Yamaha, TVS, Suzuki, 2021-এ ভারতে লঞ্চ হওয়া সেরা পাঁচটি স্কুটারের তালিকা এক নজরে

Avatar

Published on:

একা রামে রক্ষে নেই, সুগ্রীব দোসর! পরিবেশ রক্ষায় অধিক কার্যকর ভারত স্টেজ-৬ (বিএস-৬) নির্গমন বিধি লাগু, তার পর আবার করোনাভাইরাসের শৃঙ্খল ভাঙতে দেশজুড়ে লকডাউন – ২০২০ সালে যেন দুঃস্বপ্ন ছিল দেশের শিল্পমহলের কাছে। টু-হুইলার প্রস্তুতকারী সংস্থাগুলির প্রসঙ্গে আসলে, ব্র্যান্ড নিউ মডেল লঞ্চ করার পথে বেশি কেউ হাঁটেনি। নতুন ভাবে যাত্রা শুরু করার জন্য ২০২১-কেই বেছে নিয়েছিল তারা।

গত বছর প্রত্যাশামতোই দেশের বাজারে একের পর এক মোটরসাইকেল-স্কুটারের আত্মপ্রকাশ করতে দেখেছি আমরা। বিশেষ করে স্কুটারপ্রেমীদের মনের মতো সব মডেল লঞ্চ হয়েছে ২০২১-এ৷ Yamaha-র হাত ধরে যেমন ভারতের প্রথম ট্রু-ম্যাক্সি স্কুটার Aerox 155 এ দেশে এসেছে, তেমনই TVS তাদের বহু প্রত্যাশিত Jupiter 125 লঞ্চ করেছে গত বছর। ২০২১-এ স্কুটারের বাজারে সাড়া ফেলল কারা, আজকের প্রতিবেদন সেই সেরা ৫টি স্কুটার নিয়ে।

Yamaha Aerox 155

দাম ১.২৯ লক্ষ টাকা (এক্স-শোরুম,কলকাতা)

স্কুটার মানেই সেই একঘেয়ে সাদামাটা চেহারা, চালিয়ে নেওয়ার মতো পারফরম্যান্স। অনেকের মনে জন্ম নেওয়া এই ধারণা ভেঙে চুরমার হয়েছিল গত সেপ্টেম্বর Aerox 155-এর আগমনে। সুপারডুপার লুকস, R15-এর ইঞ্জিন (ডিটিউনড), এবং অত্যাধুনিক ফিচারের উপস্থিতি আক্ষরিক অর্থেই Yamaha Aerox 155 যেন কমপ্লিট প্যাকেজ।

TVS Jupiter 125

দাম ৭৬,৯২৫ টাকা (এক্স-শোরুম, কলকাতা)

Jupiter 110-এর সাফল্য থেকে অনুপ্রাণিত হয়ে গত বছর Jupiter 125 আত্মপ্রকাশ করেছিল। নতুন ১২৫ সিসি ইঞ্জিন, সেগমেন্টে সবচেয়ে বড় বুট স্টোরেজ, সেমি-ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, এক্সটার্নাল ফ্রন্ট-ফেসিং ফুয়েল লিড রয়েছে এতে।

TVS Ntorq 125 Race Xp

দাম ৯০,৭১৫ টাকা (এক্স-শোরুম, কলকাতা)

১২৫ সিসির স্কুটারে রাইডি মোড? আবার ভয়েস অ্যাসিস্ট ফাংশন! সেইসঙ্গে আরও পাওয়ারফুল ইঞ্জিন। এমনই সব বৈশিষ্ট্যের সঙ্গে গত জুলাইয়ে ভারতে লঞ্চ হয়েছে TVS Ntorq 125 Race Xp। Ntorq পরিবারের চতুর্থ তথা কনিষ্ঠতম সদস্য৷ সাধারণ Ntorq 125 মডেলটি সেগমেন্টে সবচেয়ে বেশি ফিচার সমৃদ্ধ। Race Xp ভার্সনটি সেই সুনামকে আরও উঁচুতে নিয়ে গিয়েছে।

Aprilia SR 160 Facelift

দাম ১,১০,৫২২ টাকা (এক্স-শোরুম, কলকাতা)

গত বছর Aprilia SR 160 স্কুটারে বড় মাপের আপগ্রেড এসেছে। যেমন – পুরনো হ্যালোজেন ডুয়েল-বিম হেডল্যাম্পের জায়গায় সিঙ্গেল-বিম এলইডি হেডলাইট, নতুন গ্রাফিক্স, ফ্রন্ট মাডগার্ডে কার্বন ফাইবারের ফিনিশিং, এবং ডিজিটাল ইনস্ট্রুমেন্ট কনসোল।

Suzuki Avenis 125

দাম ৮৯,১৬২ টাকা (এক্স-শোরুম, কলকাতা)

ভারতে সুজুকি’র পোর্টফোলিওতে স্পোর্টি ও ভাইব্রান্ট স্কুটারের শূণ্যতা পূরণ করতে লঞ্চ হয়েছে Avenis 125। মিলেনিয়াল’ বা তরুণ প্রজন্মের চাহিদার কথা মাথায় রেখেই স্কুটারটির ডিজাইন ও ফিচারের দিকে নজর দেওয়া হয়েছে। সেগমেন্টে Suzuki Avenis 125-এর প্রতিযোগিতা চলছে TVS Ntroq 125-এর সঙ্গে।

উল্লেখ্য, এই তালিকায় জায়গা পাওয়ার দাবিদার ছিল BMW C400 GT, যা বর্তমানে ভারতের সবচেয়ে পাওয়ারফুল ও ব্যয়বহুল স্কুটার। এতে ৩৫০ সিসির ইঞ্জিন রয়েছে। দাম প্রায় ১০ লক্ষ টাকা৷ অন্য দিকে, Hero Pleasure Plus Xtek স্কুটারটিও গত বছর নজর কেড়েছে। এর দাম ৬৯,৫০০ টাকা।

সঙ্গে থাকুন ➥