HomeTech NewsVodafone Idea-র সাথে জুড়বে BSNL? হাল ফেরাতে পরামর্শ Deutsche Bank-এর

Vodafone Idea-র সাথে জুড়বে BSNL? হাল ফেরাতে পরামর্শ Deutsche Bank-এর

বহুদিন যাবৎ লাভের মুখদর্শন নেই। উপরন্তু প্রতিষ্ঠানকে টিকিয়ে রাখার নৈমিত্তিক খরচ জোগানো – সবদিক দিয়েই রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেড বা বিএসএনএল (BSNL) বেশ বিপর্যস্ত অবস্থার মধ্যে রয়েছে। অন্যদিকে দেশের অপরতম প্রধান টেলিকম সংস্থা ভোডাফোন-আইডিয়া লিমিটেড বা ভিআই (Vi) -এর অবস্থাও তথৈবচ! আপাতত তাদের মাথায় কোটি কোটি টাকা ঋণের বোঝা চেপে আছে, যার তুলনায় আয়ের পরিমাণ অতি সামান্য। ফলে ডুবতে বসা এই দুই সংস্থাকে নবজীবন ফিরিয়ে দিতে ডয়চে ব্যাঙ্কের (Deutsche Bank) তরফ থেকে এক অভূতপূর্ব উপদেশ প্রকাশ্যে এলো। সংস্থাদ্বয়কে সমস্ত বিপদের থেকে উদ্ধার করতে ব্যাঙ্কের কর্মকর্তারা উভয়ের সংযুক্তিকরণের পরামর্শ দিয়েছেন যা নিয়ে দেশের টেলিকম মহল আপাতত সরগরম।

ব্যাপারটি সম্পর্কে একটু বিশদে বলা যাক। বর্তমানে দেশে টেলিকম পরিষেবা সরবরাহের ক্ষেত্রে একচেটিয়া ধারা লক্ষ্য করা যাচ্ছে। রিলায়েন্স জিও’র (Reliance Jio) সঙ্গে প্রতিযোগিতায় এঁটে উঠতে না পারার ফলে অন্যান্য টেলকোগুলির অবস্থা অত্যন্ত করুণ! জিও (Jio) এবং এয়ারটেলকে (Airtel) বাদ দিলে দেশের তৃতীয় সবথেকে বড় টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থার নাম ভোডাফোন-আইডিয়া বা ভিআই (Vi)। অথচ দেশের অন্যতম প্রধান এই টেলিকম অপারেটরের বর্তমান দুর্দশার কথা শুনলে আশ্চর্য হতে হয়। বর্তমানে ভারতের ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনের (DoT) কাছে কেবলমাত্র রেভিনিউ বাবদ ভিআই (Vi) সংস্থার বকেয়া ঋণের পরিমাণ ১.৫ লক্ষ কোটি টাকা! এছাড়াও বাড়তি হিসেবে তাদের স্পেক্ট্রাম সংক্রান্ত ধারবাকি পরিশোধ করতে হবে। এই বিপুল পরিমাণ দেনা নিয়ে বিনিয়োগকারী আদিত্য বিড়লা গ্রুপ এবং ভোডাফোন পিএলসি যারপরনাই চিন্তিত। আপাতত উভয় সংস্থাই দ্রুত ঋণমুক্তির উপায় খুঁজছে।

BSNL ও Vodafone Idea সংযুক্তির পরামর্শ ডয়চে ব্যাঙ্কের

এই পরিস্থিতিতে দাঁড়িয়ে ডয়চে ব্যাঙ্ক (Deutsche Bank) যে সমাধানসূত্র পেশ করেছে তা বেশ অভিনব। তাদের দাবী ঋণ পরিশোধের বদলে ভোডাফোন-আইডিয়ার সঙ্গে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিএসএনএলকে জুড়ে দিলে সংকট অনেকটাই কাটবে। এর ফলে একদিকে যেমন বিএসএনএলের পরিকাঠামোগত সংকট কিছুটা দূর হবে, তেমনই ভিআই সংস্থার ব্যবসায়িক ক্ষতির পরিমাণও অনেকটা কমবে।

আসলে এই মুহূর্তে দেশের অন্যতম প্রধান টেলিকম সংস্থা ভিআইয়ের আশু লক্ষ্য দেশে নিজেদের ব্যবসার বুনিয়াদকে আরেকটু পাকাপোক্ত করা। একই সাথে তাদের আরো বেশী বাজার দখলের লড়াইয়ে সামিল হতে হবে। অন্যদিকে পরিকাঠামোর অভাবে ধুঁকতে থাকা বিএসএনএল নিজেদের দুর্বলতাগুলো কাটিয়ে খুব তাড়াতাড়ি 4G পরিষেবা লঞ্চের কথা ভাবতে পারে। কারণ বাকি সংস্থাগুলি ইতিমধ্যেই 5G ব্যবস্থার দোরগোড়ায় পৌঁছে গেছে। ফলে বাজারে টিকে থাকতে হলে বিএসএনএলকে অন্য উদ্যোগ গ্রহণ করতেই হবে।

এক্ষেত্রে সংকট মুক্তির কথা চিন্তা করে ডয়চে ব্যাঙ্কের পরামর্শ মতো দুটি সংস্থা যদি সংযুক্তিকরণের পক্ষে রাজি হয়, তবে উভয়েই লাভবান হতে পারে। বিশেষত সমস্ত ঋণ মকুবের কথা উঠলে ভোডাফোন-আইডিয়া কর্তৃপক্ষের এই বিষয়ে আপত্তি করার কিছু নেই।

তাই ভবিষ্যতে বিএসএনএল (BSNL) এবং ভোডাফোন-আইডিয়াকে (Vi) জুড়ে যেতে দেখলে আশ্চর্য হওয়া চলবে না। যদিও এই দুটি টেলিকম সংস্থা এইধরনের কোনো পরিকল্পনা সত্যিই করছে কিনা, তা নিয়ে নিশ্চিত কোনো তথ্য আমাদের কাছে নেই।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

RELATED ARTICLES

আরও পড়ুন