সর্বকালীন রেকর্ড গড়ল TVS iQube, ই-স্কুটারের এত বিক্রি দেখে চোখ ছানাবড়া টিভিএস-এর

Avatar

Updated on:

দেশীয় টু-হুইলার সংস্থাগুলির মধ্যে টিভিএস মোটর কোম্পানির (TVS Motor Company) তাদের প্রযুক্তি ও কারিগরির জন্য পরিচিত। আবার প্রথাগত টু-হুইলারের পাশাপাশি সংস্থার একমাত্র ইলেকট্রিক স্কুটার TVS iQube-এর জনপ্রিয়তা দেখলে অবাক হতে হয়। মে মাসেই তিনটি নতুন ভার্সনে লঞ্চ হয়েছে সেটির আপডেটেড মডেল। আর জুনেই বাজার কাঁপানো পরিসংখ্যান সামনে আনল টিভিএস। গত মাসে মোট ৪,৬৬৭টি iQube বিক্রি করেছে TVS। এই খুশির খবর ঘোষণাকালে টিভিএস জানিয়েছে, তাদের একমাত্র ব্যাটারি চালিত মডেলের এত সংখ্যক বিক্রি সংস্থার ইতিহাসে এই প্রথম। ফলে দেশের পাঁচটি টপ ই-স্কুটার ব্র্যান্ডের তালিকায় ঢুকে পড়েছে তারা।

2022 TVS iQube স্পেসিফিকেশন

টিভিএসের দাবি, আইকিউব ও আইকিউব এস এক চার্জে প্রায় ১০০ কিমি অতিক্রম করতে পারবে। অন্যদিকে, আইকিউব এসটির রেঞ্জ ১৪০ কিমি। এর সর্বোচ্চ গতিবেগ ৮২ কিমি/ঘণ্টা৷ তবে বাকি দুই মডেলের ক্ষেত্রে তা ৭৮কিমি/ঘণ্টা। ০-৪০ কিমি/ঘণ্টা গতি তুলতে সময় নেবে ৪.২ সেকেন্ড। ৯৫ ওয়াট (বেস), ৬৫০ ওয়াট (এস) ও ১.৫ কিলোওয়াট (এসটি) চার্জারের সাথে এসেছে নতুন টিভিএস আইকিউব‌‌‌।

ফাস্ট চার্জারের দিয়ে এসটি ভ্যারিয়েন্টের ব্যাটারি ৫ ঘণ্টায় ৮০% চার্জ হয়ে যাবে। আর সম্পূর্ণ চার্জ হতে প্রায় ৮ ঘন্টা লাগবে। টিভিএস জোর দিয়ে বলছে, শহরের বাইরে বা মধ্যে নিত্যদিন চালালে সপ্তাহে দু’বার চার্জ দিলেই হবে। অবশ্য তার জন্য শর্ত রয়েছে। কীরকম গতিতে কত দূর চালানো হচ্ছে, সেটার উপর দিন প্রতি তিন টাকা‌ বিদ্যুৎ খরচ হবে।

2022 TVS iQube দাম ও কালার অপশন

ফেম-টু ভর্তুকি ধরে কলকাতায় আইকিউবের বেস ভার্সনের মূল্য ১,২৫,৮৯৬ টাকা। আর আইকিউব এস মডেলের দাম ১,৩২,৯৩৬ টাকা৷ উল্লেখ্য, এগুলি অন-রোড প্রাইস‌। আইকিউব এসটির মূল্য এখনও সংস্থার তরফে ঘোষণা হয়নি। তবে এটি ৯৯৯ টাকায় বুক করা যাচ্ছে।

গ্রাহকদের আকৃষ্ট করতে নতুন মডেলে দশটি কালার অপশন রাখা হয়েছে। তার মধ্যে স্টারলিং ব্লু, কোরাল স্যান্ড, কপার ব্রোঞ্জ ম্যাট, টাইটানিয়াম গ্রে ম্যাট, লুসিড ইয়েলো, মার্কারি গ্রে, মিন্ট ব্লু, শাইনিং রেড বিশেষ ভাবে আকর্ষণ করবে।

সঙ্গে থাকুন ➥