Aadhaar Hackathon 2021: আধার কার্ড নিয়ে বিশেষ ইভেন্টের আয়োজন করলো UIDAI, সমস্যা সমাধানে মিলবে পুরষ্কার

Avatar

Published on:

এবার ভারতের ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের উৎসাহিত করতে একটি বিশেষ ইভেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিল UIDAI অর্থাৎ ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া। UIDAI-এর ওয়েবসাইট অনুযায়ী, বিধিবদ্ধ সরকারি সংস্থাটি এখন ‘Aadhaar Hackathon 2021’ (আধার হ্যাকাথন ২০২১) ইভেন্ট আয়োজন করতে চাইছে যা উদ্ভাবন প্রক্রিয়া এবং প্রযুক্তিগত চ্যালেঞ্জগুলি সমাধান করবে। সেক্ষেত্রে যে সমস্ত আগ্রহীরা এই ইভেন্টে অংশগ্রহণ করবেন তাদের মূলত ইউজার এনরোলমেন্ট এবং ইউজার অথেন্টিকেশনের (থিম) সমস্যাগুলি সমাধান করতে হবে। আসুন ‘Aadhaar Hackathon 2021’ ইভেন্ট সম্পর্কে বিস্তারিত জেনে নিই…

Aadhaar Hackathon 2021-এর সময়সূচী

ইউআইডিএআইয়ের ওয়েবসাইট থেকে জানা গেছে, আধার হ্যাকাথন ২০২১ ইভেন্টে আজ ১৯শে অক্টোবর এবং আগামীকাল সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত উভয় থিম (এনরোলমেন্ট ও অথেন্টিকেশন) বা এপিআই (API) নিয়ে বিস্তারিত আলোচনা হবে। অন্যদিকে এপিআই স্পেসিফিকেশন প্রকাশিত হবে ২০শে অক্টোবর। বলে রাখি, এই ইভেন্টের জন্য ২৫শে অক্টোবর অবধি রেজিস্ট্রেশন করা যাবে, যেখানে ২৬ তারিখ অবধি চলবে টেস্টিং প্রসেস। আবার ২৮শে অক্টোবর থেকে ৩১শে অক্টোবরের মধ্যে মূল সেশনগুলি অনুষ্ঠিত হবে; পরবর্তী দিনগুলিতে ঘোষিত হবে বিজয়ীদের নাম।

Aadhaar Hackathon 2021 কিভাবে অনুষ্ঠিত হবে?

আধার হ্যাকাথন ২০২১ ইভেন্ট সকল ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত এবং তারা পাঁচ সদস্যের টিম গঠন করতে পারবে। এতে, একাধিক টিম একটি কলেজের হয়ে প্রতিনিধিত্ব করতে পারে, কিন্তু একজন ছাত্র শুধুমাত্র একটি দলেরই মেম্বার হিসেবে থাকবে এবং অন্য সব মেম্বারকে হতে হবে একই কলেজের পড়ুয়া। এছাড়া আগ্রহীদের বৈধ আধার নম্বর থাকতে হবে এবং ইভেন্টে অংশগ্রহণ করতে hackathon.uidai.gov.in ওয়েবসাইটে গিয়ে ইভেন্টের জন্য রেজিস্ট্রেশন করতে হবে।

Aadhaar Hackathon 2021-এর পুরস্কার

উল্লিখিত ইভেন্টে প্রতিটি থিমের প্রথম পুরস্কার হিসেবে ৩ লাখ টাকা, দ্বিতীয় স্থানের জন্য দু লাখ টাকা এবং তৃতীয় স্থানের জন্য ১ লাখ টাকা করে মিলবে। তাছাড়াও বিজয়ীরা, সরকারের আধার টিমের সাথে কাজ করতে বা আধার ২.০-এর প্রথম বিশ্বব্যাপী সম্মেলনে অংশ নিয়ে শংসাপত্র পেতে পারে বলেও ঘোষণা করেছে ইউআইডিএআই।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥