Classic-এর বিক্রি 35% বাড়ল, 350 সিসি বাইকের বাজারে ফের অপ্রতিরোধ্য Royal Enfield

Avatar

Published on:

৩৫০ সিসি ইঞ্জিনযুক্ত রেট্রো মোটরসাইকেলের বাজারে রমরমা বেশি রয়্যাল এনফিল্ড (Royal Enfield)-এর। তার থেকেও বলা ভাল, এই সেগমেন্টে একচ্ছত্র কর্তৃত্ব তাদের। প্রতি মাসেই এই ধরনের দু’চাকা গাড়ির বাজারে টপ সেলিং মডেলগুলির মধ্যে প্রথম তিনটি স্থানই পাকা থাকে সংস্থাটির জন্য। আর ২০২২-এর এপ্রিলেও তার ব্যতিক্রম হয়নি। বিক্রির নিরিখে ৩৫০ সিসির বাইক মার্কেটে প্রথম থেকে তৃতীয় স্থানে কারা, দেখে নেওয়া যাক এক নজরে।

আধুনিক ফিচার ও সাবেকি ডিজাইনের করিশমায় বাজার মাতাচ্ছে রয়্যাল এনফিল্ড ক্লাসিক ৩৫০ (Royal Enfield Classic 350)। ২০২১-এর এপ্রিলের তুলনায় গত মাসে গ্রাহক সংখ্যা বেড়েছে ৩৯.৮ শতাংশ। এপ্রিলে ৩২,৫৭৫ জনের কাছে পৌঁছে গেছে রয়্যাল এনফিল্ড ক্লাসিক ৩৫০-এর চাবি। প্রতিদ্বন্দ্বীরা বিক্রির বিচারে কিন্তু এর ধারে কাছেও নেই। এটি সংস্থার ইতিহাসে সর্বাধিক বিক্রিত মডেলও বটে।

গত বছরের মাঝামাঝি ভারতীয় বাজারে পা রাখে রয়াল এনফিল্ড ক্লাসিকের নব সংস্করণ (next generation)। ইঞ্জিন থেকে শুরু করে কাঠামো সবটাই পাল্টে ফেলা হয়। J সিরিজের নতুন ৩৪৯ সিসি ইঞ্জিনের কল্যাণে ঝাঁকুনির সমস্যা কিছুটা দূর হয়েছে‌। এটি ২০ এইচপি ক্ষমতা এবং ২৭ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। এই নতুন মডেলটি রাইডারকে আরো বেশি আরামদায়ক সফর দিতে সক্ষম। তাই অনেকে এটিকে রয়াল এনফিল্ড ক্লাসিক-এর নবজন্ম (Reborn) বলেও আখ্যা দেন।

৭,৫১৩ ইউনিট বিক্রি করে টপ সেলিং ৩৫০ সিসি বাইকের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে রয়্যাল এনফিল্ড বুলেট ৩৫০ (Royal Enfield Bullet 350)। রয়েল এনফিল্ড-এর সবচেয়ে কমদামী মডেল এটি। তাই “রয়্যাল এনফিল্ড” ও “বুলেট” এই দুটি শব্দ কোথাও যেন একাত্ম হয়ে গেছে। যদিও বুলেটের ক্ষেত্রে ঋণাত্মক বৃদ্ধি লক্ষ্য করা যায়। গত বছরের ওই সময়ের তুলনায় এই এপ্রিলে বিক্রি ২৪.১ শতাংশ সঙ্কুচিত হয়েছে।

এদিকে নতুন প্রজন্মের বুলেট নিয়ে কাজ করছে রয়্যাল এনফিল্ড। যা আগামী বছরের প্রথমার্ধে বাজারে আসবে বলে মনে করা হচ্ছে। তালিকায় তিন নম্বরে য়্যাল এনফিল্ড-এর J প্ল্যাটফর্মের প্রথম মডেল মিটিওর ৩৫০ (Meteor 350)। থান্ডারবার্ড-এর উত্তরসূরী হিসাবে ২০২০ সালের নভেম্বরে ক্রুজার বাইকটির আত্মপ্রকাশ করেছিল। গত মাসে বিক্রি হয়েছে ৪,৬১৭টি। ২০২২-এর এপ্রিলের চেয়ে ৩,২২৭ ইউনিট কম।

সঙ্গে থাকুন ➥