ভারতে ইলেকট্রিক টু-হুইলার কারখানা তৈরি করবে দুবাইয়ের সংস্থা, আড়াই হাজার চাকরি, জমি দিল তেলেঙ্গানা

Avatar

Published on:

সংযুক্ত আরব আমিরশাহীর সংস্থা মেটাফোর (META4) তেলেঙ্গানায় দু’চাকার বৈদ্যুতিক গাড়ির কারখানা গড়বে বলে ঘোষণা করল। এই খাতে তারা বিনিয়োগ করবে ২৫০ কোটি টাকা। তেলেঙ্গানা প্রশাসন জাহিরাবাদে সেই ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট গড়ে তোলার জন্য ১৫ একর জমি দেবে বলে জানিয়েছে। সেখানে প্রত্যক্ষভাবে ৫০০ জনের কর্মসংস্থান হবে। এছাড়াও, পরোক্ষভাবে রোজগার পাবে ২,০০০ জন‌।

২০২২-২৩ অথবর্ষের মধ্যে কারখানাটি তৈরি হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। দুবাইয়ে সদরদপ্তর থাকা মেটাফোর গোষ্ঠীর সিইও মুজাম্মিল রিয়াজ বলেন, “ভারত সরকার নির্ধারিত ফেম-টু মাপকাঠি মেনে আমরা গুণসম্পন্ন ইলেকট্রিক ভেহিকেল এ দেশে নিয়ে আসতে চাই৷ সেই লক্ষ্যে তেলেঙ্গানায় লগ্নির সিদ্ধান্ত নিয়েছি আমরা।”

সংস্থার তরফে বিবৃতিতে জানানো হয়েছে, তারা ভোল্টলি এনার্জি (Voltly Energy) নামে এক সংস্থার মাধ্যমে বিনিয়োগ করেছে। যারা অত্যাধুনিক ইলেকট্রিক টু-হুইলার ম্যানুফ্যাকচারিং এবং এনার্জি এফিশিয়েন্ট ইভি চার্জিং সলিউশনস সরবরাহ করে। ভোল্টলি এনার্জির ম্যানেজমেন্ট দল তেলেঙ্গানার শিল্পমন্ত্রী এবং প্রিন্সিপাল সেক্রেটারির (শিল্প, বাণিজ্য, এবং তথ্যত্রযুক্তি) উপস্থিতিতে মৌ সাক্ষর করেন।

ওই কারখানা তৈরি হয়ে যাওয়ার পর প্রথম পর্যায়ে ৪০,০০০ ইউনিট উৎপাদনের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। আগামী তিন বছরে উৎপাদন ক্ষমতা বাড়িয়ে ১ লক্ষ করা হবে। সেখানে অটোমেশন ইন্টিগ্রেশন, লেটেস্ট সেমি রোবোটিক্স, এবং কাটিং এজ ম্যানুফ্যাকচারিং মেশিনারি থাকবে। এক কথায়, সম্পূর্ণ আধুনিক উৎপাদন ব্যবস্থা‌। ভোল্টলি এনার্জির ডিরেক্টর আদিত্য রেড্ডি বলেন, দেশের বাজারে চাহিদা মেটানোর পর বিদেশেও রপ্তানির টার্গেট রয়েছে আমাদের।”

সঙ্গে থাকুন ➥