Vivo Y01: ভিভো ওয়াই০১ বড় ডিসপ্লে ও শক্তিশালী ব্যাটারি সহ লঞ্চ হল, চলতি বছরে সংস্থার সবচেয়ে সস্তা ফোন?

Avatar

Published on:

Vivo Y01 নিয়ে চলা সমস্ত জল্পনায় নিজেই জল ঢালল ভিভো‌। গত জানুয়ারিতে Vivo Y1 সিরিজের ওই আপকামিং স্মার্টফোনের ছবি, দাম (ইউরোপ), এবং স্পেসিফিকেশনগুলি সামনে এসেছিল। তারপর Vivo Y01 নিয়ে আর কোনও সাড়াশব্দ পাওয়া যায়নি। তবে প্রায় দু’মাস পর এখন আফ্রিকায় ভিভোর ওয়েবসাইটে ডিভাইসটির দর্শন পাওয়া গিয়েছে। অর্থাৎ সংস্থা ঘোষণা না করলেও Vivo Y01 লঞ্চ হয়েছে বলেই ধারণা করা যায়‌। অনুমান, আর ক’দিনের মধ্যে ভারত-সহ আরও কয়েকটি দেশের বাজারে স্মার্টফোনটি আত্মপ্রকাশ করবে।

প্রতিবেদন লেখা পর্যন্ত ভিভো আফ্রিকার ওয়েবসাইটে Vivo Y01 মডেলের বাজার মূল্য উল্লেখ ছিল না। তবে এটি চলতি বছরে সংস্থার সবচেয়ে কমদামি স্মার্টফোন হবে বলে নানা মহল থেকে সম্ভাবনা প্রকাশ করা হয়েছে। বাজেট সেগমেন্টে আসা এন্ট্রি-লেভেল Vivo Y01 হ্যান্ডসেটের সম্পর্কে এবার বিস্তারিত জেনে নেওয়া যাক।

Vivo Y01 স্পেসিফিকেশন ও ফিচার

ভিভো ওয়াই০১ মডেলটির ফ্রেম প্লাস্টিক দিয়ে তৈরি‌। বাজেট ফোন হলেও ডিজাইন ম্যারমেরে নয়। ডুয়াল সিমের ভিভো ওয়াই০১ ডিভাইসটি ৬.৫১ ইঞ্চি ওয়াটার-ড্রপ নচ এলসিডি ডিসপ্লের সঙ্গে এসেছে, যা এইচডি+ (৭২০x১৬০০ পিক্সেল) রেজোলিউশন অফার করে।

মুঠোফোনে ঘন্টার পর ঘন্টা তাকিয়ে থাকার ফলে স্ক্রিন থেকে নির্গত নীল রশ্মি বা ব্লু লাইট চোখের ক্ষতি করতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। তবে ব্যবহারকারীদের চোখের দিক খেয়াল রেখে ভিভো ওয়াই০১-এর ডিসপ্লেতে আই কমফোর্ট ফিচার দিয়েছে ভিভো। যা ক্ষতিকর নীল রশ্মির নির্গমন কমাতে সহায়ক। স্মার্টফোনটি ৮.২৮ মিমি পুরু এবং ওজন ১৭৮ গ্রাম‌। এটি স্যাফায়ার ব্লু ও এলিগেন্ট ব্ল্যাক কালারের মধ্যে বেছে নেওয়া যাবে।

উৎপাদন খরচ কমিয়ে দাম সস্তা রাখার উদ্দেশ্যে সংস্থার তরফে ভিভো ওয়াই০১ তার রিয়ার প্যানেলে এলইডি ফ্ল্যাশ-সহ একটাই ক্যামেরা পেয়েছে, ৮ মেগাপিক্সেলের। যা ফেস বিউটি এবং টাইম ল্যাপ্সের মতো ক্যামেরা মোড অফার করবে। অন্য দিকে, নচের ভিতরে একটি ৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা রয়েছে।

মিডিয়াটেক হেলিও পি৩৫ প্রসেসরের সাথে এসেছে ভিভো ওয়াই০১। একইসাথে থাকছে ২ জিবি / ৩ জিবি র‍্যাম এবং ৩২ জিবি স্টোরেজ‌। অতিরিক্ত স্টোরেজের প্রয়োজন হলে মাইক্রোএসডি কার্ড ব্যবহারের সুবিধা উপলব্ধ‌। এই স্মার্টফোনে ১০ ওয়াট চার্জিং সাপোর্টের সাথে ৫,০০০ এমএএইচ ব্যাটারি বর্তমান‌।

ভিভোর সস্তা মডেলগুলিতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেওয়া থাকে না। ভিভো ওয়াই০১-ও তার ব্যতীক্রম নয়। সিকিউরিটির জন্য ব্যবহারকারীদের ফেসআইডি ফিচারের উপর ভরসা রাখতে হবে। সফটওয়্যারের ক্ষেত্রে স্মার্টফোনটি অ্যান্ড্রয়েড ১১ গো এডিশনে রান করবে। পাশাপাশি এতে ভিভোর ফানটাচ ১১.১ ইন্টারফেস প্রি-ইনস্টলড আছে।

সঙ্গে থাকুন ➥