TVS Motor Company: এপ্রিলে প্রায় 3 লাখ গাড়ি বিক্রি করল টিভিএস, বিদেশে রপ্তানিও বাড়ল

Avatar

Published on:

দু’চাকার গাড়ি বিক্রিতে ফিরছে উজ্জ্বল চিত্র। ২০২২-২৩ অর্থবর্ষের প্রথম মাসে টু-হুইলারের বিক্রিবাটা উর্দ্ধমুখী। সংস্থাগুলি ডিলারদের কাছে যতগুলি গাড়ি বিক্রি করছে, তার পরিসংখ্যান যথেষ্ট ইতিবাচক। টিভিএস মোটর কোম্পানি (TVS Motor Company) জানিয়েছে, গত মাসে ২,৯৫,৩০৮টি গাড়ি বেচেছে তারা। মার্চের তুলনায় কম হলেও ২০২১ সালের একই সময়ের চেয়ে বিক্রি ২৪% বৃদ্ধি পেয়েছে।

তার মধ্যে দেশ ও বিদেশ মিলিয়ে টিভিএসের দু’চাকা গাড়ি বিক্রি হয়েছে ২,৮০,০২২ ইউনিট। গত বছরের এপ্রিলে যা ছিল ২,২৬,১৯৩টি। অর্থাৎ মোটরসাইকেল ও স্কুটারের বিক্রিবাটায় ২৪% উত্থান। আবার গত মাসে ভারতে টিভিএসের টু-হুইলার কিনেছেন ১,৩১,৩৮৬ জন। ২০২১-এর একই সময়ে ১,৩১,৩৮৬ জন ক্রেতা টিভিএসের সঙ্গে যুক্ত হয়েছিলেন‌।

এ দেশে টিভিএসের ইলেকট্রিক স্কুটারের বিক্রি বেড়েছে তাৎপর্যপূর্ণ হারে। সংস্থাটি তাদের আইকিউব বৈদ্যুতিক স্কুটারের ১,৪২০ ইউনিট বেচেছে। অথচ গত বছরের একই সময়ে তা হাজারের গন্ডি পেরোয়নি। তিনশোর ঘরে আটকে ছিল। এছাড়া টিভিএসের মোটরসাইকেল ও পেট্রলচালিত স্কুটারের বিক্রির রেখচিত্র উর্দ্ধমুখী।

২০২২-এর এপ্রিলে ভারতে ১,৩৩,২২৭টি মোটরবাইক ও ৬৫,২১৩টি স্কুটার বেচেছে টিভিএস। ২০২১-এর এপ্রিলের চেয়ে বিক্রিবাটা যথাক্রমে ৪% ও ৫৭% বৃদ্ধি পেয়েছে। অন্য দিকে গাড়ি রপ্তানি ৬% বেড়ে হয়েছে ১,১৩,৪২৭ ইউনিট। সংস্থাটি ৯৪,৮০৭টি দু’চাকা গাড়ির রপ্তানি করেছে গত মাসে। আর এপ্রিলে টিভিএসের তিন চাকা গাড়ি বিক্রি হয়েছে ১৫,২৮৬টি। ২০২১ সালের এপ্রিলে যা ছিল ১২,৭৯০ ইউনিট।

টিভিএসের দাবি, সাপ্লাই চেইন নিয়ে জটিলতা এবং সেমিকন্ডাক্টর চিপের অভাবে প্রিমিয়াম বা দামি মোটরসাইকেলের প্রোডাকশন ও বিক্রিতে নেতিবাচক প্রভাব ফেলেছে। তবে যাবতীয় সমস্যা কাটিয়ে ওঠার চেষ্টা চালানো হচ্ছে বলে জানানো হয়েছে‌।

সঙ্গে থাকুন ➥