One Moto: ভারতে 250 কোটি টাকা লগ্নি করবে ব্রিটিশ সংস্থা, দেশে তৈরি ই-স্কুটার বিদেশেও বেচবে

Updated on:

ব্রিটিশ ইলেকট্রিক টু-হুইলার ব্র্যান্ড One Moto ভারতের তেলেঙ্গানা’য় কারখানা গড়তে ২৫০ কোটি টাকা লগ্নি করতে চায়। এই মর্মে ইতিমধ্যেই তেলেঙ্গানা রাজ্য সরকারের সাথে মৌ স্বাক্ষর করেছে তারা। নতুন নির্মাণ কেন্দ্রটিতে মেজর অটমেশন ইন্টিগ্রেশন সহ সেমি-রোবটিক্স এবং অত্যাধুনিক সব যন্ত্রপাতি রাখা হবে বলে জানিয়েছে তারা। ১৫ একর জমির ওপর গড়ে তোলা হবে এই কারখানাটি।

এই প্রসঙ্গে ওয়ান মোটো (One Moto)-র ভারতীয় শাখার সহ-প্রতিষ্ঠাতা এবং অংশীদার সমীর মইদিন (Sameer Moidin) বলেছেন, “ভারতে উৎপাদন করার এবং এদেশের বর্ধনশীল বাজার ধরার জন্যই এই পদক্ষেপ। আমাদের লক্ষ্য কমপক্ষে ৪০,০০০ ইউনিট টু-হুইলার প্রস্তুত করা এবং আগামী দু’বছরের মধ্যে সেটি ১,০০,০০০ নিয়ে যাওয়া।”

প্রসঙ্গত, গত মাসে ভারতের বাজারে ইলেক্টা (Electa) নামক উচ্চগতির ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছে ওয়ান মোটো (One Moto)। এছাড়াও গ্রেটার নয়ডার ইভি ইন্ডিয়া এক্সপো (EV India Expo) ইভেন্টে Byka ও Commuta নামক আরও দুটি ই-স্কুটার নিয়ে এসেছে তারা। এগুলি প্রত্যেকটি উচ্চগতির প্রিমিয়াম প্রোডাক্ট।

অন্যদিকে সংস্থার সিইও শুভঙ্কর চৌধুরী (Shubhankar Chaudhry) বলেছেন, “ভারতের নির্মাণ কেন্দ্রটি থেকে কেবলমাত্র দেশের বাজারেই নয়, পাশাপাশি বিদেশেও বৈদ্যুতিক টু-হুইলার রপ্তানি করা হবে। এর ফলে তেলেঙ্গানার কেবলমাত্র নির্মাণ কেন্দ্র ছাড়াও সেখানকার গ্রামাঞ্চলেও কর্মসংস্থান তৈরি হবে। আমরা ‘স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রাম’ এর মাধ্যমে প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা চালু করব, কারণ বৈদ্যুতিক যানবাহন ক্ষেত্রে প্রশিক্ষিত কর্মীর প্রয়োজন।”

সঙ্গে থাকুন ➥