক্ষাকেও তাদের চাহিদার তালিকায় স্থান দিয়েছেন। সে কথা ভেবেই প্রস্তুতকারী সংস্থাগুলিও গাড়ির নিরাপত্তার বিষয়টিকে গুরুত্বের সঙ্গে দেখা শুরু করেছে। বিশ্বের অন্যতম সংস্থা গ্লোবাল NCAP যানবাহনের সুরক্ষার খুঁটিনাটি বিচার করে থাকে। ভারতে গত ২০১৪ সাল থেকে এখনো পর্যন্ত মোট ৪৫-টিরও অধিক গাড়ির সুরক্ষার শংসাপত্র প্রদান করেছে সংস্থাটি। ভারতের বাজারে চলতি এবং আসন্ন গাড়িগুলির উপর নিরীক্ষণ চালিয়ে সর্বাধিক সুরক্ষিত গাড়ির একটি তালিকা প্রকাশ করেছে সংস্থাটি। সদ্য প্রকাশিত তালিকায় দেখা যাচ্ছে প্রথম পাঁচে রয়েছে একই সংস্থার তিনটি গাড়ি। আসুন জেনে নেওয়া যাক তালিকায় সুরক্ষার ক্ষেত্রে এগিয়ে কোন সংস্থার গাড়ি।

Tata Punch

টাটার এই গাড়িটি আজ বাজারে আসার আগেই সর্বাধিক সুরক্ষিত গাড়ির তকমা ছিনিয়ে নিয়েছে। প্রাপ্তবয়স্ক এবং শিশুদের ক্ষেত্রে টাটা পাঞ্চ এসইউভি সর্বাধিক নিরাপত্তা প্রদানকারী গাড়ি হিসেবে প্রমাণিত হয়েছে। সব বয়সের যাত্রীর সুরক্ষার ক্ষেত্রেই এর ঝুলিতে রয়েছে পাঁচটি তারার প্রশংসাপত্র।

Mahindra XUV300

সুরক্ষিত গাড়ির তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে মাহিন্দ্রা এক্সইউভি৩০০। টাটা পাঞ্চের আগে দীর্ঘদিন তালিকার প্রথম স্থানটি এই গাড়ির দখলেই ছিল। উচ্চ পর্যায়ের নিরাপত্তার কারণে গাড়িটি সংস্থার প্রথম ‘safer choice’ পুরস্কার জিতেছে। প্রাপ্তবয়স্ক যাত্রীদের ও শিশুদের ক্ষেত্রে এর ঝুলিতে রয়েছে যথাক্রমে পাঁচটি এবং চারটি স্টার।

Tata Altroz

টাটা অ্যাল্ট্রুজ ভারতের তৃতীয় সর্বাধিক সুরক্ষিত গাড়ি। জনপ্রিয় প্রিমিয়াম হাচব্যাক গাড়িটিকে ক্র্যাশ টেস্টে প্রাপ্তবয়স্ক যাত্রীদের ক্ষেত্রে পাঁচ তারা এবং শিশুদের ক্ষেত্রে তিনটি তারা দিয়েছে গ্লোবাল এনসিএপি। এর রয়েছে স্থিতিশীল কাঠামো এবং ফুটওয়েল। সকল বয়সের যাত্রীদের মাথা, ঘাড় এবং বুকের নিরাপত্তায় আশাব্যঞ্জক ফলাফল দেখিয়েছে গাড়িটি।

Tata Nexon

অত্যন্ত স্থিতিশীল বডিসেলের সাথে এসেছে গাড়িটি। প্রাপ্তবয়স্ক এবং শিশু যাত্রীদের ক্ষেত্রে যথাক্রমে চার এবং তিন তারা পেয়েছে গাড়িটি। এতে ডুয়েল ফ্রন্ট এয়ার ব্যাগ, এবিএস ব্রেক এবং ISOFIX-এর মত সুরক্ষিত ফিচারগুলি রয়েছে। টাটা নেক্সন-এর নজরকাড়া ডিজাইন বহু ক্রেতার মন জয় করেছে।

Mahindra Thar

মাহিন্দ্রার অফ রোডার এসইউভি গাড়িটি সুরক্ষার বিষয়ে গ্লোবাল এনসিএপি-র শংসাপত্র পেয়েছে। প্রাপ্তবয়স্ক এবং শিশু উভয় যাত্রীদের ক্ষেত্রেই এটি চারটি তারার মানপত্র পেয়েছে। বর্তমানে সর্বাধিক সুরক্ষিত গাড়ির তালিকায় পঞ্চম স্থানে রয়েছে এটি। যদিও ভারতের অফ রোডার সেগমেন্টের গাড়িগুলির মধ্যে মাহিন্দ্রা থর সর্বাধিক সুরক্ষিত গাড়ি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥