TVS Creon ইলেকট্রিক স্কুটার আগামী বছর লঞ্চ হবে, স্মার্টফোনের চেয়েও কম সময় হবে চার্জ

Avatar

Published on:

বৈদ্যুতিক গাড়ি নির্মাণে ১ হাজার কোটি টাকা ঢালবে টিভিএস মোটর কোম্পানি (TVS Motor Company)। খুব সম্প্রতি টিভিএসের জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর সুদর্শন ভেনু (Sudarshan Venu) ইকোনমিক টাইমসের সাথে সাক্ষাৎকারে এমনই সিদ্ধান্তের কথা প্রকাশ করেছিলেন। এন্ড-টু-এন্ড ডেলিভারি মার্কেট, কমিউটার, হাই-পারফরম্যান্স স্পোর্টি মোটরসাইকেল, প্রিমিয়াম স্কুটার- বৈদ্যুতিন যানবাহনের জন্য প্রত্যেকটি বিভাগকে পাখির চোখ করছে টিভিএস৷ আবার সাক্ষাৎকার থেকেই স্পষ্ট, iQube-এর পর টিভিএস আরেকটি ইলেকট্রিক স্কুটার ডেভেলপ করছে।

Creon Concept উপর ভিত্তি করে TVS নতুন ইলেকট্রিক স্কুটার আনছে

২০১৮ সালে অটো এক্সপো ইভেন্টে প্রদর্শিত ক্রিওন (Creon) কনসেপ্টের উপর ভিত্তি করে নতুন প্রিমিয়াম ইলেকট্রিক স্কুটার আনবে টিভিএস। আগামী বছর এটি লঞ্চের মুখ দেখবে বলে আশা করা যায়। টিভিএসের দাবি, মডেলটি ভারতের সবচেয়ে অত্যাধুনিক ইলেকট্রিক স্কুটার হতে চলেছে। উল্লেখ্য, ২০১৮ অটো এক্সপো ইভেন্টে ক্রিওনের কনসেপ্ট মডেল পারফরম্যান্স ওরিয়েন্টেড ইলেকট্রিক স্কুটার রূপে আত্মপ্রকাশ করেছিল।

Creon Concept স্পেসিফিকেশন ও ফিচার

কনসেপ্ট ফর্মে টিভিএস ক্রিওনে তিনটি অত্যাধুনিক লিথিয়াম আয়ন ব্যাটারি দেওয়া হয়েছিল। সম্মিলিতভাবে যাদের পাওয়ার আউটপুট ১২ কিলোওয়াট। ব্যাটারিগুলি এমনভাবে ডিজাইন করা হয়, যাতে ভলিউম অনুযায়ী সেগুলি বেশি চার্জ স্টোর করে রাখতে পারে। ক্রেওন কনসেপ্টের ইলেকট্রিক মোটর ৫.১ সেকেন্ডে ০-৫০  কিমি/ঘন্টা গতি তুলতে সক্ষম ছিল।

Creon Concept ইলেকট্রিক স্কুটার ফুল চার্জে একটানা ৮০ কিমি পথ সফর করবে বলে দাবি করা হয়েছিল। ব্যাটারিতে ফাস্ট চার্জিংয়ের অপশন দেওয়া হয়েছিল। এর ফলে ক্রিওনের ব্যাটারি ১ ঘন্টায় ৮০ শতাংশ চার্জ হতে সক্ষম। অর্থাৎ, বর্তমান প্রজন্মের স্মার্টফোনের মতো বা তার চেয়েও কম সময়ে চার্জ হবে TVS Creon-এর ব্যাটারি। তবে এটির প্রোডাকশন ভার্সনে পারফরম্যান্স, রেঞ্জ আরও উন্নত হবে বলে আশা করা যায়।

TVS বিভিন্ন কনসেপ্ট মডেলের উপর কাজ করছে

এছাড়াও ইকোনমিক টাইমসের নেওয়া ওই সাক্ষাৎকারে জানা গেছে, ৫০০-৬০০ প্রকৌশলীর একটি নিবেদিত দল বিভিন্ন কনসেপ্ট গাড়ি নিয়ে কাজ করছে যাদেরকে সুদূর ভবিষ্যতে বাস্তবের রূপদান করা সম্ভব হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥