ফ্রি-তে আপডেট করুন Aadhaar, বিনা খরচে ডিটেইলস পরিবর্তনের সময় বাড়ালো কর্তৃপক্ষ

Avatar

Updated on:

uidai-extended-last-date-to-update-aadhaar-card-details-for-free-check-all-details

Free Aadhaar Update: বেঁচে থাকতে গেলে যেমন নানাবিধ জিনিসের প্রয়োজন হয়, ঠিক তেমনই বর্তমান সময়ে ভারতে বসবাসকারী মানুষদের জন্য আধার কার্ড (Aadhaar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি। বিগত বছরগুলির দিকে চোখ রাখলে দেখা যাবে যে কেন্দ্র সরকার এই নথি নিয়ে যথেষ্ট ওয়াকিবহাল, আধার নিয়ে প্রায়ই নতুন সিদ্ধান্ত গৃহীত হচ্ছে। সেক্ষেত্রে যারা এতদিন পর্যন্ত আধার ডিটেইলস আপডেট করেননি, সেইসব ভারতীয়দের জন্য আজ একটি সুখবর রয়েছে। সম্প্রতি সরকার, বিনামূল্যে আধার কার্ডের বিশদ আপডেট করার শেষ তারিখ আরও বাড়িয়েছে। এর আগে আধার আপডেটের ডেডলাইন ছিল ১৪ই সেপ্টেম্বর, কিন্তু আধার কর্তৃপক্ষ তথা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) বিনামূল্যে আধার আপডেটের সুবিধা পুরো তিন মাসের জন্য বাড়িয়েছে। এখন, আপনি আগামী ১৪ই ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত বিনামূল্যে নিজের আধারের বিবরণ আপডেট করতে সক্ষম হবেন।

Aadhaar নিয়ে ঠিক কী বলছে UIDAI?

ইউআইডিএআই-এর সাম্প্রতিক নোটিশ অনুযায়ী, আরও বেশি সংখ্যক মানুষকে আধার আপডেটের বিষয়ে উৎসাহিত করতে কর্তৃপক্ষ ‘মাইআধার’ (myAadhaar) পোর্টালের মাধ্যমে বিনামূল্যে তাদের আধার আপডেট করার সিদ্ধান্ত নিয়েছে – চলতি বছরে ডিসেম্বরের ১৪ তারিখ অবধি এই কাজটি করা যাবে। আসলে যারা ১০ বছর বা তারও আগে আধার কার্ড বানিয়েছেন, মূলত তাদের সুবিধার জন্যই ডিটেইলস আপডেট করার এই পদক্ষেপটি নেওয়া হয়েছে।

কীভাবে Aadhaar-এর ডিটেইলস আপডেট করবেন?

বিনামূল্যে আধার ডিটেইলস আপডেট করার জন্য https://myaadhaar.uidai.gov.in ওয়েবসাইটে যেতে হবে। ১৪ই ডিসেম্বরের পরে অ্যাপ্লিকেশন করা হলে ফিজিক্যাল আপডেটের জন্য ২৫ টাকা ফি দিতে হবে।

১. ওয়েবসাইটে লগইন করে এবং ‘আপডেট নেম/জেন্ডার/বার্থডে অ্যান্ড অ্যাড্রেস’ অপশনে ক্লিক করুন।

২. এরপর ‘আপডেট আধার অনলাইন’-এ যান।

৩. ডেমোগ্রাফিক অপশন লিস্ট থেকে ‘অ্যাড্রেস’ নির্বাচন করুন এবং ‘প্রোসিড টু আধার আপডেট’ অপশনে ক্লিক করুন।

৪. প্রয়োজনীয় স্ক্যান কপি আপলোড করুন এবং নির্দিষ্ট তথ্য লিখুন।

৫. পরবর্তী ধাপে সার্ভিস রিকোয়েস্ট নম্বর (SRN) তৈরি হলে সেটি সংরক্ষণ করে রাখুন। পরে এর মাধ্যমে স্ট্যাটাস ট্র্যাক করা যাবে।

৬. এক্ষেত্রে একবার প্রক্রিয়াটি সম্পন্ন হলে আপনি একটি এসএমএস পাবেন। প্রয়োজনে ইউআইডিএআই টোল-ফ্রি নম্বর ১৯৪৭-এ যেকোনো সময়ে কল করতে পারেন।

সঙ্গে থাকুন ➥