টেলিকম ও ব্রডকাস্ট সেক্টরের জন্য আপনার মতামত চাইছে TRAI

Published on:

মাত্র দুদিন আগেই টেলিকম কোম্পানিগুলিকে সমস্ত গ্রাহকের জন্য ট্যারিফ নির্বিশেষে বিনামূল্যে MNP (মোবাইল নম্বর পোর্টেবিলিটি) মেসেজ পরিষেবা চালু করার নির্দেশ দিয়েছে TRAI (ট্রাই) বা টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া। এবার দেশের এই টেলিকম এবং ব্রডকাস্ট সেক্টর রেগুলেটরটি, কোম্পানিগুলির বিভিন্ন ব্যবসায়িক প্রক্রিয়া সহজ করার জন্য জনসাধারণের মন্তব্য নিতে আগ্রহ প্রকাশ করল।

গতকাল অর্থাৎ বুধবার, TRAI, টেলিকম এবং ব্রডকাস্ট সেক্টর সম্বন্ধিত একটি কনসালটেশন পেপারে পাবলিকের মতামত চাওয়ার কথা বলেছে। রিপোর্ট অনুযায়ী, এই কনসালটেশন পেপারটি সিঙ্গেল-এন্ট্রি উইন্ডোগুলির প্রয়োজনীয়তার ওপর জোর দেয়, যাতে কোনো বিনিয়োগকারী বা উদ্যোক্তা সহজে লাইসেন্স/অনুমোদনের আবেদন করতে পারবেন।

টেলকোগুলিকে ব্যবসায়িক সুবিধা দেবে TRAI

ট্রাই প্রস্তাব করেছে যে, তারা অনুমোদন প্রক্রিয়া সহজ-সরল এবং যতটা সম্ভব ভার্চুয়াল করে তুলে কোম্পানিগুলির ঝামেলা কমাবে। এক্ষেত্রে কর্তৃপক্ষ বিভিন্ন মন্ত্রনালয় বা ডিপার্টমেন্টে গৃহীত বিদ্যমান প্রক্রিয়াগুলি অধ্যয়ন করবে এবং সেগুলিকে অনলাইন এবং কাগজবিহীন (পেপারলেস) করার প্রচেষ্টা চালাবে।

যেমনটা শুরুতে বলেছি, এই কাগজে প্রয়োজনীয় বিধানের পাশাপাশি জনসাধারণের মতামত চাওয়ার বিষয়টিও বিদ্যমান থাকবে। সাথে থাকবে মহাকাশ বিভাগ এবং বিদ্যুৎ মন্ত্রণালয়কেও এই প্রক্রিয়ায় জড়িত করার প্রস্তাবও। এক্ষেত্রে ট্রাই, আগামী ৫ই জানুয়ারি দিনটিকে মন্তব্যের জন্য শেষ তারিখ এবং ১৯শে জানুয়ারি তারিখটিকে পাল্টা মন্তব্যের দিন হিসেবে ধার্য করেছে।

সঙ্গে থাকুন ➥