জনপ্রিয়তায় পিছনে ফেলছে বাকিদের, 125 সিসির এই তিনটি স্কুটার দেশে সবচেয়ে পপুলার

Avatar

Published on:

কথিত রয়েছে, সাইকেল চালাতে জানলে স্কুটিও চালানো যায়। যার অন্যতম কারণ গিয়ারলেস রাইডিং। এছাড়া সহজে চালানো যায় বলে গত এক দশকের বেশি সময় ধরে ভারতের বাজারে স্কুটারের চাহিদা ক্রমেই বাড়তে দেখা গেছে। আজও দেশের সর্বাধিক বিক্রিত টু-হুইলারের তালিকায় প্রথম সারিতে দেখা যায় একটি স্কুটার – Honda Activa। তবে সময়ের সাথে সাথে হাই পারফরম্যান্স এবং বেশি ডিসপ্লেসমেন্ট যেমন ১২৫-১৫০ সিসি স্কুটারের ট্রেন্ড মাথাচাড়া দিয়ে উঠছে। অনেকেরই ধারনা এই সেগমেন্টের স্কুটার রাইডিংয়ে অন্য মাত্রা যোগ করে। ট্রেন্ড দেখে Honda, Hero MotoCorp, TVS সহ একাধিক সংস্থা তাদের ১২৫ সিসি স্কুটার লঞ্চ করেছে। এই প্রতিবেদনে দেশের সেরা তিনটি ১২৫ সিসি স্কুটারের সন্ধান রইল।

Honda Activa 125

দীর্ঘ সময় ধরে ভারতের সর্বাধিক বিক্রিত স্কুটার হিসেবে কর্তৃত্ব করে চলেছে Honda Activa। আবার সবচেয়ে বেশি বিক্রি হওয়া টু-হুইলারের মধ্যে Splendor-এর পরেই রয়েছে Activa। এর বর্তমান বাজারমূল্য ৭৫,৭৮৫ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। এতে উপস্থিত ১২৪ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন থেকে ৬,৫০০ আরপিএম গতিতে ৮.১৮ বিএইচপি শক্তি এবং ৫,০০০ আরপিএম গতিতে ১০.৩ এনএম টর্ক পাওয়া যায়।

TVS Ntorq 125

১২৫ সিসি সেগমেন্টে অন্যতম শক্তিশালী বাইক হিসেবে পরিচিত TVS Ntorq 125। অত্যাধুনিক ফিচার দ্বারা সজ্জিত হওয়ার কারণে এটি যথেষ্ট জনপ্রিয়। এতে আছে একটি ১২৪.৮ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ৯.৩৮ পিএস শক্তি এবং ১০.৫ এনএম টর্ক উৎপন্ন হয়। এলইডি ল্যাম্প, ব্লুটুথ কানেক্টিভিটি সহ একটি ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট প্যানেল, একাধিক রাইডিং মোড, ভয়েস অ্যাসিস্ট, নেভিগেশন অ্যাসিস্ট ছাড়াও একাধিক ফিচার বর্তমান এতে। Ntorq 125 এর দাম ৮২,৫৯২ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু।

TVS Jupiter 125

Activa 125-এর মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে বাজারে এসেছে TVS Jupiter 125। চালিকাশক্তি জোগাতে এতে দেওয়া হয়েছে ১২৪.৮ সিসি সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড, ফোর স্ট্রোক ইঞ্জিন। এর থেকে ৬,৫০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৮.১৫ পিএস পাওয়ার এবং ৪,৫০০ আরপিএম গতিতে ১০.৫ এনএম টর্ক উৎপন্ন হয়। Jupiter 125 -এর মূল্য ৮০,২২৮ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু।

সঙ্গে থাকুন ➥